বরিশাল শুর হয়ছ পণ্যবাহি নযান শ্রমিকদর কর্মবিরতি॥ যাত্রীবাহি লঞ্চ চলাচল অব্যাহত।

  • আপডেট টাইম : অক্টোবর ২০ ২০২০, ০২:১৫
  • 698 বার পঠিত
বরিশাল শুর হয়ছ পণ্যবাহি নযান শ্রমিকদর কর্মবিরতি॥ যাত্রীবাহি লঞ্চ চলাচল অব্যাহত।
সংবাদটি শেয়ার করুন....

শামীম আহমদ ॥ ন-পথ স¿াস, চাঁদাবাজী বন্ধ, খাদ্যভাতা প্রদানসহ১১ দফা দাবি বা¯বায়নর লক্ষ্য বরিশাল শুর হয়ছ নযান ্রশ্রমিকদর কর্মবিরতি। মঙ্গলবার (২০ অক্টাবর) থক শুর হওয়া এ ধর্মঘট দাবি পূরণর বিষয় কান সুরাহা না হওয়া পর্য চলব বল জানিয়ছন বাংলাদশ লঞ্চ লবার আ্যাসাসিয়শন ও বাংলাদশ নযান শ্রমিক ফডারশনর বরিশাল অঞ্চলর সভাপতি শখ আবুল হাসম। তিনি জানান, সনাতন ধর্মালম্বীদর সবথক বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এ লক্ষ আপাতত যাত্রীবাহি নযান এ কর্মসূচির বাহির রাখা হয়ছ। তব সামবার দিবাগত রাত ১২ টা ১ মিনিট অর্থাৎ মঙ্গলবার থক সকল পণ্যবাজি নযান বন্ধ রখছ বরিশালর শ্রমিকরা। আর এটি শুধু বরিশাল নয় কদ্রীয় সিদ্ধা অনুযায়ী সারাদশ পণ্যবাহি নযান শ্রমিকরা কর্মবিরতি পালন করছ। দাবি আদায় না হওয়া পর্য এ আদালন কর্মসূচি চলব। তিনি জানান, ১১ দফা দাবি বা¯বায়ন না হওয়ায় সারাদশ একযাগ সবধরণর পণ্যবাহি জাহাজর শ্রমিকরা কর্মবিরতি শুর করছ। আর তারপরও আমাদর দাবি বা¯বায়ন না কর জুলুম-নির্যাতন, হামলা-মামলা করা হল যাত্রীবাহি নযান শ্রমিকরাও কর্মবিরতি শুর করব। বরিশাল শ্রমিকদর দাবি আদায়র এ আদালন বিভিন সংগঠনর নতবদ একাত্মতাও পাষন করছ। এদিক কর্মবিরতির আওতার বাহির থাকায় সকাল থক বরিশাল আভ্যরীন রটর নযানগুলা স্বাভাবিক নিয়ম চলাচল করছ।উল্লখ্য এ কর্মবিরতিরর পক্ষ গত শনিবার সকাল বরিশাল নদী বদর খ বাংলাদশ লঞ্চ লবার আ্যাসাসিয়শন ও নযান শ্রমিক ফডারশনর আয়াজন একটি মিছিল বর করা হয়।নযান শ্রমিকদর অংশগ্রহন মিছিলটি নগরর বিভিন সড়ক প্রদক্ষিন কর পুনরায় নদী বদর এস শষ হয়। পর সখান সংক্ষিপ্ত সভায় বক্তব্য রাখন বাংলাদশ লঞ্চ লবার আ্যাসাসিয়শন বরিশাল অঞ্চলর সভাপতি শখ আবুল হাসম।তখন তিনি বলছিলন, ১১ দফার দাবির প্রতিটিই শ্রমিকদর জন্য যক্তিক। দাবিগুলার বা¯বায়ন এখন সকল শ্রমিকরা চায়। তাই দাবি আদায় আমাদর ঐক্যবদ্ধ হত হব।

উল্লখ্য ১১ দফা দাবির মধ্য রয়ছ, নযান শ্রমিকদর পরিচয় পত্র, নিয়াগ পত্র ও সার্ভিস বুক প্রদান করা, শ্রমিকদর সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা, সকল শ্রমিকদর ফ্রি খাদ্য ভাতা প্রদান করা, ভারতগামী জাহাজর ল্যান্ডিং পাসসহ সখান থাকার প্রয়াজনীয় ব্যব¯া নিশ্চিত করা, নদীপথ সকল ধরণর চাঁদাবাদি-স¿াসী কার্যক্রম বন্ধ করা, নদীর নাব্যতা রক্ষা করা, পরীক্ষা বার্ডর দূর্ণিতী ও মরিন কার্টর হয়রানি বন্ধ করা, কথায় কথায় শ্রমিক নির্যাতন বন্ধ ও প্রভিডট ভান্ড চালু করা, জাহাজ কর্মরত অব¯ায় শ্রমিকরা মত্যুবরণ করল তাদর পরিবারক ১০ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদান করা।অন্যদিক শারদীয় দূর্গাপূজা উপলক্ষ যাত্রীবাহি নযান ধর্মঘটর বাহির থাকায় বরিশাল নদী-বদর পণ্টুন জলার অভ্যরর লঞ্চগুলা যথারিতি চলার কারন সাধারন যাত্রীদর কান রকম দূর্ভাগর শিকার হত হয়নি। সকাল থক পল্টুন অভ্যরীন নরটর যাত্রী ছিল ভীড়।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
আইপিএল ছেড়ে দেশে ফিরতে হবে মুস্তাফিজকে!ইডেনের গ্যালারিতে বসেই ধূমপান, প্রবল সমালোচনআরো ১১৮ বুদ্ধিজীবীর তালিকা দিল মুক্তিযুদ্ধ মঢাকার বস্তির বেশিরভাগ মানুষ বরিশালেরভারতে উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধের নির্দেশ সৌদি আরবে চাঁদ দেখা গেছে, মঙ্গলবার বাংলাদেশে ভারতকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশপুরো রমজান মাস বন্ধ থাকবে প্রাথমিক-মাধ্যমিক প্রাথমিক শিক্ষকদের অনলাইনে বদলি শুরু চলতি মাভুটানকে ৬-০ গোলে উড়িয়ে দিল মেয়েরাপাকিস্তানে ইমরান খানের জেলে হামলা, আটক ৩জাতির পিতা সংবিধানে নারীদের অধিকার নিশ্চিত কপিরোজপুরে ত্রিমুখী সংঘর্ষে নারী-শিশুসহ নিহত মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশইতিহাস মুছে ফেলা যায় না, আজকে সেটাই প্রমাণিত:
%d