নির্বাচনের খবর সংগ্রহে বাধা দিলে তিন বছরের জেল!

  • আপডেট টাইম : সেপ্টেম্বর ১১ ২০২২, ০৫:৪৪
  • 226 বার পঠিত
নির্বাচনের খবর সংগ্রহে বাধা দিলে তিন বছরের জেল!
সংবাদটি শেয়ার করুন....

নির্বাচনের সময় সংবাদ সংগ্রহে গণমাধ্যমকর্মীদের বাধা দিলে সর্বোচ্চ তিন বছরের জেল ও জরিমানা করার বিধান চায় নির্বাচন কমিশন (ইসি)। এ জন্য জাতীয় নির্বাচনসংক্রান্ত আইন গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) এই বিধান যুক্ত করার প্রস্তাব করেছে ইসি। রোববার নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান সাংবাদিকদের এ তথ্য জানান।
সংবাদকর্মীদের ইসির চোখ–কান হিসেবে বর্ণনা করে আহসান হাবিব খান বলেন, সাংবাদিকদের নিরাপত্তার কথা চিন্তা করে ইসি আইনে একটি নতুন বিধান সংযোজন করার প্রস্তাব করেছে। তা হচ্ছে সাংবাদিকদের দায়িত্ব পালনে কেউ বাধা দিলে, হেনস্তা করলে, সাংবাদিকদের সরঞ্জাম ও সঙ্গীসাথীদের ক্ষতি করার চেষ্টা করলে সর্বনিম্ন এক বছর ও সর্বোচ্চ তিন বছরের জেলের বিধান রাখা হয়েছে। এ ছাড়া জরিমানাও রাখা হয়েছে।
গত আগস্টে আরপিওর বেশ কিছু সংশোধনী প্রস্তাব চূড়ান্ত করে আইন মন্ত্রণালয়ে পাঠায় নির্বাচন কমিশন। মন্ত্রণালয় সেগুলো যাচাই–বাছাই করে মন্ত্রিপরিষদ বিভাগে তুলবে। মন্ত্রিসভা অনুমোদন দিলে তা জাতীয় সংসদে পাঠানো হবে। সংসদে পাস হলেই কেবল ইসির প্রস্তাবগুলো আইনের অংশ হিসেবে গণ্য হবে।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
আইপিএল ছেড়ে দেশে ফিরতে হবে মুস্তাফিজকে!ইডেনের গ্যালারিতে বসেই ধূমপান, প্রবল সমালোচনআরো ১১৮ বুদ্ধিজীবীর তালিকা দিল মুক্তিযুদ্ধ মঢাকার বস্তির বেশিরভাগ মানুষ বরিশালেরভারতে উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধের নির্দেশ সৌদি আরবে চাঁদ দেখা গেছে, মঙ্গলবার বাংলাদেশে ভারতকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশপুরো রমজান মাস বন্ধ থাকবে প্রাথমিক-মাধ্যমিক প্রাথমিক শিক্ষকদের অনলাইনে বদলি শুরু চলতি মাভুটানকে ৬-০ গোলে উড়িয়ে দিল মেয়েরাপাকিস্তানে ইমরান খানের জেলে হামলা, আটক ৩জাতির পিতা সংবিধানে নারীদের অধিকার নিশ্চিত কপিরোজপুরে ত্রিমুখী সংঘর্ষে নারী-শিশুসহ নিহত মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশইতিহাস মুছে ফেলা যায় না, আজকে সেটাই প্রমাণিত:
%d