আয়লানের মৃত্যুতে ৩ জনের ৩৭৫ বছরের কারাদণ্ড

  • আপডেট টাইম : মার্চ ১৪ ২০২০, ১৯:২১
  • 51 বার পঠিত
আয়লানের মৃত্যুতে ৩ জনের ৩৭৫ বছরের কারাদণ্ড

সিরীয় শরণার্থী শিশু আয়লান কুর্দির মর্মান্তিক মৃত্যু কাঁদিয়েছিল গোটা বিশ্বকে। দীর্ঘদিন পর আবারও সেই ঘটনা উঠে এলো আন্তর্জাতিক প্রেক্ষাপটের আলোচনায়। এবার আয়লান কুর্দির মৃত্যুর ঘটনায় জড়িত থাকাড় অপরাধে ৩ মানব পাচারকারীকে ১২৫ বছর করে কারাদণ্ড দিয়েছে তুরস্ক।

তুর্কি সংবাদমাধ্যম ডেইলি সাবাহ প্রকাশিত এক প্রতিবেদনের তথ্য মতে, তিন মানব পাচারকারীর কারণে মৃত্যু হয়েছে সিরীয় শিশু আয়লান কুর্দির। এ কারণে ১২৫ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে তাদের। শুক্রবার (১৩ মার্চ) তুরস্কের একটি অপরাধ আদালত এই আদেশ দেয়।

২০১৫ সালে আয়লান কুর্দির বাবা আবদুল্লাহ কুর্দি তার পরিবারকে তুরস্ক থেকে গ্রিসে নিয়ে যেতে পাচারকারীদের অর্থ প্রদান করেন। গ্রিস থেকে কানাডায় যাওয়ার পরিকল্পনা ছিল তাদের। তুর্কি সরকার কোনোভাবেই শরণার্থীদের কানাডায় যাওয়ার অনুমতি দেবে না বলে চোরাই পথ বেছে নেন আবদুল্লাহ কুর্দি।

সব পরিকল্পনা চূড়ান্ত হওয়ার পর তুরস্ক থেকে গ্রিস যাওয়ার পথে নৌকাডুবিতে মারা যায় আয়লান কুর্দির পরিবারের সদস্যসহ অন্তত ১৪ জন। এদের মধ্যে ৩ বছর বয়সী শিশু আয়লান কুর্দিও ছিল। সমুদ্র তীরে পড়ে থাকা তার নিথর দেহের ছবি সে সময় বিশ্বজুড়ে আলোড়ন তৈরি করে।

তুরস্কের অনুসন্ধান বলা হয়েছে, আয়লান কুর্দির পরিবারকে কানাডায় নিয়ে যাওয়ার লোভ দেখায় পাচারকারীরা। এই পাচারকারীদের মধ্যে তুরস্ক ও গ্রিসের বেশ কয়েকজন রয়েছেন। তাদের সবাইকে সবমিলিয়ে ৫৪৬ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এর মধ্যে তিনজনকে দেওয়া হয়েছে ১২৫ বছর করে মোট ৩৭৫ বছরের কারাদণ্ড।

এই ক্যাটাগরীর আরো খবর







ফেসবুক কর্নার

শিরোনাম
দৌলতখানে সন্ত্রাসী হামলায় সাংবাদিক আহতআল্লামা শফী মারা গেছেনগলাচিপায় যৌতুকের দাবীতে গৃহবধুর দাঁত উপড়ে ফেপটুয়াখালীতে পৈত্রিক সম্পত্তি রক্ষার দাবীতে নলছিটিতে ছাত্রদলের আহ্বায়ক কমিটি গঠন, একাংশেঝালকাঠিতে করোনা উপসর্গে গৃহবধূর মৃত্যুঝালকাঠিতে বিদ্যালয়ের শহীদ মিনার ভাঙায় ক্ষোভমেয়ে হত্যার বিচার চেয়ে দ্বারে দ্বারে ঘুরছে বমনপুরার মেঘনায় ১২ কিলোমিটার এলাকায় গাছের খুঁবরিশাল থেকে বেনাপোলগামী বাস মাগুরায় দুর্ঘটনএইচএসসি, জেএসসির সিদ্ধান্ত নিতে ২৪ সেপ্টেম্ববরিশালের উজিরপুরে নিরাপদ পান উৎপাদনের ওপর মাবরিশালে র‍্যাবের অভিযানে বিপুল পরিমান ফেন্সমনপুরা-চরফ্যাসন আসনের সাবেক সংসদের মৃত্যু বাপটুয়াখালীতে র‌্যাব কর্তৃক ৪,৫৪৫ কেজি পলিথিন
%d bloggers like this: