শিক্ষার্থীদের কম দামে ইন্টারনেট ডাটা দেবে রবি

  • আপডেট টাইম : নভেম্বর ১৬ ২০২০, ০০:২৪
  • 1219 বার পঠিত
শিক্ষার্থীদের কম দামে ইন্টারনেট ডাটা দেবে রবি
সংবাদটি শেয়ার করুন....

ডেস্ক রিপোর্ট।। দেশের শীর্ষ ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান রবি’র রবিবার একটি সমঝোতা স্মারক সই করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সাশ্রয়ী মূল্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম অব্যহত রাখার সুবিধার্থে এ চুক্তিটি করা হয়।

চুক্তির আওতায় আগ্রহী যে কোন বিশ্ববিদ্যালয়কে সাশ্রয়ী মূল্যে ৩০ দিন মেয়াদসহ ৩০জিবি ডাটা প্যাক প্রদান করবে রবি।
একটি ডিজিটাল প্ল্যাটফর্মে আয়োজিত এক অনুষ্ঠানে রবি’র চিফ এন্টারপ্রাইজ বিজনেস অফিসার আদিল হোসেন নোবেল এবং ইউজিসি’র সেক্রেটারি ডা. ফেরদৌস জামান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিটি সই করেন ।

এ সময় রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ এবং ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ইউজিসির সম্মানিত সকল সদস্য, রবি’র ক্লাস্টার মার্কেট ডিরেক্টর মুহাম্মদ মেহেদী হাসান, মার্কেট অপারেশন’র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. মাহবুবুল আলম ভূঁইয়া, এন্টারপ্রাইজ বিজনেস’র ভাইস প্রেসিডেন্ট আবুল কালাম মোহাম্মদ নাজমুল ইসলাম এবং এন্টারপ্রাইজ বিজনেস’র জেনারেল ম্যানেজার মোহাম্মদ মনিরুল ইসলাম উপস্থিত ছিলেন।

রবিই প্রথম অপারেটর যারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের জন্য এই অভাবনীয় ডাটা প্যাকেজটি চালু করেছে।

ইউজিসির সাথে চুক্তি সইয়ের আগেই সাশ্রয়ী মূল্যের ডেটা প্যাকের অফারটি গ্রহণের জন্য ১২টি শীর্ষস্থানীয় সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় রবির সাথে সমঝোতা স্মারক সই করেছে। এগুলোর মধ্যে রয়েছে বুয়েট, চুয়েট, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়।

প্রায় ৭৫ হাজার শিক্ষক এবং শিক্ষার্থী ইতিমধ্যে এই অফারটির সুবিধা উপভোগ করছেন। ইউজিসির সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের জন্যও অফরটি উপভোগের পথ আরো সহজ হয়ে গেল।

দেশের ডিজিটাল শিক্ষায় রবি অগ্রণী ভূমিকা পালন করছে। কোম্পানিটি তৈরি করেছে দেশের বৃহত্তম অনলাইন স্কুল রবি-টেন মিনিট স্কুল। প্ল্যাটফর্মটি মহামারী চলাকালে দেশজুড়ে লাখ লাখ শিক্ষার্থীর জন্য মানসম্পন্ন শিক্ষা গ্রহণের প্রাথমিক উৎস হিসেবে কাজ করেছে।

শুধু তাই নয় শিক্ষামুলক কন্টেন্ট’র ভিডিওচিত্র ধারণের জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকে (ক্লাস ৬-১০) তাদের স্টুডিওগুলো ব্যাবহারের সুযোগ দিয়েছে রবি-টেন মিনিট স্কুল। এই কনটেন্টগুলোই পরে বিটিভিতে সম্প্রচারিত হয়েছে। এর মানে মহামারীকালে অনলাইন বা সম্প্রচার-ভিত্তিক শিক্ষার জন্য জাতীয় উদ্যোগের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে কাজ করেছে প্ল্যটফর্মটি।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
আইপিএল ছেড়ে দেশে ফিরতে হবে মুস্তাফিজকে!ইডেনের গ্যালারিতে বসেই ধূমপান, প্রবল সমালোচনআরো ১১৮ বুদ্ধিজীবীর তালিকা দিল মুক্তিযুদ্ধ মঢাকার বস্তির বেশিরভাগ মানুষ বরিশালেরভারতে উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধের নির্দেশ সৌদি আরবে চাঁদ দেখা গেছে, মঙ্গলবার বাংলাদেশে ভারতকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশপুরো রমজান মাস বন্ধ থাকবে প্রাথমিক-মাধ্যমিক প্রাথমিক শিক্ষকদের অনলাইনে বদলি শুরু চলতি মাভুটানকে ৬-০ গোলে উড়িয়ে দিল মেয়েরাপাকিস্তানে ইমরান খানের জেলে হামলা, আটক ৩জাতির পিতা সংবিধানে নারীদের অধিকার নিশ্চিত কপিরোজপুরে ত্রিমুখী সংঘর্ষে নারী-শিশুসহ নিহত মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশইতিহাস মুছে ফেলা যায় না, আজকে সেটাই প্রমাণিত:
%d