দেশের ৫৩ টি নদী‌ নতুনভা‌বে খনন করা হচ্ছে

  • আপডেট টাইম : সেপ্টেম্বর ১২ ২০২০, ০৭:২৫
  • 19 বার পঠিত
দেশের ৫৩ টি নদী‌ নতুনভা‌বে খনন করা হচ্ছে

নৌ পরিবহন মন্ত্রনাল‌য়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী-এমপি বলেছেন, নদীর গতি প্রকৃতি বারবার পরিবর্তন হচ্ছে। একদিন আগে যা দেখে যাচ্ছি তা একদিন পরেই পরিবর্তন হচ্ছে।
এটা শুধু আমিই দেখ‌ছি না, আমাদের মন্ত্রনাল‌য় ও বিআইড‌ব্লিউ‌টিএ’ র কর্মকর্তারা, স্থানীয় প্রশাসন প্র‌তি‌নিয়ত এসব পর্য‌বেক্ষণ কর‌ছেন। আর মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃ‌ত্বে কোনো কিছুই নজরদারীর বা‌হি‌রে নয়।

শনিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে দিকে নারায়নগঞ্জ-চাঁদপুর-হিজলা-উলা‌নিয়া নৌপথ পরিদর্শন শে‌ষে সাংবা‌দিক‌দের প্র‌শ্নের উত্ত‌রে এসব কথা বলেন প্র‌তিমন্ত্রী।

এসময় তি‌নি আ‌রো ব‌লেন, আমার চেষ্টা করছি নৌ পথের মানুষগুলোর যাতায়াত সাশ্রয়ই ও নিরাপদ রাখতে। এজন্যই আমরা বাববার নদী পর্যবেক্ষন ও পরিদর্শন করছি।

তিনি আরো বলেন, আজকে আমরা ড্রেজিং করছি, কালকে আবার ভরাট হযে যাচ্ছে। এটা আমাদের উপর নির্ভর করে না, এটা নদীর গতি প্রকৃতির ওপর নির্ভর করে।

তি‌নি ব‌লেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ব‌র্ধিত ১০ হাজার কিলোমিটার নৌপথ আমরা বাংলা‌দে‌শে বাস্তবায়ন করবো। এর লক্ষ্যে দেশের ৫৩ টি নদী‌ নতুনভা‌বে খনন করা হচ্ছে। আর যে নৌ পথ গুলো আছে সেগুলো নদী মেইনটেইন্সেন ড্রেজিং করা হচ্ছে।

প্র‌তিমন্ত্রী ব‌লেন, এখন বৈশ্বিক উষ্ণতার কারণে পানির উচ্চতা বেড়ে গেছে, আবার বড় বড় নদীর ওপরে সেতু নির্মাণসহ বি‌ভিন্ন কারণে বিভিন্ন জায়গায় পলি পড়ার পরিমাণ বেড়ে গেছে। এতে বিভিন্ন নদী পথ পরিবর্তন হচ্ছে। পরিবর্তন হচ্ছে মানে এই নয় যে নৌপথ বন্ধ হয়ে যাচ্ছে।

এসময় বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, বরিশালের জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান,নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিচালক মোঃ রফিকুল ইসলাম,নৌ সংরক্ষন ও পরিচালন বিভাগের অতিরিক্ত পরিচালক মোঃ আব্দুর রহিম, বিআইডব্লিউটিএর বরিশাল বন্দর ও পরিবহন বিভাগের যুগ্ন পরিচালক আজমল হুদা মিঠু সরকার, বরিশাল নৌ সংরক্ষন ও পরিচালন বিভাগের যুগ্ন পরিচালক বরিশাল এসএম আজগর আলীসহ বিআইডব্লিউটিএর ঊর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারী ও রাজনৈতিক নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এই ক্যাটাগরীর আরো খবর







ফেসবুক কর্নার

শিরোনাম
৯৯৯ নম্বরে ফোন করে ধর্ষণ থেকে রক্ষা পেল ভান্ডআগৈলঝাড়ায় কলেজ ছাত্রীকে ধর্ষণ। ৫ জনের বিরুদ্মনপুরা বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদলের ৪২তম প্ফ্রান্সে বিশ্ব নবী হযরত মুহম্মাদ (সাঃ) কে অবমাবরিশাল বিএনপির অন্তঃকোন্দলের ছায়া যুবদলেও ॥ রিফাত হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক ১১ আসামির সঝালকাঠিতে পুলিশের বাধায় যুবদলের প্রতিষ্ঠাববরিশালে নৌ পু‌লি‌শের ওপর হামলাজানুয়ারিতে ক্লাস শুরুর পরিকল্পনা৫ দিন ইন্টারনেটের গতি কিছুটা ধীর থাকতে পারেমা দুর্গার বিসর্জনে ছিল না শোভাযাত্রা-আনন্দ গলাচিপায় বেপজার রপ্তানী প্রক্রিয়জাত অঞ্চল ককরোনায় পর্যটকদের কাছে কুয়াকাটার আকর্ষণ একটুপটুয়াখালীতে র‌্যাংগস ইন্ডাস্ট্রিজের র‌্যাংজেলা পরিষদ সদস্য ফিরোজ শিকদার কলাপাড়ার দূর্
%d bloggers like this: