একাদশে ভর্তি শুরু ৯ আগস্ট

  • আপডেট টাইম : জুলাই ১৯ ২০২০, ১৭:৫১
  • 17 বার পঠিত
একাদশে ভর্তি শুরু ৯ আগস্ট

একাদশ শ্রেণির ২০২০-২০২১ শিক্ষাবর্ষের অনলাইন ভর্তির কার্যক্রম শুরু হচ্ছে আগামী ৯ আগস্ট । রোববার শিক্ষা মন্ত্রণালয় থেকে এ তথ্য নিশ্চিত করা হয়।

মন্ত্রণালয় বলছে, এবারের ভর্তি কার্যক্রম চলবে সম্পূর্ণ অনলাইনে। ৯ আগস্ট থেকে শুরু হবে এর কার্যক্রম। শেষ হবে ১৫ সেপ্টেম্বর।

ভর্তির যাবতীয় তথ্য শিক্ষা বোর্ডর ওয়েবসাইটে প্রকাশ করা হবে বলে মন্ত্রণালয় থেকে জানানো হয়।

জানা গেছে, এ বছর একাদশ শ্রেণিতে ভর্তিতে মুক্তিযোদ্ধা, প্রবাসী ও বিকেএসপি কোটা বহাল থাকছে। তবে, অন্যান্য কোটা নিয়ে নীতিমালায় কোনো কিছু উল্লেখ করা হয়নি। ভর্তি প্রক্রিয়ায় জটিলতা ও ব্যয় কমাতে এসএমএসের মাধ্যমে আবেদন প্রক্রিয়া বাতিল করা হয়েছে। শুধু অনলাইনে সর্বোচ্চ ১০টি প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। এছাড়া ভর্তিতে ফি আবেদন ফি ও ভর্তি ফি কিছুটা বাড়ানো হয়েছে।

এবার ঢাকা মেট্রোপলিটন এলাকার এমপিওভুক্ত কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ৫ হাজার টাকা। এছাড়া ঢাকার মধ্যে আংশিক এমপিওভুক্ত ও এমপিওবিহীন প্রতিষ্ঠানের বাংলা মাধ্যম ভর্তির জন্য ৯ হাজার ও ইংরেজি মাধ্যমের ভর্তি ফি ১০ হাজার টাকা নির্ধারণ করা হবে।

সব প্রতিষ্ঠানের জন্য উন্নয়ন ফি ৩ হাজার টাকার বেশি করা যাবে না। প্রতিটি খাতে অর্থ আদায়ের ক্ষেত্রে রসিদ প্রদানের নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া মফস্বল ও পৌর এলাকার জন্য ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার টাকা, পৌর জেলা সদরে ২ হাজার টাকা, ঢাকা ব্যতীত অন্যান্য মেট্রোপলিটন এলাকায় ৩ হাজার টাকার বেশি নেয়া যাবে না বলে খসড়ায় উল্লেখ করা হয়েছে।

এই ক্যাটাগরীর আরো খবর




ফেসবুক কর্নার




শিরোনাম
জেলা শিক্ষা অ‌ফি‌সের পর মাউশির বরিশাল কার্যাবরগুনায় লাঞ্ছিত এএসআইকে পদায়ন ॥ ওসিকে প্রত্এইচএসসি পরীক্ষা হচ্ছে ॥ বাতিলের পথে জেএসসি ও কাল থেকে বাংলাদেশ বেতারে প্রাথমিক শিক্ষার্থবরিশালে বেপরোয়া গতির পিকআপভ্যান চাপায় মাছ ব্কুয়াকাটায় জমি নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত-৪স্বাক্ষর জাল করে জামিন, জেলহাজতে দালালঝালকাঠিতে বিপুল পরিমাণ ইয়াবাসহ আটক ৪গরু উদ্ধারের ভিডিও ছেড়ে সমালোচনার মুখে উজিরপএএসআইকে চড় মারার ঘটনায় সেই ওসি প্রত্যাহারকাউখালীতে ধর্ষণের শিকার নারী, আটক ১পটুয়াখালীতে শ্রী কৃষ্ণের জন্মাষ্ঠমী উপলক্ষকলাপাড়ায় পৃথক ঘটনায় পুলিশ কনস্টেবলসহ তিনজন নগৌরনদীর ঔষধ ফার্মেসীতে প্রশাসনের অভিযানযেখানেই জনদূর্ভোগ সেখানেই এমপি মিরা
%d bloggers like this: