৯ঘন্টা ৫৮ মিনিটে কবুতর উড়ি‌য়ে পায়রা মানব কবিরের নতুন রেকর্ড

  • আপডেট টাইম : নভেম্বর ২৬ ২০২০, ০৪:০৩
  • 1054 বার পঠিত
৯ঘন্টা ৫৮ মিনিটে কবুতর উড়ি‌য়ে পায়রা মানব কবিরের নতুন রেকর্ড
সংবাদটি শেয়ার করুন....

শামীম আহমেদ \

বরিশাল বিভাগে সর্বপ্রথম দীর্ঘ সময় কবুতর উড়িয়ে আবারও রেকর্ড গড়লেন আলোচিত পায়রা মানব সৈয়দ রেজাউল কবির। এবার ২৪ নভেম্বর মঙ্গলবার সকাল ৭টা ২৭মিনিট থ‌েকে ৫টা ২৫ মিনেটে নিচ‌ে নেমে আসে। হাজী হাই ফ্লাইয়ার টুর্নামেন্ট ২০১৯ ও ২০২০ কবুতর উড়ানো প্রতিযোগীতায় সর্বোচ্চ একটানা ৯ ঘন্টা ৫৮ মিনিট তার পোষা শাহারাংপুরী ক্রস প্রজাতির কবুতর উড়িয়ে এ নতুন রেকর্ড সৃষ্টি করে। তার নিকটতম প্রতিদ্বন্ধি ফারহান হাসান একটানা ৫ ঘন্টা ৫৭ মিনিট কবুতর উড়িয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে।

পায়রা মানব সৈয়দ রেজাউল কবির বরিশাল ইয়ং স্টার হাই ফ্লাইয়ার পিজিয়ন এ্যাসোসিয়েশনের সভাপতি পদে রয়েছে। এসময় মাঠে উপস্থিত ছিলেন হাই ফ্লাইয়ার টুর্নামেন্ট প্রতিষ্ঠাতা । মোঃ হাজী সোহেল ও পর্যবেক্ষক হিসেবে ছিলেন ফজল সম্রাট ও সোহাগ, বরিশাল ইয়ং স্টার হাই ফ্লাইয়ার পিজিয়ন এর সকল সিনিয়র সদস্য বৃন্দ এবং বরিশাল রেসি প্রিজন ক্লাব এর সহ-সভাপতি আব্দুল­াহ অহিদ।

এসময় তিনি জানান ছোট বেলা থেকেই পশু পাখির প্রতি একটা ভালোবাসা ছিল তার। শুধু কবুতর উড়িয়েই কবুতরের সাথে খেলা দেখিয়ে এরআগেও তিনি অনেক বার দেশ-বিদেশে বেশ আলোচিত হয়েছেন। সুযোগ পেয়েছেন বিটিভির জন প্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান হানিফ সংকেত এর ইত্যাদির মঞ্চে। ২০১১ সালের ডিসেম্বর মাসে প্রচারিত ইত্যাদির নওগাঁ পাহাড়পুর পর্বে সৈয়দ রেজাউল কবিরের সঙ্গে তার পোষা পায়রা মুহিনের নিখাদ আন্তরিক সম্পর্কের উপর একটি প্রতিবেদন প্রচারিত হয়েছিলো। এছাড়াও বিভিন্ন দেশের পর্যটকরা পায়রা মানব সৈয়দ রেজাউল কবিরের কবুতরের প্রদর্শনী দেখতে আসেন সাবেক মার্কিন যুক্ত রাস্ট্রের রাস্ট্রর ড্যান ডবি­উ মার্জিনা, এসময় আরো বরিশালের সাবেক জেলা প্রশাসক শহিদুল ইসলাম। পরবর্তিতে বরিশালের পরবতর্ী জেলা প্রশাসক গাজী সাইফুজ্জামান ২০১৬ সালের ১৫ফেব্রয়ারী জেলা প্রশাসক গোল্ড কাপ ফুটবল টুর্ণামেন্টে বরিশাল শহীদ আঃ রব সেরনিয়াবাত স্টেডিয়ামে ময়দানে একই সাথে ৫শতাধিক কবুতর উড়িয়ে উদ্ধোধন করা হয়েছিল। সেসময় রেজাউল কবির সকলের উপস্থিতিতে পায়রা মানব উপাধি খেতাব প্রদান করা হয়।

আরো প্রতিক্রিয়ায় পায়রা মানব সৈয়দ রেজাউল কবির বলেন, সেই ছোট বেলা থেকেই পশু পাখির প্রতি আমার আলাদা ভালোবাসা ছিল। সেই ১৩ বছর বয়স থেকেই পায়রা পুষতে শুরু করি। তার জন্যই আল্লাহ আজ সবার দোয়ায় আমাকে বিশ্বের দরবারে পৌঁছে দিয়েছে। অনেক বিপত্তি কাটাতে হয়েছে কবুতরের জন্য। আমি আমার কবুতর গুলোকে নিজের সন্তানের মতো ভা বেসে যাচ্ছি ।

উলে­খ্য প্রতিযোগীতায় একই সময় আকাশে কবিরের ৫টি পায়রা প্রতিযোগীতায় অংশ গ্রহন করে। এসময় তিনটি কবুতর ২ঘন্টার মাথায় নিচ‌ে নেমে আসে।

অপরদিকে দুইটি শাহারাংপুরি ও কালদম আকাশ‌ে উড়তে থাকে এক পযার্য়ে কালদম সন্ধায় হয়ে যাওয়ার কারনে নিদিষ্ট স্থানে নেমে আসতে না পারার কারনে প্রতিযোগীতা থেকে বাদ পড়ে।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
আইপিএল ছেড়ে দেশে ফিরতে হবে মুস্তাফিজকে!ইডেনের গ্যালারিতে বসেই ধূমপান, প্রবল সমালোচনআরো ১১৮ বুদ্ধিজীবীর তালিকা দিল মুক্তিযুদ্ধ মঢাকার বস্তির বেশিরভাগ মানুষ বরিশালেরভারতে উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধের নির্দেশ সৌদি আরবে চাঁদ দেখা গেছে, মঙ্গলবার বাংলাদেশে ভারতকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশপুরো রমজান মাস বন্ধ থাকবে প্রাথমিক-মাধ্যমিক প্রাথমিক শিক্ষকদের অনলাইনে বদলি শুরু চলতি মাভুটানকে ৬-০ গোলে উড়িয়ে দিল মেয়েরাপাকিস্তানে ইমরান খানের জেলে হামলা, আটক ৩জাতির পিতা সংবিধানে নারীদের অধিকার নিশ্চিত কপিরোজপুরে ত্রিমুখী সংঘর্ষে নারী-শিশুসহ নিহত মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশইতিহাস মুছে ফেলা যায় না, আজকে সেটাই প্রমাণিত:
%d