খোলা বাজার থেকে এলএনজি আমদানি করবে সরকার

  • আপডেট টাইম : সেপ্টেম্বর ০৩ ২০২০, ০১:৪১
  • 40 বার পঠিত
খোলা বাজার থেকে এলএনজি আমদানি করবে সরকার

দি বরিশাল ডেস্ক।। আন্তর্জাতিক বাজারে জ্বালানি মূল্য কমে যাওয়ায় প্রথমবারের মতো খোলা বাজার থেকে এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) আমদানি করতে যাচ্ছে সরকার। এর ফলে সাশ্রয়ী মূল্যে এলএনজি আমদানি সম্ভব হবে বলে মনে করছে সরকার।

বুধবার অনুষ্ঠিত সরকারের ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এলএনজি আমদানিসহ এক হাজার ৭৯৫ কোটি টাকার ১০টি ক্রয় প্রস্তাব অনুমোদন পেয়েছে।

বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের আওতায় পেট্রোবাংলাকে সিঙ্গাপুরের ভাইটোল এশিয়া পেট্রোলিয়াম লিমিটেডের থেকে ৩৪ লাখ ৪৯ হাজার ২০০ এমএমবিটিই এলএনজি আমদানির অনুমোদন দেয়া হয়েছে। এতে খরচ হবে ১৩২ কোটি ৯৩ লাখ ৪০ হাজার ৯৭৮ টাকা।

অর্থমন্ত্রী বলেন, আমরা এবারই প্রথম খোলা বাজার থেকে এলএনজি কিনতে যাচ্ছি। আগে আমরা বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে দীর্ঘ মেয়াদি চুক্তির মাধ্যমে আমদানি করতাম। এখন খোলা বাজার থেকে কেনা হচ্ছে। এতে নতুন একটা জানালা আমাদের জন্য খুলে গেল।

জ্বালানি বিভাগ সূত্রে জানা গেছে, দেশের ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা পূরণে সরকার এলএনজি আমদানি শুরু করেছে। বর্তমানে কাতার গ্যাস ও ওমান ট্রেডিং ইন্টারন্যাশনালের সঙ্গে দুটি দীর্ঘ মেয়াদি চুক্তির মাধ্যমে এলএনজি আমদানি করছে। ফলে বছরের বিভিন্ন সময়ে আন্তর্জাতিক বাজারে এই গ্যাসের দাম কমে গেলে সরকারের কেনার সুযোগ থাকে না।

সূত্র: ডেইলি বাংলাদেশ

এই ক্যাটাগরীর আরো খবর







ফেসবুক কর্নার

শিরোনাম
৯৯৯ নম্বরে ফোন করে ধর্ষণ থেকে রক্ষা পেল ভান্ডআগৈলঝাড়ায় কলেজ ছাত্রীকে ধর্ষণ। ৫ জনের বিরুদ্মনপুরা বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদলের ৪২তম প্ফ্রান্সে বিশ্ব নবী হযরত মুহম্মাদ (সাঃ) কে অবমাবরিশাল বিএনপির অন্তঃকোন্দলের ছায়া যুবদলেও ॥ রিফাত হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক ১১ আসামির সঝালকাঠিতে পুলিশের বাধায় যুবদলের প্রতিষ্ঠাববরিশালে নৌ পু‌লি‌শের ওপর হামলাজানুয়ারিতে ক্লাস শুরুর পরিকল্পনা৫ দিন ইন্টারনেটের গতি কিছুটা ধীর থাকতে পারেমা দুর্গার বিসর্জনে ছিল না শোভাযাত্রা-আনন্দ গলাচিপায় বেপজার রপ্তানী প্রক্রিয়জাত অঞ্চল ককরোনায় পর্যটকদের কাছে কুয়াকাটার আকর্ষণ একটুপটুয়াখালীতে র‌্যাংগস ইন্ডাস্ট্রিজের র‌্যাংজেলা পরিষদ সদস্য ফিরোজ শিকদার কলাপাড়ার দূর্
%d bloggers like this: