পটুয়াখালী পৌর শহরে সিঙ্গাপুরের আদলে নির্মান হচ্ছে দৃষ্টিনন্দন ১৩ টি ব্রীজ

  • আপডেট টাইম : জুলাই ০৩ ২০২০, ১৭:৪৩
  • 310 বার পঠিত
পটুয়াখালী পৌর শহরে সিঙ্গাপুরের আদলে  নির্মান হচ্ছে দৃষ্টিনন্দন ১৩ টি ব্রীজ

জালাল উদ্দিন আহমেদ, পটুয়াখালী প্রতিনিধিঃ ১৮৭১ সালে প্রতিষ্ঠিত পটুয়াখালী মহকুমা ১৯৬৯ সালে জেলায় রূপান্তরিত হয়। এ জেলার আয়তন ১,২৪৩.৭৫ বর্গমাইল হলেও সাগরে চরপড়ে এর আয়তন এখন অনেক বেশী। লোক সংখ্যা ১৬ লক্ষাধিক। ৫টি পৌরসভা ও ৮টি উপজেলা নিয়ে পটুয়াখালী জেলায় রয়েছে অনেক প্রাচীন ঐতিহ্য। প্রাচীন ঐতিহ্যের মধ্যে অন্যতম কুয়াকাটা সমুদ্র সৈকত, কুয়াকাটা বৌদ্ধ মন্দির, কুয়াকাটা রাখাইন পল্লী, মির্জাগঞ্জে হযরত ইয়ার উদ্দিন খলিফার (রঃ) মাজার, কানাই-বলাই দিঘী, শ্রীরামপুর জমিদারী বাড়ি, রাজেশ্বর রায়ের কাচারী বাড়ি, ফাতরার চর, কালাইয় প্রচীন বন্দর, মদনপুরার মৃৎ শিল্পসহ আরো অনেক ঐতিহ্য।
বহু সময় অতিবাহিত হলেও বিগত দিনের সরকার সময়ে পটুয়াখালীতে তেমন কোন উন্নয়ন হয়নি। বর্তমান সরকারের সময় উন্নয়নের ছোঁয়া লাগতে শুরু করে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা পটুয়াখালী জেলা নিজের জেলা হিসেবে দেখে উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন মহাপ্রকল্প গ্রহন করেন। তারই ধারাবাহিকতায় উন্নয়নে সৃষ্টি হয়েছে কুয়াকাটা পর্যটন কেন্দ্র, পায়রা সমুদ্র বন্ধর, পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র, শেখ হাসিনা সেনানীবাস, সাবমেরিন ল্যান্ডিং স্টেশন, এশিয়ার বৃহত্তম বীজ বর্ধন খামার, কোস্টগার্ডসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও স্থাপনা। চলছে একাধিক মহাপ্রকল্পের কাজ।
পটুয়াখালী জেলা উন্নয়নের তুলনায় ১ম শ্রেনীর পটুয়াখালী পৌর শহরের তেমন উন্নয়নের ছোঁয়া লাগেনি। বর্তমান কর্মবীর মেয়র মহিউদ্দিন আহমেদ পটুয়াখালী পৌর শহরকে থাইল্যান্ড কিংবা সিঙ্গাপুরে আদলে একটি উন্নত শহরে রূপ দেয়ার জন্য স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রালয়সহ বিভিন্ন দপ্তরের চেষ্টা তদবির করে বিভিন্ন উন্নয়ন প্রকল্প হাত নিয়েছে। তিনি স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইড) মাধ্যমে জেলা শহরের সাথে এর আশ পাশের ইউনিয়ন গুলোকে আরও কাছাকাছি সম্পৃক্ত ও শহরের জলাবদ্ধতা নিরসনে দখলী খাল সমূহে স্বাভাবিক ও প্রবাহমান করতে দৃষ্টিনন্দন ১৩টি গার্ডার ব্রীজ নির্মানের উদ্যোগ নিয়েছেন।
স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের আইবিআরপি প্রকল্প পরিচালক আব্দুল হাই জানান, মাননীয় প্রধানমন্ত্রীর শতবর্ষ পরিকলল্পনাকে বাস্তরে রূপ দিতে গ্রামেও শহরের সুযোগ সুবিধা নিশ্চিত করা এবং খাল ও জলাধার গুলোকে তার স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতেই পৌর শহরে একাধিক আধুনিক দৃষ্টিনন্দন গার্ডার ব্রীজ নির্মাণ করা হচ্ছে। ২০২১ সালের জুনের আগেই ব্রীজ গুলোর নির্মান কাজ শেষ করা হবে বললেন প্রকল্প পরিচালক।
পটুয়াখালী স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী আঃ ছত্তার জানান, সদর উপজেলার কালিকাপুর ইউনিয়নকে জেলা সদরের সাথে সরাসরি সংযুক্ত করার পাশপাশি জেলার ঐতিহ্যবাহী বহালগাছিয়া খালকে আবারও তার স্বাভাবিক অস্থায় ফিরিয়ে আনতে সদর উপজেলার পেছনের বাঁধটি অপসারন করে সেখানে ৮১ মিটার দীর্ঘ একটি দৃষ্টিনন্দন ব্রীজ নির্মাণ করা হবে। একই ভাবে বহালগাছিয়া খালের উপরনির্মিত গরুর বাঁধ অপসারন করে সেখানেও ৮১ মিটার দীর্ঘ একটি ব্রীজ নির্মান করা হচ্ছে। যা অনেকটা হাতিরঝিলের ব্রীজ গুলোর মত সকলকে আকর্ষণ করবে। এছাড়া মাদারবুনিয়া ইউনিয়নের সাথে পটুয়াখালী পৌর শহরকে সংযুক্ত করতে কুড়িরখাল এলাকায় ৪৫ মিটারের একটি ব্রীজ নির্মিত হবে। এর ফলে জেলা শহরের সাথে ছোটবিঘাই, বড়বিঘাই, মরিচবুনিয়া এবং মাদারবুনিয়া ইউনিয়নের নতুন একটি সংযোগ স্থাপতি হবে। একই ভাবে পটুয়াখালী পৌরসভার সাথে কালিকাপুর ইউনিয়নের নতুন সংযোগ স্থাপন এবং ফুলতলা খালটি প্রবাহমান করতে বাঁধ অপসারন করে সেখানে ৪৫ মিটারের একটি ব্রীজ নির্মান করার পরিকল্পনা করা হয়েছে। এমন গুরুত্ব বিবেচনা করে একটি বাদে মোট ১২ টি ব্রীজ নির্মানের জন্য টেন্ডার আহবানসহ যাবতীয় কার্য সম্পাদন করা হচ্ছে। এ সকল ব্রীজ নির্মিত হলে এই অঞ্চলের মানুষের সড়ক যোগাযোগ যেমন সহজ হবে পাশপাশি খাল গুলো আবারও তার স্বাভাবিক প্রবাহ ফিরে পাবে। জলাবদ্ধতা দুর হবে পটুয়াখালী জেলা শহরের। খালের দখল হওয়া জমি পুনরুদ্বার করে কৃষি কাজে পানি সরবরাহ নিশ্চিত করা যাবে বলেও জানান নির্বাহী প্রকৌশলী।
মেয়র মহিউদ্দিন আহমেদ জানান, আমার সময়ের মধ্যে শুধু ১৩ টি ব্রীজ নয়, পটুয়াখালী শহরকে সিঙ্গাপুরের আদলে রূপান্তরিত করার সাধ্যমত চেষ্টা করছি। তিনি এজন্য পৌরবাসীর সহযোগিতা কামনা করেছেন।

এই ক্যাটাগরীর আরো খবর

হালিমা খাতুন স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি, বরিশাল







ফেসবুক কর্নার

শিরোনাম
বাউফলে ডায়রিয়ায় ২ জনের মৃত্যু‘দেরিতে হলেও এ বছর এসএসসি-এইচএসসি পরীক্ষা হকরোনাভাইরাসের টিকার নিবন্ধন বন্ধবরিশালে ইয়াবাসহ মাদক ব্যাবসায়ী আটকঝালকাঠিতে ট্রলির সাথে মোটরসাইকেলের মুখোমুখপৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল গ্রহাণু!চরফ্যাসনে বজ্রপাতে কৃষক নিহতচরফ্যাসনে জোড়া খুন, ২ ভাড়াটে খুনি চট্রগ্রাম থচরমোনাইয়ে ভয়াবহ আগুনে বসতঘরে পুড়ে মারা গেল পবরগুনায় অপহৃত স্কুলছাত্রীকে হাত-পা বাঁধা অবসবরগুনায় ইউএনও-এসিল্যান্ডকে হুমকি দিলেন ইউপি চরফ্যাশনে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যুবরিশালে নির্যাতনের শিকার বিএনপি নেতাকর্মীর গৌরনদীর বেঁদে পল্লী থেকে ১৬ জন গ্রেপ্তারলকডাউন বাড়লো ১৬ মে পর্যন্ত
%d bloggers like this: