দেশেই তৈরি হলো করোনার কিট, খরচ ২৫০ টাকা

  • আপডেট টাইম : আগস্ট ০৭ ২০২২, ০০:০৫
  • 106 বার পঠিত
দেশেই তৈরি হলো করোনার কিট, খরচ ২৫০ টাকা

অনলাইন ডেস্ক।। সাশ্রয়ী মূল্যে করোনাভাইরাস শনাক্তের কিট তৈরি করেছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)। এই প্রথম দেশীয় কোনো প্রতিষ্ঠান করোনা শনাক্তে আরটিপিসিআর কিট তৈরি করলো।

রোববার (৭ আগস্ট) রাজধানীর সায়েন্সল্যাবে প্রতিষ্ঠানটির মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

উদ্ভাবিত নতুন এই কিটের মাধ্যমে নামমাত্র খরচে করোনা শনাক্ত করা যাবে। কিটটি বাজারে এলে এর দাম পড়বে ২৫০ টাকা। দেশীয় এই কিট দিয়ে ৪-৫ ঘণ্টায় করোনার প্রাথমিক উপস্থিতি নিশ্চিত করা যাবে।

এরই মধ্যে ওষুধ প্রশাসন অধিদপ্তর এই কিট উৎপাদনে অনুমোদন দিয়েছে। এছাড়া কিটের এথিকেল ক্লিয়ারেন্স দিয়েছে বাংলাদেশ মেডিকেল গবেষণা পরিষদ।

বিসিএসআইআর জানায়, বর্তমানে সরকারিভাবে যে কিট ব্যবহার হচ্ছে তা অত্যন্ত ব্যয়সাপেক্ষ। এক্ষেত্রে প্রতিটি করোনা পরীক্ষায় ব্যয় হয় আনুমানিক ৩-৫ হাজার টাকা। বাংলাদেশে এ পর্যন্ত প্রায় ১ কোটি ৩১ লাখ ৫৮ হাজার ৭৬৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এই বিপুল সংখ্যক শনাক্তকরণ কিট সম্পূর্ণই আমদানি করতে হয়, যা দেশের অর্থনীতিতে কিছুটা নেতিবাচক প্রভাব বিস্তার করছে।

প্রতিষ্ঠানটি জানায়, করোনা রোগীদের জন্য বিসিএসআইআর’র নেতৃত্বে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় কিটটি উদ্ভাবিত হয়েছে। যা একটি সহজ এবং সাশ্রয়ী পদ্ধতি। অন্যান্য আমদানি করা কিটের তুলনায় বেশি কার্যকরী এই কিট। এর মাধ্যমে একেবারেই ন্যূনতম সংখ্যক ভাইরাসকেও শনাক্ত করা যাবে। ফলে রোগের উপসর্গ প্রকাশের আগেই জানা যাবে ভাইরাসের উপস্থিতি।

সূত্রঃ Jagonews24

এই ক্যাটাগরীর আরো খবর







ফেসবুক কর্নার

শিরোনাম
অধ্যাপক মহসিন উল ইসলাম হাবুলকে শোকজবদলি নেমে মেসির জোড়া গোল, আর্জেন্টিনার জয়প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন আজবাংলাদেশ বিরোধীদের কথায় কর্ণপাত করবেন না: প্বরিশালে প্রতিমন্ত্রীর গাড়িবহরে বাইক দুর্ঘটপঞ্চগড়ে নৌকা ডুবে নারী-শিশুসহ ২৩ জনের মৃত্যচরফ্যাশনের পর এবার ভোলায় ‘ধূসর ডিম পাড়া’ হাঁবিশ্বকাপের মূল পর্বে বাংলাদেশ‘অস্ত্র প্রতিযোগিতা বন্ধ করুন, শিশুকে খাদ্য সরকারি চাকরিতে বয়সে ৩৯ মাস ছাড় পেলেন চাকরিপ্বেতাগি ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণামসজিদের ইমাম’দের সাথে বিএমপি কমিশনারের মতবআকস্মিক ঝালকাঠি-বরিশাল রুটে বাস ধর্মঘট, বিপাবরিশালে বাসচাপায় বিএম কলেজছাত্রসহ ২ তরুণ নিহসড়ক অন্ধকার ॥ নেই পানি ॥ বরিশালের মানুষ চরম বি
%d bloggers like this: