তিন কোটি ডোজ করোনার টিকা বিনা মূল্যে দেবে সরকার

  • আপডেট টাইম : নভেম্বর ৩০ ২০২০, ০৫:৪৯
  • 833 বার পঠিত
তিন কোটি ডোজ করোনার টিকা বিনা মূল্যে দেবে সরকার
সংবাদটি শেয়ার করুন....

করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে তিন কোটি ডোজ টিকা জনগণকে বিনা মূল্যে দেওয়া হবে। সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন মন্ত্রিপরিষদসচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

এই ভ্যাকসিন তৈরি করবে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা। এর নাম দেওয়া হয়েছে সার্স কভিড ভিটু এ জেড ১২২২। চলতি বছরের ১৪ অক্টোবর সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ডের ভ্যাকসিন বাংলাদেশের কাছে তিন কোটি ডোজ বিক্রির প্রস্তাব ছিল। এই প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দিয়েছেন। ব্রিটেনের অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং অ্যাস্ট্রাজেনেকা কম্পানির যৌথ উদ্যোগে তৈরি করোনাভাইরাসের টিকাটির ভারতে উৎপাদনের দায়িত্ব পেয়েছে সিরাম ইনস্টিটিউট।

ভ্যাকসিন কিভাবে বিতরণ করা হবে, সে বিষয়ে জানতে চাওয়া হলে মন্ত্রিপরিষদসচিব বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ বিষয়ে নীতিমালা রয়েছে। সে অনুযায়ীই বিতরণ করা হবে। প্রতিটি ভ্যাকসিনের দাম জানা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, এই ভ্যাকসিন বিনা মূল্যে দেওয়া হবে। মানুষ তো পয়সা দেবে না, মানুষকে বিনা পয়সায় দেওয়া হবে। যে ভ্যাকসিন আসতেছে, সেটা বিনা পয়সায় দেওয়া হবে।

তবে কত দামে এই ভ্যাকসিনগুলো কেনা হবে- সেটা ক্রয়প্রক্রিয়া নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তের আগে জানা যাবে না বলে জানানো হয়।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
আইপিএল ছেড়ে দেশে ফিরতে হবে মুস্তাফিজকে!ইডেনের গ্যালারিতে বসেই ধূমপান, প্রবল সমালোচনআরো ১১৮ বুদ্ধিজীবীর তালিকা দিল মুক্তিযুদ্ধ মঢাকার বস্তির বেশিরভাগ মানুষ বরিশালেরভারতে উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধের নির্দেশ সৌদি আরবে চাঁদ দেখা গেছে, মঙ্গলবার বাংলাদেশে ভারতকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশপুরো রমজান মাস বন্ধ থাকবে প্রাথমিক-মাধ্যমিক প্রাথমিক শিক্ষকদের অনলাইনে বদলি শুরু চলতি মাভুটানকে ৬-০ গোলে উড়িয়ে দিল মেয়েরাপাকিস্তানে ইমরান খানের জেলে হামলা, আটক ৩জাতির পিতা সংবিধানে নারীদের অধিকার নিশ্চিত কপিরোজপুরে ত্রিমুখী সংঘর্ষে নারী-শিশুসহ নিহত মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশইতিহাস মুছে ফেলা যায় না, আজকে সেটাই প্রমাণিত:
%d