পরিবেশের ভারসাম্য ধরে রাখতে গাছ লাগান: পানিসম্পদ প্রতিমন্ত্রী

  • আপডেট টাইম : আগস্ট ১৪ ২০২০, ১৭:০৬
  • 47 বার পঠিত
পরিবেশের ভারসাম্য ধরে রাখতে গাছ লাগান: পানিসম্পদ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অবসরপ্রাপ্ত) জাহিদ ফারুক শামীম বলেছেন, পরিবেশগত পরিবর্তন মোকাবেলা করার জন্য বনায়ন খুব গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। অতীতের তুলনায় এখন কিন্তু প্রচুর পরিমানে বৃষ্টিপাত হচ্ছে।  ১০ বছরে আগে যেমন তাপ ছিল, তার চেয়ে এখন কিন্তু কয়েকগুণ বেড়েছে। পরিবেশের ভারসাম্য ধরে রাখতে বনায়ন খুবই জরুরি। বরিশাল সদর উপজেলার শায়েস্তাবাদ ইউনিয়নের দক্ষিণ চরআইচা গ্রামে শুক্রবার বেলা ১১ টায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ বার্ষিকী উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

 

পানিসম্পদ মন্ত্রণালয় আয়োজিত ওই বৃক্ষরোপণ কর্মসূচিতে বরিশাল সদর আসনের এই সাংসদ বলেন- বনায়ন করলে পরে পরিবেশগত পরিবর্তন হবে, জলবায়ু পরিবর্তনের জন্য উষ্ণতা যে বেড়েছে সেটা আমরা সহনীয় পর্যায়ে নিয়ে আসতে পারবো। বক্তব্যের মাঝে তিনি স্থানীয়দের উদ্দেশে বলেন, আপনাদের প্রতি অনুরোধ বাড়ির আশপাশে যেখানে খালি জায়গা পাবেন সেখানেই গাছ লাগাবেন। গাছ ঝড়-বৃষ্টি থেকে বাড়িকে রক্ষা করে।  কয়েক মাস আগে আম্ফান নামক ঝড়ে সাতক্ষীরা, খুলনা, পটুয়াখালীসহ উপকূলীয় এলাকায় অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। আমরা পরিদর্শনে গিয়ে দেখেছি, যেসকল নদীর পাড়ে কিংবা বাড়ির পাশে গাছ ছিলো সেখানে ক্ষতির পরিমাণ কম হয়েছে। যে নদীর তীরে গাছ ছিলোনা সেখানে প্রচুর ক্ষতি হয়েছে, সাথে নদী ভাঙনও বৃদ্ধি পেয়েছে।

 

প্রধান অতিথির বক্তব্যে পানিসম্পদ প্রতিমন্ত্রী আরও বলেন- আমরা ভাটির দেশের লোক, এখানকার মাটি খুব নরম। উজানের দেশ চায়না, নেপাল, ভারতে যে বৃষ্টি হয়, সেই বৃষ্টির পানি আমাদের ভাটির দেশ হয়ে বঙ্গোপসাগরে যায়। এই পানি আসবেই, বন্ধ করতে পারবো না।  আর পানির সাথে সেসব দেশ থেকে প্রচুর পলিমাটি প্রতি সিজনে আমাদের দেশে আসে। নদী ভরাট হয়ে যায়। আজ ড্রেজিং করলাম ৬ মাস পরে আবার নদী ভরাট হয়ে যাচ্ছে। ড্রেজিংটা ব্যয়বহুল ব্যবস্থাপনা তারপরও ড্রেজিং করে যাচ্ছি। আমরা বড় বড় প্রকল্প হাতে নিচ্ছি, পরিকল্পনাও অনেক রয়েছে। আমরা চেষ্টা করবো দেশের মানুষ যাতে নদী ভাঙন থেকে রক্ষা পায়।

 

অনুষ্ঠানে দক্ষিণাঞ্চল পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী মো. হারুন অর রশিদের সভাপতিত্বে বক্তব্য রাখেন- পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদুল ইসলাম, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক এএম আমিনুল হক, জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান এবং বরিশাল সদর উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট মাহাবুবুর রহমান মধু।

 

অনুষ্ঠান শেষে প্রতিমন্ত্রী শায়েস্তাবাদ ইউনিয়নে ক্ষতিগ্রস্ত সুইচগেট ও রাস্তাসহ নগরীর বেলতলা খেয়াঘাটের ভাঙনকবলিত এলাকা পরিদর্শন করেন।’

এই ক্যাটাগরীর আরো খবর

হালিমা খাতুন স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি, বরিশাল







ফেসবুক কর্নার

শিরোনাম
গলাচিপায় গরু চুরির গুজব রটিয়ে গণপিটুনি, ৭০ জনজাতীয় দলে ফিরলেন ফিনল্যান্ড প্রবাসী কিংস ডিফখালেদা জিয়ার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ঝালকাঠিতে ট্রলির সাথে সংঘর্ষে মোটরসাইকেল আরবরিশালে সিমেন্টবোঝাই ট্রাক নিয়ন্ত্রণ হারিয়বরিশালের পোশাক বাজারে উপচে পরা ভিড়কলাপাড়ায় আনসার ব্যাটালিয়ান ও স্থানীয়দের সাথবরগুনায় ঘুষখোর প্রকৌশলীকে প্রকাশ্যে পেটালেবিদেশে পাঠানো হচ্ছে খালেদাকে!ছাদে বিষ্ঠাত্যাগ করায় বিষ খাইয়ে মারা হলো ২২ কগলাচিপায় বজ্রপাতে ২ জনের মৃত্যুবরিশাল নগরীতে অস্ত্রসহ কিশোর সন্ত্রাসী আটকবাউফলে ডায়রিয়ায় ২ জনের মৃত্যু‘দেরিতে হলেও এ বছর এসএসসি-এইচএসসি পরীক্ষা হকরোনাভাইরাসের টিকার নিবন্ধন বন্ধ
%d bloggers like this: