আজ বরিশাল মুক্ত দিবস

  • আপডেট টাইম : ডিসেম্বর ০৭ ২০২২, ২১:৪৬
  • 103 বার পঠিত
আজ বরিশাল মুক্ত দিবস
সংবাদটি শেয়ার করুন....

দি বরিশাল ডেস্ক।। ১৯৭১ সালের ৮ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী বরিশাল থেকে পালিয়ে যাওয়ায় মুক্ত হয় শহর। মুক্তিযোদ্ধারা নগরীর নিয়ন্ত্রণ নিয়ে নেয়। সর্বত্র উড়ানো হয় স্বাধীন বাংলার পতাকা। ১৯৭১ সালের ২৫ মার্চ মধ্যরাতে ঢাকায় অপারেশন সার্চলাইট শুরু করার পর বরিশালে মুক্তিযোদ্ধারা তৎকালীন পুলিশ সুপার ফখরুল ইসলামের কাছ থেকে অস্ত্রাগারের চাবি নেন। তারা পুলিশের অস্ত্রাগার থেকে শত শত রাইফেল গোলবারুদ সংগ্রহ করেন। সেইসব অস্ত্র আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম মঞ্জুর পেশকারের বাড়ি নিয়ে যান মুক্তিযোদ্ধারা। ২৬ মার্চ ভোরে মুক্তিসেনারা ৯ নম্বর সেক্টর কমান্ডার এমএ জলিলকে সঙ্গে নিয়ে বরিশালের সরকারি বালিকা বিদ্যালয়ে দক্ষিণাঞ্চলের প্রথম স্বাধীন বাংলা সচিবালয় গঠন করেন। ২৬ মার্চ থেকে ২৫ এপ্রিল মুক্তিযোদ্ধারা এই স্থান থেকেই অনেক অভিযান পরিচালনা করা হয়।

২৫ এপ্রিল পাকিস্তানি বাহিনী সড়ক-আকাশ ও নৌপথ থেকে একযোগে বরিশাল আক্রমণ করে। বরিশালে প্রবেশের সময় বরিশাল সদর উপজেলার চরবাড়িয়া ও গৌরনদী উপজেলার কটকস্থলে তারা বাধার সম্মুখীন হন। পাকিস্তানি বাহিনী চরবাড়িয়ায় গণহত্যা চালিয়ে অর্ধশতাধিক মানুষকে হত্যা করে। এরপর তারা কীর্তনখোলা নদীতীরে বরিশালের পানি উন্নয়ন বোর্ড অফিসে দক্ষিণাঞ্চলীয় হেডকোয়ার্টার গড়ে তোলে। সেখানে বাংকার খুঁড়ে ভারি অস্ত্রসহ অবস্থান নেয় পাকিস্তানি সেনারা। সেখানে প্রতিদিন বরিশাল, ঝালকাঠি, গৌরনদীসহ দূর-দূরান্ত থেকে নিরীহদের এনে তারা গুলি করে হত্যা করে লাশ খালে ফেলে দিত। এই ওয়াপদা সংলগ্ন খাল ও ব্রিজে মুক্তিযুদ্ধের ৯ মাসে দুই থেকে তিন হাজার মানুষকে মেরে ফেলা হয়। ডিসেম্বর মাসে মুক্তিযোদ্ধাদের আক্রমণ তীব্র হলে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসররা চিন্তিত হয়ে পড়ে। ৭ ডিসেম্বর রাত থেকে শহরে জারি করা হয় অনির্দিষ্টকালের সান্ধ্য আইন। ৮ ডিসেম্বর সকালে জেলা প্রশাসকের দপ্তরে এক বৈঠকে মিলিত হন তারা। সকাল ১০টায় বৈঠক শেষে নগরীতে কারফিউ চলাকালে পাকিস্তানি বাহিনী বরিশাল ছেড়ে নৌপথে পালানোর উদ্যোগ নেয়। খবর পেয়ে ভারতীয় বিমান বাহিনী পলায়নরত পাকিস্তানি বাহিনীর গানবোট, স্টিমার ও লঞ্চ লক্ষ্য করে গুলিবর্ষণ করে। এতে পাকিস্তানি বাহিনীর স্থানীয় প্রধান সহযোগী শাজাহান চৌধুরীসহ তাদের বহু দোসর নিহত হয়।
এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
আইপিএল ছেড়ে দেশে ফিরতে হবে মুস্তাফিজকে!ইডেনের গ্যালারিতে বসেই ধূমপান, প্রবল সমালোচনআরো ১১৮ বুদ্ধিজীবীর তালিকা দিল মুক্তিযুদ্ধ মঢাকার বস্তির বেশিরভাগ মানুষ বরিশালেরভারতে উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধের নির্দেশ সৌদি আরবে চাঁদ দেখা গেছে, মঙ্গলবার বাংলাদেশে ভারতকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশপুরো রমজান মাস বন্ধ থাকবে প্রাথমিক-মাধ্যমিক প্রাথমিক শিক্ষকদের অনলাইনে বদলি শুরু চলতি মাভুটানকে ৬-০ গোলে উড়িয়ে দিল মেয়েরাপাকিস্তানে ইমরান খানের জেলে হামলা, আটক ৩জাতির পিতা সংবিধানে নারীদের অধিকার নিশ্চিত কপিরোজপুরে ত্রিমুখী সংঘর্ষে নারী-শিশুসহ নিহত মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশইতিহাস মুছে ফেলা যায় না, আজকে সেটাই প্রমাণিত:
%d