বরিশালের আকাশে সূ‌র্যের চারপা‌শে অদ্ভুত বলয় !

  • আপডেট টাইম : মার্চ ১৯ ২০২০, ১৩:২৯
  • 169 বার পঠিত
বরিশালের আকাশে সূ‌র্যের চারপা‌শে অদ্ভুত বলয় !

ভরদুপুরে বরিশালের আকাশে অদ্ভুত বলয় দেখা গেছে। সূর্যের চারপাশ ঘিরে গোলাকৃতি এই বলয় মানুষের মাঝে অজানা আতঙ্ক সৃষ্টি করেছে।

রংধনুর আকারে সৃষ্ট এই বলয় হঠাৎই কি কারণে ভরদুপুরে আকাশে উদয় হল সে নিয়ে চলছে নানা মন্তব্য। পথচারীরা রাস্তায় ভিড় করছেন এমন দৃশ্য দেখার জন্য।

কিন্তু কি এই বৃত্ত? এর ব্যাখ্যাই বা কি?

জানা যাচ্ছে, এই বিশেষ বলয়কে ‘হ্যালো’ (Hallow) নামে ডাকেন জ্যোতির্বিদরা। সাধারণত বরফের ক্রিস্টালে প্রতিফলিত হয়ে এই আলোর বলয় তৈরি হয় সূর্যের চারপাশে। এই বলয়ে থাকে নানা রকমের রঙ। সূর্য কিংবা চাঁদের চারপাশে ‘হ্যালো’ দেখা যায়। গোলাকার ‘হ্যালো’ই সবথেকে বেশি চোখে পড়ে।

উচ্চতর ট্রপোস্ফিয়ারে এই বলয় তৈরি হয়। বরফের গায়ে ধাক্কা খেয়ে আলো রামধনুর রঙে ভেঙে যায়। আলোগুলি এক এক দিকে ছড়িয়ে পড়ে। তবে বরফ ছাড়াও জলের গায়ে প্রতিফলিত হয়েও এই বৃত্ত তৈরি হতে পারে।

বিশেষজ্ঞদের কথায়, ‘এটি একটি স্বাভাবিক প্রাকৃতিক দৃশ্য। যার নাম ‘সূর্য-বলয়’। বর্ষার ঠিক আগে বা পরে ভূপৃষ্ঠ থেকে পাঁচ-দশ কিলোমিটার উঁচুতে আকাশে যখন জমাট মেঘতৈরি হয়, তখনই এই ধরনের সূর্য-বলয় তৈরির সম্ভাবনা তৈরি হয় ৷ আসলে অনেক সময়ই মেঘে জমাট শিলার ভেতর দিয়ে আলো আসার সময় আলোর প্রতিসরণ ও বিচ্ছুরণের ফলে এই বলয় তৈরি হয়। সেই শিলার অবস্থানের জন্যই এই বলয় তৈরি হয়। এই বলয় থাকার অর্থ ভবিষ্যতে বৃষ্টি নামার সমূহ সম্ভাবনা।

এই ক্যাটাগরীর আরো খবর







ফেসবুক কর্নার

শিরোনাম
বিয়ের আশ্বাসে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফবরিশালে সরকারী কলেজ শিক্ষকদের মানববন্ধনবরিশালে বাম গণতান্ত্রিক জোটের বিক্ষোভ‘দেশবিরোধী অপশক্তি ষড়যন্ত্রে লিপ্ত’-আমির হোঝালকাঠিতে পাঁচ জেলে আটক ১০টি নৌকা, ১৪ হাজার মিঝালকাঠিতে অবৈধভাবে বালু উত্তোলকালে দুটি ড্রঝালকাঠিতে কিশোর বিধানের দুর্গাপ্রতিমা তৈরি গলাচিপায় ক্ষেতের পোকা-মাকড় দমনে আলোক ফাঁদভোলায় ধর্ষকের গ্রেপ্তারের দাবিতে ভুক্তভোগীপরিচয় গোপন করে পোলিং এজেন্ট ॥ তালতলীতে ইউপি সবরিশাল থেকে পন্য নৌযান চলাচল বন্ধএবার ভোলায় ১০ বছরের শিশুর বিরুদ্ধে ধর্ষণ মামবরিশাল শুর হয়ছ পণ্যবাহি নযান শ্রমিকদর কর্মবিপ্রাথমিক বিদ্যালয়ে আবেদন করবেন যেভাবেতৈমূরের অনুষ্ঠানে হামলা, মান্নাসহ আহত ৩০
%d bloggers like this: