এবার আসছে রিদ্মিকের নিউজ অ্যাপ

  • আপডেট টাইম : ফেব্রুয়ারি ০৪ ২০২০, ২২:৫১
  • 738 বার পঠিত
এবার আসছে রিদ্মিকের নিউজ অ্যাপ
সংবাদটি শেয়ার করুন....

অতি পরিচিত মোবাইল অ্যাপ ‘রিদ্মিক কী বোর্ড’। ইতোমধ্যে বাংলা লেখার এই জনপ্রিয় অ্যাপটি এন্ড্রয়েড মোবাইলফোন ব্যবহারকারীদের মন জয় করে নিতে সক্ষম হয়েছে। একইভাবে বৈশ্বিক মানের অ্যাপল নিউজ, গুগল নিউজ অ্যাপের সঙ্গে পাল্লা দিয়ে এবার দেশে এসেছে ‘রিদ্মিক নিউজ’ অ্যাপ। ব্যাপক গবেষণা ও দীর্ঘ প্রস্তুতি নিয়ে আসতে যাচ্ছে এই অ্যাপটি। সম্পূর্ণ ব্যতিক্রমধর্মী নিউজভিত্তিক এই মোবাইল অ্যাপটি আনুষ্ঠানিকভাবে এখনো যাত্রা শুরু করেনি। তবে মোবাইল সাংবাদিকতার বাস্তব প্ল্যাটফর্ম হিসেবে অ্যাপটির ব্যাপক জনপ্রিয়তা বাড়ছে। কোনো ধরনের প্রচার-প্রচারণা ছাড়াই গুগল প্লে-স্টোর থেকে ব্যাপকহারে রিদ্মিক নিউজ অ্যাপটি লুফে নিচ্ছেন স্মার্টফোন ব্যবহারকারীরা। কম্পিউটার, ল্যাপটপ ছাড়াই সরাসরি স্মার্টফোনের মাধ্যমে সংবাদ প্রেরণ ও প্রকাশ করাটাই দেশীয় সব নিউজ অ্যাপের মধ্যে রিদ্মিক নিউজের ব্যতিক্রমধর্মী বৈশিষ্ট্য।
একইভাবে প্রচলিত অন্যান্য নিউজ অ্যাপ থেকে পাঠকদের কাছে এই নিউজ অ্যাপটি পছন্দের মূলে রয়েছে এর অনন্য ও বৈচিত্র্যময় অনেকগুলো ফিচার। রিদ্মিক অ্যাপের নিউজ কোয়ালিটি বজায় রাখতে দেশের প্রথম সারির মূলধারার সংবাদপত্রের অতি আলোচিত, গুরুত্বপূর্ণ ও সংবাদমূল্য সংবলিত সংবাদ বাছাই করে সারাংশ আকারে খবর প্রকাশ করা হয়। পাশাপাশি একমাত্র স্মার্টফোন প্রযুক্তির মাধ্যমে চলমান ঘটনার জটপট ব্রেকিং নিউজ জানাতে রিদ্মিক নিউজ অ্যাপের রয়েছে দেশব্যাপী নিজস্ব দক্ষ নিউজ টিম। পাঠক আগ্রহী হলে সেখান থেকে লিংকে ক্লিক করে মূল সংবাদটি পড়তে পারেন। অ্যাপটিতে নিউজ কনটেন্টের পাশাপাশি রয়েছে অডিও সুবিধা। এ ছাড়াও রয়েছে দৈনন্দিন সংবাদ থেকে তৈরিকৃত গুরুত্বপূর্ণ বিশেষ কুইজ ফিচার। আরো রয়েছে লাইভ স্পোর্টস, ম্যাচ শিডিউল। একইভাবে রয়েছে আরেকটি ব্যতিক্রমী বিনোদন ফিচার। এতে দেশি বিদেশি আলোচিত, সমালোচিত সামাজিক মাধ্যমে ঘটমান আকর্ষণীয় অডিও, ভিডিও, ছবি ও মন্তব্য। এছাড়াও অ্যাপটিতে রয়েছে জনপ্রিয় অনলাইন ভোট ও রাশিফল। এই রিদ্মিকের বৈচিত্র্যময় অ্যাপটি স্মার্টফোনে নিয়মিত সংবাদ পাঠকগোষ্ঠী গড়ে তোলার পাশাপাশি দেশের প্রিন্ট মিডিয়ার অনলাইন পোর্টালে সংবাদের ট্রাফিক বাড়ানোয় ব্যাপক ভূমিকা রাখছে। সব মিলিয়ে স্মার্টফোন ব্যবহারকারীদের অনায়াসে নিউজ চাহিদা মেটানোর সব সুযোগ-সুবিধা রয়েছে ‘রিদ্মিক ল্যাবসের রিদ্মিক নিউজের এই অ্যাপে। অ্যাপটির নিউজ ব্যবস্থাপক মুসা বিন মোহাম্মদ বলেন, দীর্ঘদিন ধরে স্মার্টফোনধারীদের জন্য এমন একটি বৈচিত্র্যময় নিউজ অ্যাপের প্রয়োজন ছিল। সাংবাদিকতার সব ইথিকস অনুযায়ী নিউজ সেন্সের ভিত্তিতে রিদ্মিক নিউজ অ্যাপটির কোয়ালিটি নিশ্চিত করা হয়ে থাকে। জনপ্রিয় ‘রিদ্মিক কী বোর্ড’ ও ‘রিদ্মিক ল্যাবসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শামীম হাসনাত বলেন, এক অ্যাপের মাধ্যমে সব পত্রিকার সবচেয়ে গুরুত্বপূর্ণ সংবাদ চাহিদা পূরণ করার নিমিত্তেই ‘রিদ্মিক নিউজ’ অ্যাপের যাত্রা। দেশের মোট ৪০টি সংবাদপত্রের মোবাইল অ্যাপ রয়েছে মাত্র ১৮টি। এই অ্যাপগুলো শুধু নিজস্ব পত্রিকার খবর প্রকাশ করে থাকে। তিনি বলেন, যেকোনো অ্যাপ আপডেট রাখার জন্য সব সময়ের জন্য একটি সফটওয়্যার টিম থাকতে হয়। এটা না থাকার দরুণ দেশের নিউজ অ্যাপগুলো ভালো করতে পারছে না। যাত্রার মাত্র এক বছরের মাথায় কোনো ধরনের প্রচার-প্রচারণা ছাড়াই আমাদের রিদ্মিক নিউজ অ্যাপ ব্যবহারকারীর সংখ্যা প্রায় সাত লাখ। স্মার্টফোনে নিউজ পড়ুয়াদের জন্য ভবিষ্যতে রিদ্মিক নিউজ অ্যাপ অন্যতম নিউজ প্ল্যাটফর্ম হিসেবে নিউজ চাহিদা পূরণ করবে বলে মনে করেন শামীম হাসনাত।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
কোটার হার পরিবর্তন করতে পারবে সরকার, হাইকোর্ভোলায় কোটাবিরোধীদের পিটিয়ে হাসপাতালে পাঠাল তির-ধনুক দিয়ে বিবিসি সাংবাদিকের স্ত্রীসহ দুইবদলে যাওয়া পরীমনি১০ জনের দল নিয়ে উরুগুয়েকে হারিয়ে ফাইনালে কলমসংবাদ সম্মেলন ডেকেছে এনটিআরসিএশিক্ষার্থীরা বোধহয় সীমা অতিক্রম করে যাচ্ছেনজেলেদের চাল আত্মসাতের বিচার দাবিতে মানববন্ধবরিশালে পুলিশের বাঁধা ডিঙিয়ে মহাসড়ক অবরোধ শিপুলিশকে নিয়ে সংবাদ প্রকাশে সতর্কতার অনুরোধঢাকা-বরিশাল মহাসড়কে ২ বাসের মুখোমুখি সংঘর্ষশিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মের ছুটি কমল, শনিবাপ্রধানমন্ত্রী আগামীকাল ভারত যাচ্ছেনওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে সুপার এইট শুরু ইংল্যদক্ষিণ আফ্রিকার সঙ্গে লড়াই করে হারলো যুক্তরা
%d