এই শীতে নিজেই তৈরি করুন পেট্রোলিয়াম জেলি

  • আপডেট টাইম : নভেম্বর ২৮ ২০১৯, ১৭:২৮
  • 116 বার পঠিত
এই শীতে নিজেই তৈরি করুন পেট্রোলিয়াম জেলি

লাইফস্টাইল ডেস্ক।। শীত এলেই আমরা ত্বকের শুষ্কতা ও রুক্ষতা তাড়াতে নানা উপায় খুঁজে বের করি। যেসব জিনিস নিয়ে আমরা শীতকে মোকাবিলা করতে প্রস্তুত হই, তার মধ্যে একটি হলো পেট্রোলিয়াম জেলি। পেট্রোলিয়াম জেলির রাসায়নিক উপাদানগুলো আমাদের ত্বকের ছিদ্রগুলোর ওপর আস্তরণ তৈরি করে ত্বককে শুষ্কতা থেকে রক্ষা করে। কিন্তু অনেক সময় ধরে ব্যবহারের কারণে এটি ত্বকের ক্ষতিও করতে পারে ।

রাসায়নিক উপাদন ব্যবহার না করে ঘরে বসে প্রাকৃতিক উপাদান দিয়েই তৈরি করে নিতে পারেন আপনার প্রয়োজনীয় পেট্রোলিয়াম জেলি। চলুন জেনে নেয়া যাক-

পেট্রোলিয়াম জেলি তৈরিতে যা যা লাগবে:

২ টেবিল চামচ বিস ওয়াক্স
১/৮ কাপ অলিভ অয়েল
১/৪ কাপ নারিকেল তেল
টি ট্রি অয়েল কয়েক ফোটা।

Jelly-4

যেভাবে তৈরি করবেন:

ছোট একটি সসপ্যানে পানি নিয়ে তাতে একটি পাত্র বসিয়ে নিন। ছোট পাত্রটির মধ্যে নারিকেল তেল এবং বিস ওয়াক্স দিয়ে মৃদু আঁচে গরম করুন। নারিকেল তেল ও বিস ওয়াক্স ভালোভাবে মিশে গেলে তা নামিয়ে রাখুন। এরপর এর সাথে অলিভ অয়েল এবং টি ট্রি এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন।

সব উপাদান ভালোভাবে মিশে গেছে কিনা তা একবার দেখে নিন। এরপর কিছুক্ষণ ঠান্ডা হওয়ার জন্য অপেক্ষা করুন। যখন দেখবেন ঠান্ডা হয়ে ক্রিমের মতো দেখতে হয়েছে তখনই বুঝবেন পেট্রোলিয়াম জেলি প্রস্তুত।

এই পেট্রোলিয়াম জেলি সংরক্ষণের জন্য পরিষ্কার কাঁচের কৌটাতে রাখতে পারেন। এটি ৪ থেকে ৫ মাস পর্যন্ত ব্যবহার করতে পারবেন।

এই ক্যাটাগরীর আরো খবর







ফেসবুক কর্নার

শিরোনাম
গলাচিপায় কাঁকড়া চাষে সফল চাষিরাগলাচিপায় সুশীলন এমার্জেন্সি নিউট্রিশন প্রকপটুয়াখালীতে পাঁচটি মাদক মামলার ওয়ারেন্ট’র আকুয়াকাটায় ক্রমশই বাড়ছে অপরাধমূলক কর্মকান্ডমনপুরা সংরক্ষিত বন উজাড় করে চলছে সেন্টারিং এপাথরঘাটায় ঘরের পাটাতন ভেঙে ফুটফুটে এক শিশুর তালতলীতে ছাত্রদলের ১১ নেতার পদত্যাগবরিশাল থেকে প্লাজমা দিতে ঢাকায় গেলেন ২১ পুলিপ্রধানমন্ত্রীর দেয়া ৪টি হাইফ্লো ন্যাজাল ক্যবরিশাল নগরীতে রিক্সা-ভ্যান শ্রমিকদের ৭ দাবীতবরিশালে পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে হামলা ও ছিনলছিটিতে ছাত্রদলের আহ্বায়ক কমিটিকে অবা‌ঞ্ছসালমান শাহ’র ৪৯তম জন্মদিন আজআল্লামা আহমদ শফীর জানাজা সম্পন্ন, লাখো মানুষসম্পাদক পরিষদকে বরিশাল নিউজ এডিটরস্ কাউন্সি
%d bloggers like this: