গভীর সমুদ্রে মাছ শিকারে যাওয়া জেলেদের নিরাপত্তা দাবী

  • আপডেট টাইম : জুলাই ২৭ ২০২০, ০৯:৪৯
  • 51 বার পঠিত
গভীর সমুদ্রে মাছ শিকারে যাওয়া জেলেদের নিরাপত্তা দাবী

কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি\ কুয়াকাটার মৎস্য বন্দর আলীপুর নৌ-যান শ্রমিকদের অধিকার আদায় ও নিরাপত্তা নিশ্চিত করণে সংবাদিক সম্মেলন করা হয়েছে। বাংলাদেশ নৌ-যান শ্রমিক ও কর্মচারী ইউনিয়ন আলীপুর শাখার উদ্যোগে রোববার সকাল ১০টায় আলীপুর থ্রি পয়েন্ট সংলগ্ন মেসার্স হিমি এন্টার প্রাইজ এর অফিস কার্যালয় এ সংবাদ সম্মেলন করা হয়।
সাংবাদিক সম্মেলনে বাংলাদেশ নৌযান শ্রমিক ও কর্মচারী ইউনিয়ন এর কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও ডেমরাঘাট শাখার সভাপতি মোঃ জাকির হোসেন বলেন, কুয়াকাটা সহ উপকূলীয় অঞ্চলের অধিকাংশ মানুষ মাছের উপর নির্ভরশীল। অথচ এ এলাকার গভীর সমুদ্রে মাছ শিকারে যাওয়া ট্রলার মালিকরা কোটি কোটি টাকা ব্যয় করে একটি ট্রলার গভীর সমুদ্রে পাঠান। সেখানে যারা জীবন বাজি রেখে পরিবার পরিজন ফেলে গভীর সুমদ্রে মাছ শিকারে যান, তাদের জন্য নেই কোন জীবন রক্ষাকারী সরঞ্জামাদির ব্যবস্থা।
তিনি আরও বলেন নোভেল করোনা ভাইরাস মহামারি রোগে সারা বিশ্ব স্থবির হয়ে পড়েছে। এরই মধ্যে ঘটে গেল ঘুর্ণিঝড় আম্ফান। ঘুর্ণিঝড় আম্ফানের ফলে অনেক পরিবার অর্থনৈতিকভাবে ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়ে পড়েছে। সরকার তার সামর্থ অনুযায়ী ওই সকল পরিবারদের আর্থিক সহায়তা ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী দিয়েছেন। অথচ কুয়াকাটার মৎস্য বন্দর আলীপুর-মহিপুরের নৌ-যান শ্রমিকদের জন্য চোখে পড়ার মত কিছু করেনি।
সাংবাদিক সম্মেলনে উপস্থিত শ্রমিকরা বলেন,জেলেরা ঝুকিঁ নিয়ে সমুদ্রে মাছ শিকার করছে। অনেক সময় ঘুর্নিঝড়ে ট্রলার ডবে নিখেঁাজ কিংবা প্রানহানী ঘটে। ওই সকল পরিবার তখন দূর্বিসহ জীবনযাপন করতে হয়। তাই শ্রকিরা নিবন্ধিত জেলেদের জন্য ঝুকিঁ ভাতা চালু করার দাবী জানান। ###

এই ক্যাটাগরীর আরো খবর

হালিমা খাতুন স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি, বরিশাল







ফেসবুক কর্নার

শিরোনাম
বরিশালে ‘ফেসবুক লাইভে’ গিয়ে যুবকের আত্মহত্যকলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দবরিশালে বাসদের চাঁদাবাজি মামলার গ্রেফতার আ’পটুয়াখালীতে খালে পড়ে নিখোঁজ শিশুর লাশ উদ্ধারবরিশালে বিশ্ববিদ্যালয়ছাত্রীর মৃত্যু, পুলিশ অবশেষে ফেরি চলাচলের অনুমতিসাবধান / টাকায় করোনা ভাইরাস“অপরাধ মুক্ত সমাজ বিনির্মানে কাজ করতে চাই Rকুয়াকাটার সৈকতে ভেসে আসছে একের পর এক মৃত ডলফিহেফাজতের তাণ্ডব: সরাইল থানার ওসি নাজমুলকে বরউজিরপুরের শিকারপুর খেয়াঘাট তো নয় যেন মরন ফাদ !ঈদের আগেই কল্যঅন ট্রাস্টের টাকা পাচ্ছেন অবসরভরণপোষন চাওয়ায় বৃদ্ধ বাবাকে পিটিয়ে দুই হাত ভখালেদার বিদেশে চিকিৎসার অনুমতি মেলেনিআস‌ছে ক‌রোনার ৩য় ঢেউ/ প‌রি‌স্থি‌তি হ‌তে পা‌
%d bloggers like this: