সারা দেশে প্রাথমিক ভর্তি লটারি আজ

  • আপডেট টাইম : ডিসেম্বর ২৪ ২০১৯, ০২:১৬
  • 104 বার পঠিত
সারা দেশে প্রাথমিক ভর্তি লটারি আজ

সারা দেশের সরকারি মাধ্যমিক স্কুলের সাথে সংযুক্ত প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণীতে ভর্তির লটারি হবে আজ মঙ্গলবার। রাজধানীসহ সারা দেশের সংযুক্ত প্রাথমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণীতে শূন্য আসনের সংখ্যা হচ্ছে- দুই হাজার ৩২৮টি। এ সব আসনের জন্য অনলাইনে আবেদন জমা পড়েছে ৩৬ হাজার ২৪২টি। এ হিসাবে প্রতি আসনের জন্য প্রার্থী হচ্ছে ১১ জন করে। অন্য দিকে রাজধানীর মোট ১৪টি হাইস্কুলের সাথে সংযুক্ত প্রথম শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি করা হবে লটারির মাধ্যমে। এখানে শূন্য আসন সংখ্যা হচ্ছে এক হাজার ২৬০টি। এর জন্য আবেদন পড়েছে ২০ হাজার ৩৬৮টি। অর্থাৎ প্রতি আসনের জন্য ২০ জন কোমলমতি শিশু ভাগ্য পরীক্ষা হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) সহকারী পরিচালক মো: আমিনুল ইসলাম টুকু (মাধ্যমিক) নয়া দিগন্তকে জানান, রাজধানীর সংযুক্ত প্রাথমিক বিদ্যালয়ের প্রভাতী শাখায় লটারি হবে সকাল ১০টায় ও দিবায় দুপুর ২টায় লটারি অনুষ্ঠিত হবে। আজ বিকেলেই লটারির ফল প্রকাশ করা হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) সূত্রে জানা গেছে, রাজধানীর ৪২টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে ১৪ মাধ্যমিক স্কুলের সাথে যুক্ত প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণীতে ভর্তি জন্য লটারি অনুষ্ঠিত হবে। রাজধানীর স্কুলগুলোতে প্রথম শ্রেণীতে শূন্য আসনের সংখ্যা হচ্ছে ১ হাজার ২৬০টি। এর জন্য আবেদন পড়েছে ২০ হাজার ৩৬৮টি। প্রতি আসনের জন্য ২০ জন কোমলমতি শিশু ভাগ্য পরীক্ষা হবে। অন্য দিকে সারা দেশের ৩৫৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কয়টিতে প্রথম শ্রেণী রয়েছে? তার সঠিক পরিসংখ্যান দিতে পারেনি সংশ্লিষ্ট কর্মকর্তা। তবে তিনি জানান, রাজধানীর বাইরে মাধ্যমিক স্কুলের সাথে যুক্ত প্রথম শ্রেণীতে ভর্তির জন্য আবেদন জমা পড়েছে ১৫ হাজার ৮৭৪টি আর এ সব স্কুলে শূন্য আসনের সংখ্যা হচ্ছে এক হাজার ৬৮টি।

রাজধানীর বাইরের সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোর সাথে সংযুক্ত প্রাথমিকের প্রথম শ্রেণীতে লটারি জন্য প্রতিটি জেলায় জেলা প্রশাসকদের সমন্বয়ে গঠিত ভর্তি কমিটি রাজধানীর সময়ের সাথে সমন্বয় করে তারিখ নির্ধারণ করা হয়েছে। এ সব স্কুলে আজই ভর্তি লটারিী অনুষ্ঠিত হবে।

এই ক্যাটাগরীর আরো খবর







ফেসবুক কর্নার

শিরোনাম
দৌলতখানে সন্ত্রাসী হামলায় সাংবাদিক আহতআল্লামা শফী মারা গেছেনগলাচিপায় যৌতুকের দাবীতে গৃহবধুর দাঁত উপড়ে ফেপটুয়াখালীতে পৈত্রিক সম্পত্তি রক্ষার দাবীতে নলছিটিতে ছাত্রদলের আহ্বায়ক কমিটি গঠন, একাংশেঝালকাঠিতে করোনা উপসর্গে গৃহবধূর মৃত্যুঝালকাঠিতে বিদ্যালয়ের শহীদ মিনার ভাঙায় ক্ষোভমেয়ে হত্যার বিচার চেয়ে দ্বারে দ্বারে ঘুরছে বমনপুরার মেঘনায় ১২ কিলোমিটার এলাকায় গাছের খুঁবরিশাল থেকে বেনাপোলগামী বাস মাগুরায় দুর্ঘটনএইচএসসি, জেএসসির সিদ্ধান্ত নিতে ২৪ সেপ্টেম্ববরিশালের উজিরপুরে নিরাপদ পান উৎপাদনের ওপর মাবরিশালে র‍্যাবের অভিযানে বিপুল পরিমান ফেন্সমনপুরা-চরফ্যাসন আসনের সাবেক সংসদের মৃত্যু বাপটুয়াখালীতে র‌্যাব কর্তৃক ৪,৫৪৫ কেজি পলিথিন
%d bloggers like this: