‘জরিমানা নয়, মানুষকে আইন মানানো মূল লক্ষ্য’

  • আপডেট টাইম : নভেম্বর ২৭ ২০১৯, ০০:৩৭
  • 939 বার পঠিত
‘জরিমানা নয়, মানুষকে আইন মানানো মূল লক্ষ্য’
সংবাদটি শেয়ার করুন....

স্টাফ রিপোর্টার।। বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) উপ-কমিশনার (ট্রাফিক) খায়রুল আলম বলেছেন, নতুন সড়ক পরিবহন আইনটি যুগোপযোগী। যে আইনে অবৈধ যানবাহন তথা নছিমন, করিমন, ভটভটি, ইজিবাইক, মোটরচালিত রিকশার জন্য কোনো সুখবর নেই। আমরা এসব অবৈধ যানবাহনের চালকদের বলবো, তারা যেন প্রশিক্ষণ ও ড্রাইভিং লাইসেন্স নিয়ে বৈধ গাড়ি চালানোর দিকে আগ্রহী হয়।

মঙ্গলবার (২৬ নভেম্বর) বেলা ১২টার দিকে নগরের রূপাতলী বাস টার্মিনাল এলাকায় সড়ক পরিবহন আইন-২০১৮ বিষয়ে যানবাহন মালিক-চালক-শ্রমিক থেকে শুরু করে সর্বসাধারণকে অবগত করার লক্ষ্যে আয়োজিত প্রচারণা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

খায়রুল আলম বলেন, শুধু আমি নই, বিএমপির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা স্ব-শরীরে সড়কে নেমে সড়ক পরিবহন আইন-২০১৮ বিষয়ে সাধারণ মানুষকে অবগত করছে। আমরা চাই শতভাগ মানুষ নতুন আইন সম্পর্কে অবগত হোক। আর এজন্যই দীর্ঘসময় ধরে আমরা প্রচারণার কাজ করছি।

তিনি বলেন, নতুন আইনে শাস্তি দেওয়ার বিধান থাকলেও, শাস্তি দেওয়া মূল লক্ষ্য নয়। এর মূল লক্ষ্য মানুষ যেন সড়ক আইন মেনে চলে এবং নিয়মানুযায়ী যানবাহন চালাতে অভ্যস্ত হয়। আমরা বিগত এক বছরে ৩০ হাজারেরও বেশি মামলা দিয়েছি। কিন্তু ভবিষ্যতে আমরা যেন তিনশ’ মামলাও করতে না পারি, সেই কামনাই করছি।

নতুন আইন অনুযায়ী গণপরিবহনে যাত্রীদের সঙ্গে ভালো ব্যবহার করতে হবে, বাসের দরজায় কিংবা ছাদে দাঁড় করিয়ে কিংবা কোনো পরিবহনেই অতিরিক্ত যাত্রী বহন করা যাবে না। নেশাজাতীয় দ্রব্য সেবন করে যানবাহন চালানো যাবে না, এরকম নানান বিষয় রয়েছে। যেগুলো সময়ের সঙ্গে সঙ্গে প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে।

আবার নতুন আইনে চালকের পাশাপাশি মোটরসাইকেল আরোহী হেলমেট না পরলেও জরিমানার বিধান রয়েছে। যেটা আমাদের নিজেদের নিরাপত্তার জন্যই বলা হয়েছে। তাই বরিশালে মোটরসাইকেল আরোহীদেরও হেলমেট পড়তে হবে।

এসময় ট্রাফিক পুলিশের এসি (উত্তর) এ কে এম ফাইয়েজুর রহমান, ট্রাফিক পুলিশের পরিদর্শক (টিআই) মো. আব্দুর রহিম, রবিউল ইসলামসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
এক কেন্দ্রে ৫৯ পরীক্ষার্থীই ভুয়া , কেন্দ্রসচআমরা মাথা উঁচু করে বিশ্ব-দরবারে এগিয়ে যাব: প্র১০ টাকা কমলো সয়াবিন তেলের দামবিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দেবে না পঁচাত্তর পরবর্তী এবার সবচেয়ে সুষ্ঠু নির্বাচভোটে কারচুপির দায় স্বীকার, পাকিস্তানে নির্বা১৩ মাসে এক হাজারের বেশি হত্যাকাণ্ড, ৫২৯ জন শিশসারাদেশে ৪৯ জনের করোনা শনাক্তজামিন মেলেনি মির্জা ফখরুলেরবিশেষ অপরাধের বিচার দ্রুত করতে দ্রুত বিচার আইমরান খানের আরও ১৪ বছরের কারাদণ্ড, একই দণ্ড বুযুক্তরাষ্ট্র আবারও বললো নির্বাচন অবাধ ও সুষ্পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের উড়ন্ত জয়জয়পুরহাটে স্কুলছাত্র হত্যা মামলায় ২১ বছর পর বিপিএল থেকে সরে দাঁড়ালেন মাশরাফি
%d