আয়লানের মৃত্যুতে ৩ জনের ৩৭৫ বছরের কারাদণ্ড

  • আপডেট টাইম : মার্চ ১৪ ২০২০, ১৯:২১
  • 92 বার পঠিত
আয়লানের মৃত্যুতে ৩ জনের ৩৭৫ বছরের কারাদণ্ড

সিরীয় শরণার্থী শিশু আয়লান কুর্দির মর্মান্তিক মৃত্যু কাঁদিয়েছিল গোটা বিশ্বকে। দীর্ঘদিন পর আবারও সেই ঘটনা উঠে এলো আন্তর্জাতিক প্রেক্ষাপটের আলোচনায়। এবার আয়লান কুর্দির মৃত্যুর ঘটনায় জড়িত থাকাড় অপরাধে ৩ মানব পাচারকারীকে ১২৫ বছর করে কারাদণ্ড দিয়েছে তুরস্ক।

তুর্কি সংবাদমাধ্যম ডেইলি সাবাহ প্রকাশিত এক প্রতিবেদনের তথ্য মতে, তিন মানব পাচারকারীর কারণে মৃত্যু হয়েছে সিরীয় শিশু আয়লান কুর্দির। এ কারণে ১২৫ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে তাদের। শুক্রবার (১৩ মার্চ) তুরস্কের একটি অপরাধ আদালত এই আদেশ দেয়।

২০১৫ সালে আয়লান কুর্দির বাবা আবদুল্লাহ কুর্দি তার পরিবারকে তুরস্ক থেকে গ্রিসে নিয়ে যেতে পাচারকারীদের অর্থ প্রদান করেন। গ্রিস থেকে কানাডায় যাওয়ার পরিকল্পনা ছিল তাদের। তুর্কি সরকার কোনোভাবেই শরণার্থীদের কানাডায় যাওয়ার অনুমতি দেবে না বলে চোরাই পথ বেছে নেন আবদুল্লাহ কুর্দি।

সব পরিকল্পনা চূড়ান্ত হওয়ার পর তুরস্ক থেকে গ্রিস যাওয়ার পথে নৌকাডুবিতে মারা যায় আয়লান কুর্দির পরিবারের সদস্যসহ অন্তত ১৪ জন। এদের মধ্যে ৩ বছর বয়সী শিশু আয়লান কুর্দিও ছিল। সমুদ্র তীরে পড়ে থাকা তার নিথর দেহের ছবি সে সময় বিশ্বজুড়ে আলোড়ন তৈরি করে।

তুরস্কের অনুসন্ধান বলা হয়েছে, আয়লান কুর্দির পরিবারকে কানাডায় নিয়ে যাওয়ার লোভ দেখায় পাচারকারীরা। এই পাচারকারীদের মধ্যে তুরস্ক ও গ্রিসের বেশ কয়েকজন রয়েছেন। তাদের সবাইকে সবমিলিয়ে ৫৪৬ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এর মধ্যে তিনজনকে দেওয়া হয়েছে ১২৫ বছর করে মোট ৩৭৫ বছরের কারাদণ্ড।

এই ক্যাটাগরীর আরো খবর

হালিমা খাতুন স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি, বরিশাল







ফেসবুক কর্নার

শিরোনাম
বেলভিউ হসপিটাল এন্ড মেডিকেল সার্ভিসেস (প্রাঃবাংলাদেশ ও শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসায় জাপিওন থেকে ‘শিশু বিশেষজ্ঞ’! অপচিকিৎসায় শিশমোটরসাইকেল কিনে না দেওয়ায় জিলা স্কুলের ছাত্বরিশালে দুর্গা পূজায় করোনার ধাক্কামঠবাড়িয়া সাফা ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যভোলায় গলায় ফাস দেয়া অবস্থায় গৃহবধূর মরদেহ উদকার্গো জাহাজের ধাক্কায় মাছধরা ট্রলার ডুবি আসামির শরীরজুড়ে নির্যাতনের চিহ্ন, জুডিশিয়াল বাংলাদেশ ও পাকিস্তানকে সহজেই ‘না’ বলা যায় বরিশালে করোনায় ১ জনের মৃত্যুবরগুনায় আ.লীগ-যুবলীগ নেতাসহ ১২ জন কারাগারেহিজলায় স্কুলে যাওয়ার পথে ছাত্রী ধর্ষণের ঘটনারাস্তায় সাইড না দেওয়ায় ব্যবসায়ীকে চড় এমপি রিচলতি বছরে ৫জি চালু হবে : জয়
%d bloggers like this: