বরিশালের আকাশে সূ‌র্যের চারপা‌শে অদ্ভুত বলয় !

  • আপডেট টাইম : মার্চ ১৯ ২০২০, ১৩:২৯
  • 200 বার পঠিত
বরিশালের আকাশে সূ‌র্যের চারপা‌শে অদ্ভুত বলয় !

ভরদুপুরে বরিশালের আকাশে অদ্ভুত বলয় দেখা গেছে। সূর্যের চারপাশ ঘিরে গোলাকৃতি এই বলয় মানুষের মাঝে অজানা আতঙ্ক সৃষ্টি করেছে।

রংধনুর আকারে সৃষ্ট এই বলয় হঠাৎই কি কারণে ভরদুপুরে আকাশে উদয় হল সে নিয়ে চলছে নানা মন্তব্য। পথচারীরা রাস্তায় ভিড় করছেন এমন দৃশ্য দেখার জন্য।

কিন্তু কি এই বৃত্ত? এর ব্যাখ্যাই বা কি?

জানা যাচ্ছে, এই বিশেষ বলয়কে ‘হ্যালো’ (Hallow) নামে ডাকেন জ্যোতির্বিদরা। সাধারণত বরফের ক্রিস্টালে প্রতিফলিত হয়ে এই আলোর বলয় তৈরি হয় সূর্যের চারপাশে। এই বলয়ে থাকে নানা রকমের রঙ। সূর্য কিংবা চাঁদের চারপাশে ‘হ্যালো’ দেখা যায়। গোলাকার ‘হ্যালো’ই সবথেকে বেশি চোখে পড়ে।

উচ্চতর ট্রপোস্ফিয়ারে এই বলয় তৈরি হয়। বরফের গায়ে ধাক্কা খেয়ে আলো রামধনুর রঙে ভেঙে যায়। আলোগুলি এক এক দিকে ছড়িয়ে পড়ে। তবে বরফ ছাড়াও জলের গায়ে প্রতিফলিত হয়েও এই বৃত্ত তৈরি হতে পারে।

বিশেষজ্ঞদের কথায়, ‘এটি একটি স্বাভাবিক প্রাকৃতিক দৃশ্য। যার নাম ‘সূর্য-বলয়’। বর্ষার ঠিক আগে বা পরে ভূপৃষ্ঠ থেকে পাঁচ-দশ কিলোমিটার উঁচুতে আকাশে যখন জমাট মেঘতৈরি হয়, তখনই এই ধরনের সূর্য-বলয় তৈরির সম্ভাবনা তৈরি হয় ৷ আসলে অনেক সময়ই মেঘে জমাট শিলার ভেতর দিয়ে আলো আসার সময় আলোর প্রতিসরণ ও বিচ্ছুরণের ফলে এই বলয় তৈরি হয়। সেই শিলার অবস্থানের জন্যই এই বলয় তৈরি হয়। এই বলয় থাকার অর্থ ভবিষ্যতে বৃষ্টি নামার সমূহ সম্ভাবনা।

এই ক্যাটাগরীর আরো খবর

হালিমা খাতুন স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি, বরিশাল







ফেসবুক কর্নার

শিরোনাম
বরিশালে ছাত্রলীগ পরিচয়ে প্রকাশ্যে শোরুমে লুগৌরনদিতে ১০ সাংবাদিককে দুই ঘন্টা অবরুদ্ধজামায়াত ত্যাগের প্রক্রিয়া শুরু বিএনপি’রকরোনা/ কুয়েতে ১ মাসব্যাপী কারফিউ ঘোষণামনপুরা ৫০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্স চলছে খুড়নির্দলীয় কমিশনের অধীনে নির্বাচন চাই : মির্জশস্যচিত্রে বঙ্গবন্ধুর সবচেয়ে বড় প্রতিকৃতিপটুয়াখালীতে নির্মাণাধীন পায়রা সেতু থেকে পজমজম কূপের প্রধান প্রকৌশলী আর নেইপুলিশ হেফাজতে বরিশালে শিক্ষানবিশ আইনজীবীর মজামিন পেলেন কার্টুনিস্ট কিশোররমজা‌নে‌ওে শিক্ষা প্রতিষ্ঠান খোলাশিক্ষাপ্রতিষ্ঠান খুলছে ৩০ মার্চচলে গেলেন মিডিয়াঙ্গনের পরিচিত মুখ মুরাদ হোসেযুক্তরাষ্ট্রে আবারও চালু হল গ্রিন কার্ড
%d bloggers like this: