সরোয়ারবিহীন বরিশাল বিএনপি

  • আপডেট টাইম : জানুয়ারি ২৩ ২০২২, ১৩:১৩
  • 660 বার পঠিত
সরোয়ারবিহীন বরিশাল বিএনপি
সংবাদটি শেয়ার করুন....

স্টাফ রিপোর্টার ॥ নতুন বছরে এটি রাজনৈতিক চমকও বলা চলে। এক সময়ে যাকে দলের কান্ডারি মনে করা হত সেই মজিবুর রহমান সরোয়ার ও তার প্রিয়ভাজন নেতাদের বাদ দিয়ে বিএনপির জেলা ও মহনগর আহবায়ক কমিটি গঠন করা হয়েছে। দুটি কমিটিতেই সরোয়ারপন্থিদের রাখা হয়নি। একমাত্র জিয়াউদ্দিন সিকদার ছাড়া। এটি পুরাতন খবর। নতুন বছরে সে কমিটি অনুমোদন দেয়ায় বরিশাল বিএনপি এখন সরোয়ার শূণ্য বলা চলে। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে অভিযোগ দেয়ার পরও আহবায়ক কমিটি অনুমোদনকে বরিশাল বিএনপি থেকে সরোয়ারকে এক প্রকার সরিয়ে দেয়া হয়েছে প্রতিয়মান হচ্ছে। তারপরও প্রশ্ন উঠেছে, সরোয়ারবিহীন বরিশাল বিএনপি কতটা শক্তিশালী হবে?

সাবেক প্রেসিডেন্ট আব্দুর রহমান বিশ্বাসের হাত ধরে বরিশাল বিএনপিতে উত্থান ঘটে সরোয়ারের। নাসিম বিশ্বাসের মৃত্যুর পর বরিশাল বিএনপির হাল ধরেন এই নেতা। দলকে সংগঠিত করা নিয়ে তার নীতির প্রশংসা এবং সমালোচনা দুটিই আছে। একাধিক নেতা অভিযোগ করেছেন, প্রয়োজনে তাদের ব্যবহার করে আবার ছুড়ে ফেলে দিয়েছেন সরোয়ার। আবার একেবারেই রাজণৈতিক জ্ঞানশূণ্য নেতাদের তিনি তার পাশে রেখেছেন। যেন তারা প্রতিবাদ করতে না পারেন। তবে এর ভিন্নমতও প্রবল। দলের দুঃসময়ে পরিচিত মুখগুলোকে পাশে না পেেয় যাদেরকে পেয়েছেন, সরোয়ার তাদের নিয়েই দল সাজিয়েছেন। আর এতেই ক্ষুদ্ধ নামধারী নেতারা। দুটি পক্ষই পরপস্পরের বিরুদ্ধে দীর্ঘদিন পর্দার সামনে বা আড়ালে একপ্রকার লড়াই চালিয়ে এসেছিলেন। দলের প্রায় সব কর্মসূচী পালিত হয়েছে পাল্টপাল্টিভাবে। পরস্পরের বিরুদ্ধে অভিযোগ, পাল্টা অভিযোগ নিয়ে কেন্দ্রীয় নেতারাও ছিলেন বিভক্ত। তবে সবশেষ বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে সরোয়ারের দ্রুত আত্ম সমার্পনকে ঢাল হিসাবে ব্যবহার করে তার প্রতিপক্ষরা। বরিশালের ৪/৫জন সিনিয়র নেতা প্রকাশ্যে এ নিয়ে অভিযোগ করেন। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও বিষয়টি গুরুত্বের সাথে নেন। আর এতেই কপাল পোড়ে সরোয়ারের। একাধিক নেতা সরোয়ারকে পদ লোভি বলে মনে করেন। তিনি একাধারে সংসদ সদস্য, মন্ত্রী, মেয়র, জেলার সভাপতি, আবার মহানগরের সভাপতি, শ্রমিক দলের সভাপতি- সব পদ দখলে রাখার প্রয়াসই বিএনপিতে তার অবস্থান নড়বড়ে করে তোলে।
দলীয় সূত্রে জানা গেছে, গত ৩ নভেম্বর বরিশাল মহানগর ও উত্তর-দক্ষিণ দুই জেলা কমিটি বিলুপ্ত করে আহ্বায়ক কমিটির ঘোষণা দেয় বিএনপির কেন্দ্রীয় কমিটি। এতে প্রতিটি কমিটিতে আহ্বায়ক ও দুজনকে যুগ্ম আহ্বায়ক করা হয়েছিল। মহানগর কমিটিতে মনিরুজ্জামান খানকে আহ্বায়ক এবং দক্ষিণ জেলা বিএনপিতে মজিবুর রহমান নান্টুকে আহ্বায়ক করা হয়। ওই সময় আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়কদের পূর্ণাঙ্গ আহ্বায়ক কমিটি করে কেন্দ্রে জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছিল। সে অনুযায়ী ডিসেম্বরের শেষ দিকে ৪২ সদস্যের মহানগর কমিটি এবং ৪৭ সদস্যের দক্ষিণ ও উত্তর জেলা কমিটি করে কেন্দ্রে অনুমোদনের জন্য জমা দেওয়া হয়েছিল। নগর ও দক্ষিণ জেলা বিএনপির পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেওয়া হলেও উত্তর জেলা বিএনপির কমিটির এখনো অনুমোদন হয়নি।
নতুন আহ্বায়ক কমিটিতে নগর বিএনপির দীর্ঘদিনের সভাপতি মজিবর রহমান সরোয়ার ও তাঁর অনুসারীরা স্থান পাননি। তবে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়া উদ্দীন সিকদারকে যুগ্ম আহ্বায়ক রাখা হয়। একই সঙ্গে উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির বর্তমান সভাপতি ও সাধারণ সম্পাদকেরাও বাদ পড়েছেন।
জানুয়ারির প্রথম সপ্তাহে মহানগর বিএনপির পূর্ণাঙ্গ আহ্বায়ক কমিটি নিয়ে আপত্তি তোলেন দলটির সদ্য বিলুপ্ত কমিটির অন্তত ৩১ নেতা। তাঁরা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে লিখিত অভিযোগ দিয়েছিলেন। এতে ৪১ সদস্যের মহানগর কমিটিতে যাঁদের রাখা হয়েছে, তাঁদের ব্যাপারে তদন্ত করে পূর্ণাঙ্গ আহ্বায়ক কমিটির অনুমোদনের দাবি করা হয়। কিন্তু তাঁদের এই আবেদন আমলে নেওয়া হয়নি।
লিখিত ওই অভিযোগে নেতারা উল্লেখ করেন, পূর্ণাঙ্গ আহ্বায়ক কমিটির অর্ধেকের বেশি নেতা ২০০৭ সালে সেনাসমর্থিত সরকার ক্ষমতা নেওয়ার পর আর দলের সঙ্গে যোগাযোগ রাখেননি। একই সঙ্গে বর্তমান সরকারের ১০ বছরের দুঃশাসনের বিরুদ্ধে রাজপথে কোনো আন্দোলন সংগ্রামে অংশগ্রহণ করেননি। তাঁরা নিষ্ক্রিয় ছিলেন এবং ক্ষমতাসীন দলের সঙ্গে অনেকে সুসম্পর্ক রেখে ব্যবসা-বাণিজ্য নিয়ে ব্যস্ত ছিলেন।
সদ্য বিলুপ্ত মহানগর কমিটির সহসভাপতি আব্বাস উদ্দীন মিডিয়ার কাছে অভিযোগ করেন, ‘আমরা যাঁরা এই সরকারের বিরুদ্ধে রাজপথে আন্দোলন সংগ্রাম করতে গিয়ে জেল, জুলুম ও নির্যাতনের শিকার হয়েছি, তাঁদের কাউকে এই আহ্বায়ক কমিটিতে রাখা হয়নি। এমনকি মহানগরের ৩০টি ওয়ার্ডের সভাপতি, সাধারণ সম্পাদক ও সদ্য বিলুপ্ত কমিটির সঙ্গে কোনো ধরনের পরামর্শ করা হয়নি। ঘরে বসে নিজেদের লোকজন নিয়ে এই কমিটি গঠন করা হয়েছে।’
তবে জেলা যুব দলের সাংগঠনিক সম্পাদক হাফিজআহমেদ বাবলু বলেন, বিএনপির মত দল কারো জন্য কখনই থেমে থাকেনি। বরিশাল বিএনপিতে সরোয়ারের গুরুত্বটা অনুধাবন করতে হলে আরো সময় প্রয়োজন। বর্তমান নেতৃত্ব যেভাবে তৃণমুলকে সংগঠিত করছে, তা অব্যহত থাকলে তারাই বরিশাল বিএনপির যোগ্য নেতা হবেন। নতুন কমিটিকে তৃণমুল গ্রহন করেছেন বলেও তার অভিমত।
যাকে নিয়ে এত আলোচনা, সেই মজিবুর রহমান সরোয়ার প্রকাশ্যেই নতুন কমিটির সমালোচনা করে আসছেন। তবে তার সাথে থাকা নেতারা এক প্রকার নিরাবতা পালন করছেন। তারা কেন্দ্রীয় নেতাদের কাছে একের পর এক অভিযোগ করে চলেছেন বলে জানা গেছে। মজিবুর রহমান সরোয়ার মিডিয়াকে বলেন, ‘বরিশালে শক্তিশালী বিএনপি আমাদের সম্মিলিত পরিশ্রমের ফসল। আমাকে বাদ দেওয়ার জন্য না হয় তাঁরা ঐক্যবদ্ধ হয়েছিলেন। আমি নাহয় দলের দুঃসময়ে নেতৃত্ব দিয়ে অন্যায় করেছি। কিন্তু দলের যাঁরা ত্যাগী নেতা, যাঁরা দুঃসময়ে রাজপথে ছিলেন, জেল-জুলুম, অত্যাচার, মিথ্যা মামলা ও হয়রানির শিকার হয়েছেন, তাঁরা কী অন্যায় করেছেন।’
অবশ্য নগর বিএনপির আহ্বায়ক মনিরুজ্জামান ফারুক এমন অভিযোগ অস্বীকার করেন। তিনি বলেন, মূল কমিটি ১৭১ সদস্যের। এখন মাত্র ৪১ জন সদস্য নিয়ে আহ্বায়ক কমিটি হচ্ছে। পূর্ণাঙ্গ মূল কমিটি যখন হবে, তখন ত্যাগী যাঁরা বাদ পড়েছেন, তাঁরা স্থান পাবেন। আহ্বায়ক কমিটি গঠন করার পর কয়েকজন দলের কর্মসূচিতে আসছেন না, এটা দুঃখজনক। তাঁরা সবাইকে নিয়েই দল করতে চান।
এদিকে সরোয়ার এবং তাদের অনুসারীদের বাদ দিয়ে বরিশাল বিএনপি কতটা শক্তিশালী হবে এ প্রশ্ন উঠতে শুরু করেছে। এরই মধ্যে বরিশাল বিএনপির সভা সমাবেশ কর্মসূচী থেকে সরোয়ারপন্থিরা নিজেদের গুটিয়ে নিয়েছে। তারপরও মহানগর বা জেলা বিএনপিতে তৃণমূল নেতা কর্মীদের অংশগ্রহন চোখে পড়ারমত। কিন্তু দলের সঠিক সময়ে এদের পাওয়া যাবে কি? মহানগরের সদস্য সচিব মীর জাহিদুল কবির এক কথায় বিষয়টি উড়িয়ে দিয়ে বললেন, এখন যারা কমিটিতে আছেন তারা সব সময়ে রাজপথে ছিলেন। বরং যারা আসছেন না তারা বিতর্কিত। ত্যাগি নেতাদের সাথে প্রায়শই বেয়াদপি করতেন। তিনি দাবি করেন এই মুহুর্তে দলের প্রতিটি কর্মসূচিতে আগের চেয়ে বেশি নেতাকর্মীরা অংশ নিচ্ছে। কারো জন্য বিএনপির মত দল থেমে থাকবে না।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
আইপিএল ছেড়ে দেশে ফিরতে হবে মুস্তাফিজকে!ইডেনের গ্যালারিতে বসেই ধূমপান, প্রবল সমালোচনআরো ১১৮ বুদ্ধিজীবীর তালিকা দিল মুক্তিযুদ্ধ মঢাকার বস্তির বেশিরভাগ মানুষ বরিশালেরভারতে উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধের নির্দেশ সৌদি আরবে চাঁদ দেখা গেছে, মঙ্গলবার বাংলাদেশে ভারতকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশপুরো রমজান মাস বন্ধ থাকবে প্রাথমিক-মাধ্যমিক প্রাথমিক শিক্ষকদের অনলাইনে বদলি শুরু চলতি মাভুটানকে ৬-০ গোলে উড়িয়ে দিল মেয়েরাপাকিস্তানে ইমরান খানের জেলে হামলা, আটক ৩জাতির পিতা সংবিধানে নারীদের অধিকার নিশ্চিত কপিরোজপুরে ত্রিমুখী সংঘর্ষে নারী-শিশুসহ নিহত মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশইতিহাস মুছে ফেলা যায় না, আজকে সেটাই প্রমাণিত:
%d