এইচএসসি পরীক্ষা হচ্ছে ॥ বাতিলের পথে জেএসসি ও পিইসি

  • আপডেট টাইম : আগস্ট ১১ ২০২০, ২১:০৪
  • 859 বার পঠিত
এইচএসসি পরীক্ষা হচ্ছে ॥ বাতিলের পথে জেএসসি ও পিইসি
সংবাদটি শেয়ার করুন....

এইচএসসি পরীক্ষা হচ্ছে। আগামী মাসের শেষের দিকে অথবা অক্টোবরের প্রথম সপ্তাহে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে এ সু সংবাদের মাঝে এসেছে একটি দুঃ সংবাদও। এবার সম্ভবত হচ্ছে না জেএসসি ও পিইসি পরীক্ষা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রস্তাব পাঠানো হচ্ছে। তিনি অনুমোদন দিলেই এবছর আর অনুষ্ঠিত হবে না জেএসসি ও পিইসি পরীক্ষা।
জানা গেয়ে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা বাতিলের প্রস্তাব চড়ান্ত হয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলেই করোনাভাইরাসের কারণে এ বছরের পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা বাতিল করা হবে।
গতকাল মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব আকরাম-আল-হোসেন গণমধ্যমকে বলেন, আমরা সারসংক্ষেপ তৈরি করেছি। শিক্ষা মন্ত্রণালয়ও সারসংক্ষেপ তৈরি করছে। আগামী রবি-সোমবারের মধ্যে তা প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলে এবার আর এই পরীক্ষা হবে না।
সেপ্টেম্বর মাসের শেষ দিকে অথবা অক্টোবরের শুরুতে পরীক্ষা কেন্দ্রে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে শুরু হতে পারে এইচএসসি ও সমমানের পরীক্ষা। ইতোমধ্যে শিক্ষা বোর্ডগুলো একটি রোডম্যাপ তৈরি করে বিভিন্ন প্রস্তুতি শুরু করেছে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।
অপরদিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে যে শংকা ছিল তা কেটে যাচ্ছে। বর্তমানে পর্যায়ক্রমে দেশের সব খাত সচল হতে শুরু হওয়ায় সেপ্টেম্বরের শেষ দিকে অথবা অক্টোবরের শুরুতে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরুর রোডম্যাপ তৈরি করা হয়েছে।নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা শিক্ষা বোর্ডের এক কর্মকর্তা বলেন, ‘বর্তমানে সবকিছু সচল হচ্ছে। আগামী সেপ্টেম্বরের শেষ দিকে অথবা অক্টোবরের শুরুতে এইচএসসি ও সমমানের পরীক্ষা আয়োজনের লক্ষ্যমাত্রা নিয়ে নতুনভাবে প্রস্তুতি শুরু করা হয়েছে।’তিনি আরো বলেন, ‘স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বাড়ানো হবে। এজন্য শিক্ষা বোর্ডের নির্ধারিত কেন্দ্রের বাইরে পার্শ্ববর্তী ভালো শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা চাওয়া হয়েছে। নতুনভাবে কেন্দ্র বাড়িয়ে সেসব শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষার আয়োজন করা হবে।’আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড থেকে জানা গেছে, পরীক্ষা কেন্দ্রগুলোতে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজন করা হবে। পরীক্ষার হলে শিক্ষার্থী কমিয়ে একটি বেঞ্চে একজন করে বসানো হবে।জানা গেছে, ইতোমধ্যে জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তা এবং উপজেলা ইউনিয়ন পরিষদের কর্মকর্তাদের কাছে শিক্ষা বোর্ডগুলো থেকে চিঠি দেয়া হয়েছে। চলতি বছর সারাদেশে কোথায় কোন কেন্দ্রে কতজন পরীক্ষার্থী রয়েছে সে তথ্য পাঠাতে অনুরোধ জানানো হয়েছে।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
আইপিএল ছেড়ে দেশে ফিরতে হবে মুস্তাফিজকে!ইডেনের গ্যালারিতে বসেই ধূমপান, প্রবল সমালোচনআরো ১১৮ বুদ্ধিজীবীর তালিকা দিল মুক্তিযুদ্ধ মঢাকার বস্তির বেশিরভাগ মানুষ বরিশালেরভারতে উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধের নির্দেশ সৌদি আরবে চাঁদ দেখা গেছে, মঙ্গলবার বাংলাদেশে ভারতকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশপুরো রমজান মাস বন্ধ থাকবে প্রাথমিক-মাধ্যমিক প্রাথমিক শিক্ষকদের অনলাইনে বদলি শুরু চলতি মাভুটানকে ৬-০ গোলে উড়িয়ে দিল মেয়েরাপাকিস্তানে ইমরান খানের জেলে হামলা, আটক ৩জাতির পিতা সংবিধানে নারীদের অধিকার নিশ্চিত কপিরোজপুরে ত্রিমুখী সংঘর্ষে নারী-শিশুসহ নিহত মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশইতিহাস মুছে ফেলা যায় না, আজকে সেটাই প্রমাণিত:
%d