টেস্ট র‌্যাঙ্কিংয়ে আফগানিস্তানেরও পেছনে পড়ার আশঙ্কায় বাংলাদেশ!

  • আপডেট টাইম : নভেম্বর ২৭ ২০১৯, ২৩:৪৬
  • 149 বার পঠিত
টেস্ট র‌্যাঙ্কিংয়ে আফগানিস্তানেরও পেছনে পড়ার আশঙ্কায় বাংলাদেশ!

স্পোর্টস ডেস্ক।। পারফরমেন্সের ওপরই নির্ভর করে র‌্যাঙ্কিং। চলতি বছর টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পারফরমেন্স মোটেও ভাল কিছু নয়। কোন টেস্ট ম্যাচ জেতেনি দল এই বছর। পাঁচ টেস্টের সবকটিতেই হেরেছে। এর মধ্যে আবার চার টেস্টে হার ইনিংস ব্যবধানে! আর তাই র‌্যাঙ্কিংয়েও উপরে ওপর কোন সুযোগ মেলেনি। বরং এখন ৯ নম্বর পজিশনের র‌্যাঙ্কিং হারানোর আশঙ্কায় পড়েছে বাংলাদেশ ক্রিকেট দল। ২০০০ সালে টেস্ট অভিষেকের পর বাংলাদেশ কখনোই আর র‌্যাঙ্কিংয়ে ৯ এর ওপর উঠতে পারেনি। এখন সেখান থেকেও অধঃপতনের আশঙ্কা জেগেছে! টেস্ট র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশকে টপকে যাওয়ার চোখ রাঙাচ্ছে নতুন টেস্ট খেলুড়ে দেশ আফগানিস্তান।

শুধু মাঠের ক্রিকেটে তো বটেই, এখন র‌্যাঙ্কিংয়েও বাংলাদেশকে পেছনে ফেলার সুযোগ আফগানিস্তানের সামনে! ভারতের লখ্নৌতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজ বুধবার থেকে সিরিজের একমাত্র টেস্ট খেলতে নামছে আফগানিস্তান। এই ম্যাচে আফগানিস্তান যদি জিতে যায় তাহলে তাদের রেটিং দাঁড়াবে ৭১ পয়েন্টে। তখন আফগানিস্তান র‌্যাঙ্কিংয়ে উঠে আসবে ৯ নম্বরে। বাংলাদেশ পিছলে চলে যাবে ১০ নম্বর পজিশনে। যদি আফগানিস্তান এই ম্যাচ ড্র’ও করে তাহলেও র‌্যাঙ্কিং পজিশনে তাদের নাম থাকবে বাংলাদেশের ওপরে। লখ্নৌ টেস্ট ড্র হলেও আফগানিস্তানের রেটিং পয়েন্ট ৬১ তে পৌছাবে। বর্তমানে টেস্ট খেলা ১২ দেশের মধ্যে আফগানিস্তানের রেটিং পয়েন্ট ৫৫, র‌্যাঙ্কিং ১০।। তিন টেস্টে খেলা আফগানিস্তানের জয় দুটিতে। যার সর্বশেষ জয় আবার বাংলাদেশের বিরুদ্ধে বাংলাদেশের মাটিতেই!

ভারতের বিরুদ্ধে সর্বশেষ দুই ম্যাচের টেস্ট সিরিজের বাংলাদেশের বড় হার তাদের র‌্যাঙ্কিংয়ে কোন উন্নতি আনেনি। ৬০ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট র‌্যাঙ্কিংয়ে ৯ নম্বরে আটকে আছে বাংলাদেশ।

লখ্নৌ টেস্টে তাই বাংলাদেশ মনেপ্রাণে ওয়েস্ট ইন্ডিজের সাফল্য কামনা করবে!

টেস্ট ক্রিকেটে অভিষেকের পর থেকে ২০০৫ সালের ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ টেস্ট র‌্যাঙ্কিংয়ে সর্বনিম্ন ১০ নম্বরেই অবস্থান করে। ২০০৬ সালের জানুয়ারিতে আইসিসি’র টেস্ট র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো বাংলাদেশের উন্নতি হয়। ১০ থেকে তারা ৯ নম্বরে উঠে আসে। আগের বছর জিম্বাবুয়ের বিরুদ্ধে টেস্ট ম্যাচ জয়ের সুবাদে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের এই উন্নতি ঘটে। কিন্তু সেই উন্নতি মুলত সেখানেই আটকে থাকে।

জিম্বাবুয়ে একসময় তিন বছরের জন্য টেস্ট ক্রিকেট থেকে স্বেচ্ছায় নির্বাসিত থাকে। তখন ৯ দেশের টেস্ট ক্রিকেটে বাংলাদেশের অবস্থান ছিল নবম। ২০১১ সালে জিম্বাবুয়ে টেস্ট ক্রিকেটে ফিরে আসে। আর হারারেতে প্রত্যাবর্তনের সেই ম্যাচেই তারা বাংলাদেশকে হারিয়ে দেয় ১৩০ রানে। সেই হারে বাংলাদেশ আরেকবার টেস্ট র‌্যাঙ্কিংয়ে সর্বনিম্ন অবস্থান ১০ নম্বরে ফিরে যায়।

জিম্বাবুয়ের কাছে সেই হারের পর বাংলাদেশ টেস্ট ক্রিকেটে উন্নতি করার জোরালো তাগিদ অনুভব করে যেন। সেই সময় থেকে ২০১৮ সাল পর্যন্ত পরের ৪৩ টেস্টের মধ্যে বাংলাদেশ ১০টিতে জিতে এবং সমান সংখ্যক টেস্ট ড্র করে। প্রথমবারের মতো শ্রীলঙ্কা, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ম্যাচে জয় পায় বাংলাদেশ। সেই জয়ে আবার র‌্যাঙ্কিংয়ে ৯ নম্বরে উন্নতি হয় দলের।

কিন্তু সেই ন’য়ের উপর আর উঠা হয়নি। এখন সেই অবস্থান থেকেও পিছলে পড়ার জোরালো আশঙ্কা!

এই ক্যাটাগরীর আরো খবর

হালিমা খাতুন স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি, বরিশাল







ফেসবুক কর্নার

শিরোনাম
জামায়াত ত্যাগের প্রক্রিয়া শুরু বিএনপি’রকরোনা/ কুয়েতে ১ মাসব্যাপী কারফিউ ঘোষণামনপুরা ৫০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্স চলছে খুড়নির্দলীয় কমিশনের অধীনে নির্বাচন চাই : মির্জশস্যচিত্রে বঙ্গবন্ধুর সবচেয়ে বড় প্রতিকৃতিপটুয়াখালীতে নির্মাণাধীন পায়রা সেতু থেকে পজমজম কূপের প্রধান প্রকৌশলী আর নেইপুলিশ হেফাজতে বরিশালে শিক্ষানবিশ আইনজীবীর মজামিন পেলেন কার্টুনিস্ট কিশোররমজা‌নে‌ওে শিক্ষা প্রতিষ্ঠান খোলাশিক্ষাপ্রতিষ্ঠান খুলছে ৩০ মার্চচলে গেলেন মিডিয়াঙ্গনের পরিচিত মুখ মুরাদ হোসেযুক্তরাষ্ট্রে আবারও চালু হল গ্রিন কার্ডএকসঙ্গে বিষপান করে প্রেমিকের মৃত্যু, প্রেমিকসংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী
%d bloggers like this: