নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় ২২ জেলের জেল জরিমানা

  • আপডেট টাইম : অক্টোবর ০৪ ২০২১, ০৭:৪১
  • 710 বার পঠিত
নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় ২২ জেলের জেল জরিমানা
সংবাদটি শেয়ার করুন....

বরগুনার বিষখালী ও বুড়ীশ্বর নদীতে মা-ইলিশ ধরার উপর নিষেধাজ্ঞার প্রথম দিনে ১৪ জেলেকে ২০ দিন এবং ১ জেলেকে ১ মাসের কারাদণ্ড ও ৭ জেলেকে আর্থিক জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় জব্দ হওয়া ৩টি ট্রলার বাজেয়াপ্ত করা হয় ও উদ্বার হওয়া মাছ বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়।

বরগুনার বিষখালী, বুড়ীশ্বর (পায়রা) আর বলেশ্বর নদীর বরগুনা, আমতলী, তালতলী বেতাগী, বামনা ও পাথরঘাটার বিভিন্ন পয়েন্টে মৎস্য বিভাগ কোস্টগার্ড ও নৌ-পুলিশের সহায়তায় অভিযান করে।
সোমবার বেলা ১২ টার দিকে ভ্রাম্যমাণ আদালতের বিচারক তালতলী উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কাওসার হোসেন ১৪ জেলেকে ২০ দিন করে কারাদণ্ড ঘোষণা করেন। সময় জব্দ হওয়া ৩টি ট্রলার বাজেয়াপ্ত করা হয়। এর আগে রাত সাড়ে ১২ টার দিকে মৎস্য বিভাগের তত্বাবধায়নে কোস্টগার্ড ও নৌ পুলিশের যৌথ অভিযানে এসব জেলেদের আটক করা হয়।

মৎস্য বিভাগ সূত্রে জানা যায়, সোমবার ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর ২২ দিন ইলিশ মাছ ধরার উপর নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। এ সময় ইলিশ ধরা, পরিবহন, মজুদ ও বিক্রি বন্ধ থাকবে। নিষেধাজ্ঞার প্রথম দিনে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের দায়ে ১৪ জেলেকে তিনটি ট্রলারসহ ৫০ কেজি ইলিশসহ আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত তাদের ২০ দিন করে কারাদণ্ড দেয়। জব্দ করা মাছ এতিমখানায় বিলিয়ে দেওয়া হয়।

তালতলী উপজেলায় কারাদণ্ড দেওয়া জেলেরা হলো, মিজানুর (৪০), মো. আলম(৪০), আবুছলে (৩৫), মো. ফারুক গাজী (৫০), মো. শাকিব (২২), মো. দুলাল (৪০), মো. দেলোয়ার হোসেন (৪৫), মো. হায়দার (৩৫), মো. ইছাহাক মিয়া (৫০), মো. হালিম (৩৫), মো. ছগির (৪০), মো. সালাম (৩৪), মো. হারুন (২৩) ও মো. আবু হানিফ(৪৫)। এদের প্রত্যেককে ২০ দিন করে বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেয়া হয়।

তালতলী উপজেলা মৎস্য কর্মকর্তা মো.মাহবুুবুল আলম জানান, রবিবার রাত ১২টার পর থেকে তত্ত্বাবধায়নে কোস্টগার্ড ও নৌ-পুলিশের যৌথ টিম পায়রা নদীতে অভিযান চালায়। এ সময় নদীর বিভিন্ন এলাকা থেকে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের দায়ে ১৪ জেলেকে আটক করা হয়। এদের সাথে থাকা প্রায় ৮১ হাজার মিটার জাল ও ৫০ কেজি ইলিশ জব্দ করা হয়েছে। এছাড়াও তিনটি ট্রলার জব্দ করা হয়। আমতলী উপজেলায় ৭ জেলেকে ভ্রাম্যমাণ আদালতে আর্থিক জরিমানা করা হয়।

বেতাগী উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ কামাল হোসেন বলেন, রবিবার রাতে উপজেলার বিষখালী নদীর ফুলতলা এলাকা থেকে শহীদুল (৪০) নামের এ জেলেকে ইলিশ ধরার অপরাধে ভ্রাম্যমাণ আদালতে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেয়া হয়েছে।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
আইপিএল ছেড়ে দেশে ফিরতে হবে মুস্তাফিজকে!ইডেনের গ্যালারিতে বসেই ধূমপান, প্রবল সমালোচনআরো ১১৮ বুদ্ধিজীবীর তালিকা দিল মুক্তিযুদ্ধ মঢাকার বস্তির বেশিরভাগ মানুষ বরিশালেরভারতে উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধের নির্দেশ সৌদি আরবে চাঁদ দেখা গেছে, মঙ্গলবার বাংলাদেশে ভারতকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশপুরো রমজান মাস বন্ধ থাকবে প্রাথমিক-মাধ্যমিক প্রাথমিক শিক্ষকদের অনলাইনে বদলি শুরু চলতি মাভুটানকে ৬-০ গোলে উড়িয়ে দিল মেয়েরাপাকিস্তানে ইমরান খানের জেলে হামলা, আটক ৩জাতির পিতা সংবিধানে নারীদের অধিকার নিশ্চিত কপিরোজপুরে ত্রিমুখী সংঘর্ষে নারী-শিশুসহ নিহত মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশইতিহাস মুছে ফেলা যায় না, আজকে সেটাই প্রমাণিত:
%d