গলাচিপায় অবৈধ ব্রডব্যান্ড ইন্টারনেটের জমজমাট ব্যবসা!

  • আপডেট টাইম : জানুয়ারি ০৫ ২০২১, ০৭:৫৮
  • 982 বার পঠিত
গলাচিপায় অবৈধ ব্রডব্যান্ড ইন্টারনেটের জমজমাট ব্যবসা!
সংবাদটি শেয়ার করুন....

গলাচিপা(পটুয়াখালী)প্রতিনিধি
পটুয়াখালীর গলাচিপা উপজেলায় সরকারী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই ইন্টারনেট ব্যান্ডউইথ নিয়ে অবৈধ ভাবে ইন্টারনেটের ব্যবসা করছে ‘‘নেট ম্যান’’ নামের একটি লাইসেন্সবিহীন অবৈধ প্রতিষ্টান। গলাচিপা পৌরসভার ২নং ওয়ার্ডের স্যামলীবাগ এলাকার ওয়াবদার পাশ্বে মোঃ বেল্লাল মাষ্টারের বাসায় অফিস খুলে অবৈধ ভাবে নেট ব্যবসা চালিয়ে যাচ্ছে মোঃ তানভির করিম নামের এক যুবক। সরকারি কোনো বৈধ অনুমোদন ব্যতীত ইন্টারনেটের সংযোগের ব্যবসা করছে তানভির করিম। ফলে ওই ব্যক্তি সরকারী আইন লংঘনের পাশপাশি সরকার রাজস্বও ফাঁকি দিচ্ছে। এছাড়াও তিনি রাতের অন্ধকাওে ওয়াবদার রাস্তায় পানির লাইন নেবার কথা বলে ব্রডব্যান্ড ইন্টারনেটের তার অবৈধভাবে কেটে বাজারের কৃষি ব্যাংকের ছাদের উপর একটি সুউচ্চ টাউয়ার স্থাপন করে সেখানে শক্তিশালী তরঙ্গ লাগিয়ে গলাচিপার উপজেলার বিভিন্ন হাটবাজারেও অবৈধভাবে ব্রডব্যান্ডের শাখা স্থাপন করেছে বলে স্থানীয়রা অভিযোগ করেন।
গলাচিপা একজন আইটি বিশেষজ্ঞ জানান, গলাচিপার ৭নং ওয়ার্ডের যুবক মোঃ তানভির করিম নামের ওই যুবক ঢাকার একটি আইএসপি কোম্পানি থেকে ব্যক্তিগত ব্যবহারের নামে একটি ওয়ান ইউজার সংযোগ কিনে নেয়। পরবর্তীতে গলাচিপা পৌরসভা নিজের বাসায় ব্যবসা শুরু করেন। এই আইপি অ্যাড্রেস ব্যবহার করে গলাচিপা বাজার ও আশেপাশে প্রায় শতাধিক সংযোগ প্রদান করেছে। গলচিপা বাজারে নেট ম্যান নামের ওই অবৈধ প্রতিষ্টান প্রথমেই ৩-১৫ এমবিপিএস ব্যান্ডউইথ আর ৩০-৪০ জন গ্রাহক নিয়ে শুরু করেছিলেন। এখানে একটি আইপি অ্যাড্রেসের মাধ্যমে অসংখ্য ইন্টারনেট ব্যবহারকারী সংযোগ প্রদান করা হয়। ফলে প্রত্যেক ব্যবহারকারীর আলাদা আলাদা আইপি অ্যাড্রেস থাকে না। যার ফলে ইন্টারনেট ব্যবহারকারীদের পরিচয় নিশ্চিত করা ক্রমশ দুরূহ হয়ে পড়ছে যার ফরল এই অবৈধ ইন্টারনেট সংযোগ ব্যবহার করে অপরাধীরা সাইবার অপরাধ, ভূঁয়া ফেসবুক একাউন্ট খুলে সম্মানী লোকের সম্মানহানি, ফেসবুকে সরকার বিরোধী বিভিন্ন অপপ্রচার এবং আইন-শৃঙ্খলা পরিপন্থি কাজে জড়িয়ে পড়ছে। জানা গেছে, লাইসেন্স ছাড়া কোনভাবেই ইন্টারনেট সেবা দেয়া যাবে না। যেসব প্রতিষ্ঠান লাইসেন্স ছাড়া ইন্টারনেট সেবা দিচ্ছে তাদের বিরুদ্ধে অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে বিটিআরসি। সম্প্রতি কমিশনের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। হাটে-বাজারে অবৈধ আইএসপি (ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার) ও সাইবার ক্যাফে পরিচালনাকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান চালাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর আগে কয়েক দফা অবৈধ সাইবার ক্যাফেসহ ইন্টারনেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করে দিয়ে গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এতেও অবৈধভাবে ইন্টারনেট সরবরাহ ও সাইবার ক্যাফে বন্ধ হয়নি।
টেলিযোগাযোগ আইন অনুযায়ী লাইসেন্স ছাড়া ইন্টারনেট সংক্রান্ত কোন ব্যবসা পরিচালনা করা যাবে না। এরপরও গলাচিপা বাজারে নেট ম্যান নামের একটি ভূঁইফোঁড় প্রতিষ্টান গত কয়েক মাস ধরে ইন্টারনেটভিত্তিক অবৈধভাবে ব্যবসা চালাচ্ছে।
জানা গেছে, ২০০১ সালের বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইনের বিধান অনুযায়ী সাইবার ক্যাফে পরিচালনা, ইন্টারনেট সেবা প্রদানসহ যে কোন টেলিযোগাযোগ সেবা প্রদানের জন্য কমিশন হতে লাইসেন্স গ্রহণ বাধ্যতামূলক করা হয়। কিন্তু গলাচিপা বাজারের নেট ম্যান নামের প্রতিষ্টানটি লাইসেন্স ছাড়াই ইন্টারনেট ব্রডব্যান্ড ব্যবসা পরিচালনা করে যাচ্ছে। টেলিযোগাযোগ আইনের ৩৫ ধারার বিধান অনুযায়ী, লাইসেন্স ব্যতীত টেলিযোগাযোগ যন্ত্রপাতি স্থাপনসহ সেবা প্রদান করা একটি অপরাধ। এজন্য আইনে অনধিক ১০ বছর কারাদন্ড ও অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডণীয় করার বিধান রয়েছে। কমিশন থেকে অবৈধ ইন্টারনেট এবং সাইবার ক্যাফে পরিচালনাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য অভিযান পরিচালনা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে। সারাদেশে যে কোন স্থানে যে কোন প্রতিষ্ঠান, ব্যক্তিকে কমিশন থেকে লাইসেন্স নিতে হবে।
এব্যাপারে অভিযুক্ত তানভির করিমের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি কোন অবৈধ ব্রডব্যান্ড ইন্টারনেটে ব্যাহার করি না আমার বিরুদ্ধে একটি মহল আমাকে সমাজে ছোট করার জন্য আমার বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালাচ্ছে আমি এর নিন্দা জানাই।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
আইপিএল ছেড়ে দেশে ফিরতে হবে মুস্তাফিজকে!ইডেনের গ্যালারিতে বসেই ধূমপান, প্রবল সমালোচনআরো ১১৮ বুদ্ধিজীবীর তালিকা দিল মুক্তিযুদ্ধ মঢাকার বস্তির বেশিরভাগ মানুষ বরিশালেরভারতে উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধের নির্দেশ সৌদি আরবে চাঁদ দেখা গেছে, মঙ্গলবার বাংলাদেশে ভারতকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশপুরো রমজান মাস বন্ধ থাকবে প্রাথমিক-মাধ্যমিক প্রাথমিক শিক্ষকদের অনলাইনে বদলি শুরু চলতি মাভুটানকে ৬-০ গোলে উড়িয়ে দিল মেয়েরাপাকিস্তানে ইমরান খানের জেলে হামলা, আটক ৩জাতির পিতা সংবিধানে নারীদের অধিকার নিশ্চিত কপিরোজপুরে ত্রিমুখী সংঘর্ষে নারী-শিশুসহ নিহত মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশইতিহাস মুছে ফেলা যায় না, আজকে সেটাই প্রমাণিত:
%d