দেশে করোনায় আরও ৯ জন সহ মোট মৃত ১৪০, নতুন ৩০৯ জন সহ মোট আক্রান্ত ৫ হাজার

  • আপডেট টাইম : এপ্রিল ২৫ ২০২০, ১৬:০৩
  • 56 বার পঠিত
দেশে করোনায় আরও ৯ জন সহ মোট মৃত ১৪০, নতুন ৩০৯ জন সহ মোট আক্রান্ত ৫ হাজার

দি বরিশাল ডেস্ক।। দেশে এক দিনে আরও ৩০৯ জনের মধ্যে নতুন করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪ হাজার ৯৯৮ জন। শনিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আরও ৯ জনের মৃত্যুর মধ্য দিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৪০ জন হয়েছে। গত এক দিনে নতুন করে কারও সুস্থ হয়ে ওঠার খবর আসেনি। এ পর্যন্ত মোট ১১২ জন সুস্থ হয়ে উঠেছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডা. নাসিমা সুলতানা শনিবার (২৫ এপ্রিল) দুপুর আড়াইটার দিকে করোনা পরিস্থিতি নিয়ে অনলাইনে দৈনন্দিন স্বাস্থ্য বুলেটিনে যুক্ত হয়ে দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য তুলে ধরেন।

তিনি জানান, গত একদিনে যে ৯ জনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে পাঁচ জন নারী এবং চার জন পুরুষ। তাদের বয়স বিশ্লেষণ করলে দেখা যায় সাত জনের বয়স ৭০ বছরের ঊর্ধ্বে, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে একজন এবং ৬০ বছরের ঊর্ধ্বে একজন। এই ৯ জনের মধ্যে ঢাকা শহরের তিন জন এবং ঢাকার বাইরে ৬ জন। ঢাকার বাইরে নারায়ণগঞ্জের দুই জন, টাঙ্গাইলের একজন, মাদারীপুরে একজন, ময়মনসিংহে একজন এবং জয়পুরহাটে দুই জন রয়েছেন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় মোট ৩৪২২টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ৩৩৩৭টি নমুনা। সব মিলিয়ে নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৩ হাজার ১১৩টি, বলেন নাসিমা।

এসময় তিনি উল্লেখ করেন যে, গতকাল শুক্রবার থাকায় কয়েকটি বেসরকারি পিসিআর ল্যাবে করোনা পরীক্ষা হয়নি এবং সেখান থেকে কোন ফলাফল আসেনি।

অক্সিজেন সিলিন্ডারের সংকট নিয়ে গণমাধ্যমে প্রকাশিত খবরের বিষয়ে ডা. নাসিমা সুলতানা দাবি করেন, অক্সিজেন সিলিন্ডারের কোনো ঘাটতি নেই।

দেশের ৬৪ জেলার মধ্যে ৬০ জেলাতেই করোনা রোগী পাওয়া গেছে বলে জানান তিনি।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্তের ঘোষণা আসে। আর ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। প্রথমদিকে কয়েকজন করে নতুন আক্রান্ত রোগীর খবর মিললেও এখন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। করোনাভাইরাস সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য সরকার ইতোমধ্যেই একটি বিশেষ ওয়েবসাইট (www.corona.gov.bd) চালু করেছে।

এদিকে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৯৭ হাজার ২৪৫। প্রাণঘাতী ভাইরাসটি গত ২৪ ঘণ্টায় ৭ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, শুক্রবার সকাল পর্যন্ত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন বিশ্বের ২৮ লাখ ৩০ হাজার ৫১ জন। এদের মধ্যে বর্তমানে ১৮ লাখ ৩৪ হাজার ৩৪ জন চিকিৎসাধীন এবং ৫৮ হাজার ৫২৩ জন (৩ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ৭ লাখ ৯৮ হাজার ৭৭২ জন (৮০ শতাংশ) সুস্থ হয়ে উঠেছেন এবং ১ লাখ ৯৭ হাজার ২৪৫ জন (২০ শতাংশ) রোগী মারা গেছেন।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়া নভেল করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এই ক্যাটাগরীর আরো খবর







ফেসবুক কর্নার

শিরোনাম
দৌলতখানে সন্ত্রাসী হামলায় সাংবাদিক আহতআল্লামা শফী মারা গেছেনগলাচিপায় যৌতুকের দাবীতে গৃহবধুর দাঁত উপড়ে ফেপটুয়াখালীতে পৈত্রিক সম্পত্তি রক্ষার দাবীতে নলছিটিতে ছাত্রদলের আহ্বায়ক কমিটি গঠন, একাংশেঝালকাঠিতে করোনা উপসর্গে গৃহবধূর মৃত্যুঝালকাঠিতে বিদ্যালয়ের শহীদ মিনার ভাঙায় ক্ষোভমেয়ে হত্যার বিচার চেয়ে দ্বারে দ্বারে ঘুরছে বমনপুরার মেঘনায় ১২ কিলোমিটার এলাকায় গাছের খুঁবরিশাল থেকে বেনাপোলগামী বাস মাগুরায় দুর্ঘটনএইচএসসি, জেএসসির সিদ্ধান্ত নিতে ২৪ সেপ্টেম্ববরিশালের উজিরপুরে নিরাপদ পান উৎপাদনের ওপর মাবরিশালে র‍্যাবের অভিযানে বিপুল পরিমান ফেন্সমনপুরা-চরফ্যাসন আসনের সাবেক সংসদের মৃত্যু বাপটুয়াখালীতে র‌্যাব কর্তৃক ৪,৫৪৫ কেজি পলিথিন
%d bloggers like this: