এইচএসসি পরীক্ষার্থীরা যেসব ফি ফেরত পাচ্ছে

  • আপডেট টাইম : জানুয়ারি ৩১ ২০২১, ০৭:০৩
  • 779 বার পঠিত
এইচএসসি পরীক্ষার্থীরা যেসব ফি ফেরত পাচ্ছে
সংবাদটি শেয়ার করুন....

২০২০ সালে স্থগিত এইচএসসি পরীক্ষায় যেসব শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছিলেন তাদের অর্থ ফেরত দেবে শিক্ষাবোর্ড। বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভায় এ বিষয়ে অনুমোদন করা হয়েছে।
রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকা শিক্ষাবোর্ড এ তথ্য প্রকাশ করেছে। এতে স্বাক্ষর করেছেন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড ঢাকার পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এস এম আমিরুল ইসলাম।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশগ্রহণের জন্য যে সকল শিক্ষার্থী ফরম পূরণ করেছিল তাদের প্রবেশপত্রে উল্লেখিত প্রতিটি পত্রের জন্য বোর্ড কর্তৃক নির্ধারিত ফি হতে পত্র প্রতি তত্ত্বীয় ৩০ টাকা ও ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে আরো ১০ টাকা বোর্ড থেকে পরীক্ষার্থীকে ফেরত দেয়া হবে।
কেন্দ্র ফি হতে পরীক্ষার্থীকে ফেরত: বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, এইচএসসি ও সমমান পরীক্ষায় যেসব শিক্ষার্থী ফরম পূরণ করেছিলো তাদের কেন্দ্র ফি হতে পরীক্ষার্থী প্রতি ২০০ টাকা ও আইসিটি বিষয়ের পরীক্ষার্থীকে আরো ২৫ টাকা করে ফেরত দেয়া হবে। এছাড়াও প্রবেশপত্রে উল্লিখিত আইসিটি ব্যতীত সকল ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে পত্র প্রতি আরো অতিরিক্ত ৪৫ টাকা করে ফেরত প্রদান করা হবে। পরীক্ষার্থী কেন্দ্র ফি বাবদ অব্যয়িত উক্ত অর্থ প্রতিষ্ঠান হতে গ্রহণ করবে।
সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান প্রাপ্য: সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান ফরম পূরণ বাবদ আদায়কৃত অর্থের ১০ শতাংশ এবং আইসিটি ব্যবহারিক বিষয়ের জন্য আদায়কৃত ফি থেকে পরীক্ষার্থী প্রতি ২০ টাকা ফরম পূরণ ও আনুষঙ্গিক কাজের ব্যয় নির্বাহ করবে।
শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক সংশ্লিষ্ট কেন্দ্রকে প্রদান: ২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান পরীক্ষার্থী প্রতি সংশ্লিষ্ট কেন্দ্রকে ১৬০ টাকা হারে প্রদান করবে। কেন্দ্র উক্ত অর্থ পরীক্ষার গোপনীয় কাগজ পরিবহন ও বোর্ডে জমাদান, সংরক্ষণ এবং প্রশাসনিক ব্যয় নির্বাহ করবে। বাংলাদেশ জার্নাল

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
আইপিএল ছেড়ে দেশে ফিরতে হবে মুস্তাফিজকে!ইডেনের গ্যালারিতে বসেই ধূমপান, প্রবল সমালোচনআরো ১১৮ বুদ্ধিজীবীর তালিকা দিল মুক্তিযুদ্ধ মঢাকার বস্তির বেশিরভাগ মানুষ বরিশালেরভারতে উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধের নির্দেশ সৌদি আরবে চাঁদ দেখা গেছে, মঙ্গলবার বাংলাদেশে ভারতকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশপুরো রমজান মাস বন্ধ থাকবে প্রাথমিক-মাধ্যমিক প্রাথমিক শিক্ষকদের অনলাইনে বদলি শুরু চলতি মাভুটানকে ৬-০ গোলে উড়িয়ে দিল মেয়েরাপাকিস্তানে ইমরান খানের জেলে হামলা, আটক ৩জাতির পিতা সংবিধানে নারীদের অধিকার নিশ্চিত কপিরোজপুরে ত্রিমুখী সংঘর্ষে নারী-শিশুসহ নিহত মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশইতিহাস মুছে ফেলা যায় না, আজকে সেটাই প্রমাণিত:
%d