বরিশালে স্বাস্থ্যখাত উন্নয়নের ৮ দফা দাবী আদায়ে সড়ক অবরোধ কর্মসূচি ঘোষণা

  • আপডেট টাইম : জুন ২৪ ২০২০, ১৩:৩২
  • 101 বার পঠিত
বরিশালে স্বাস্থ্যখাত উন্নয়নের ৮ দফা দাবী আদায়ে সড়ক অবরোধ কর্মসূচি ঘোষণা

শামীম আহমেদ \

বিনা পরীক্ষায়,বিনা অক্সিজেনে,বিনা চিকিৎসায় কোন মৃত্যু আমরা চাই না এই শ্লোগান নিয়ে বরিশালে করোনা টেষ্ট দীর্ঘসূত্রিতা ও হয়রানী বন্ধ, পিসিআর ল্যাব বাড়িয়ে প্রতিদিন কমপক্ষে ১০০০ টেস্ট, করোনা রোগী পরিবহনের জন্য বিশেষ এম্বুলেন্স সার্ভিস চালু সহ ৮ দফা দাবী বাস্তবায়নের দাবিতে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) বরিশাল জেলা আহবায়ক কমিটি।

আজ বুধবার (২৪ই) জুন সকাল ১১ টায় নগরের ফকিরবাড়ী রোড দলীয় কার্যলয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে এসময় লিখিত বক্তব্য পাঠ করে বাসদ বরিশাল জেলা আহবায়ক কমিটির সদস্য সচিব ডাঃ মনীষা চক্রবর্তী বলেন, দেশের ৮টি বিভাগের মধ্যে করোনা চিকিৎসায় বরিশাল রয়েছে সর্ব নিম্নস্থানে।

সরকারী তথ্য সূত্রে দেখা যায় ঢাকায় করোনা পরিক্ষার জন্য ল্যাব ৩৮টি, চট্রগ্রামে ৯টি, সদ্যোজাত বিভাগ রংপুর- ময়মনসিংহে ২টি।

অপরদিকে বরিশাল বিভাগের ৬ জেলার কোটি মানুষের চিকিৎসা ভরসাস্থল বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে করোনার পরিক্ষার জন্য পিসিআর ল্যাব মাত্র ১টি।

অন্যদিকে এই ১টি ল্যাবে রয়েছে নানা সমস্যা । সেখানে দক্ষ টেকনোলজিস্ট না থাকার কারনে নমুনা পরীক্ষা করাতে গিয়ে রোগীরা হচ্ছেন চরম হেনস্থার শিকার।

এসময় তিনি ১জন নমুনা পরীক্ষথী রোগীর উদাহারন দিয়ে বলেন ২৩ই জুন সে নমুনা টেস্টের স্যাম্পল দিতে দিতে গিয়েছিলেন তাকে পরীক্ষা করানোর সিরিয়াল দেয়া হয় ১৫ই জুন।

এছাড়া করোনা রোগীদের জন্য নিধার্রিত শয্যার দিক থেকেও বিভাগীয় শহর বরিশাল সর্বনিম্নে রয়েছে। শের-ই-বাংলায় আইসিইউতে বেড ১৮টি হলেও সেখানে বিশেষজ্ঞ চিকিৎসক ১জন।

মনীষা আরো বলেন, বরিশাল নগর ও জেলায় সরকারী-আধাসরকারী ও বেসরকারী প্রায় ৩০টি ক্লিনিক হাসপাতাল থাকার পরও সেখানে করোনা রোগীদের চিকিৎসার কোন ব্যবস্থা নেই। একমাত্র ভরসা শের-ই- বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল।

সংবাদ সম্মেলনের মাধ্যমে আরো অভিযোগ করে বলেন, বরিশালে স্বাস্থ্যখাতে রোগ নির্ণয় থেকে শুরু করে চিকিৎসা ক্ষেত্রে অপ্রতুলতা ফুটে উঠেছে। অপরদিকে প্রশাসন-সিটি কপোর্রেশন ও স্বাস্থ বিভাগের মধ্যে রয়েছে কাজের সমন্বয়হীনতা।

বরিশালে স্বাস্থ্য বিভাগ ও সিটি কপোর্রেশনের পক্ষ থেকে করোনা রোগীদের জন্য কোন এ্যাম্বুলেন্স সেবা চালু করতে পারেনি।

এমনকি বরিশাল নগরের বিভিন্নস্থানের বয়স্ক,অসুস্থ্য রোগীদের জন্য করোনা পরীক্ষার স্যাম্পল সংগ্রহের কোন ব্যবস্থা গ্রহন না করার কারনে চোখে ফুটে উঠেছে স্বাস্থ্য বিভাগ,সিটি কপোর্রেশন ও প্রশাসনের সিদ্ধান্তহীনতা ও নজিরবিহীন সমন্বয়হীতা উম্মোচিত হয়েছে।

এ কার‌ণে আগামীকাল বৃহস্পতিবার ২৫ই জুন বরিশালের এই ৮ দফা দাবী আদায়ের জন্য সকাল ১১ টা থেকে ১২ টা পর্যন্ত নগরীর সদররোড অবরোধের কর্মসূচি ঘোষনা করেন এবং দ্রুত সময়ের মধ্যে দাবী মানা না হলে আরো কঠোর কর্মসূচি দেয়া হবে বলে ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাসদ বরিশাল শাখার আহবায়ক ইঞ্জিনিয়ার ইমরান হাবীব রুমন প্রমুখ।

এই ক্যাটাগরীর আরো খবর

হালিমা খাতুন স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি, বরিশাল







ফেসবুক কর্নার

শিরোনাম
বাউফলে ডায়রিয়ায় ২ জনের মৃত্যু‘দেরিতে হলেও এ বছর এসএসসি-এইচএসসি পরীক্ষা হকরোনাভাইরাসের টিকার নিবন্ধন বন্ধবরিশালে ইয়াবাসহ মাদক ব্যাবসায়ী আটকঝালকাঠিতে ট্রলির সাথে মোটরসাইকেলের মুখোমুখপৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল গ্রহাণু!চরফ্যাসনে বজ্রপাতে কৃষক নিহতচরফ্যাসনে জোড়া খুন, ২ ভাড়াটে খুনি চট্রগ্রাম থচরমোনাইয়ে ভয়াবহ আগুনে বসতঘরে পুড়ে মারা গেল পবরগুনায় অপহৃত স্কুলছাত্রীকে হাত-পা বাঁধা অবসবরগুনায় ইউএনও-এসিল্যান্ডকে হুমকি দিলেন ইউপি চরফ্যাশনে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যুবরিশালে নির্যাতনের শিকার বিএনপি নেতাকর্মীর গৌরনদীর বেঁদে পল্লী থেকে ১৬ জন গ্রেপ্তারলকডাউন বাড়লো ১৬ মে পর্যন্ত
%d bloggers like this: