ঢাকাকে যানজটমুক্ত করার লক্ষ্যে উবারপুল চালু

  • আপডেট টাইম : নভেম্বর ২৭ ২০১৯, ২৩:৫৮
  • 88 বার পঠিত
ঢাকাকে যানজটমুক্ত করার লক্ষ্যে উবারপুল চালু

ডেস্ক রিপোর্ট।। মঙ্গলবার বাংলাদেশে কার্যক্রম শুরুর তৃতীয় বছর পূর্তি উদযাপন উপলক্ষে রাজধানীর গুলশানে একটি হোটেলে সংবাদ সম্মেলনে নতুন এই নিয়ম চালুর ঘোষণা করে উবার।

গত তিন বছরে কয়েক মিলিয়নেরও বেশি ট্রিপ সম্পূর্ণ করে এবং প্রতি সপ্তাহে কয়েক হাজার নতুন চালক সংযুক্ত করে উবারের গ্লোবাল পোর্টফোলিওতে বাংলাদেশ অন্যতম গুরুত্বপূর্ণ একটি মার্কেট হিসেবে অবস্থান করে নিয়েছে বলে জানায় উবার কর্তৃপক্ষ।

বাংলাদেশের উবারের কর্তারা জানান, উবার পুল রাইড শেয়ারিং-এর এমন একটি নতুন ধারণা যা একজন যাত্রীকে একই যাত্রাপথের অন্যান্য যাত্রীদের সাথে ট্রিপ শেয়ারের পাশাপাশি যাত্রাপথের খরচও ভাগাভাগি করে নেওয়ার সুবিধা দেয়। কম সংখ্যক গাড়িতে বেশি যাত্রী বহন করার উদ্দেশ্যে থেকেই উবারপুলের মতো রাইডশেয়ারিং সার্ভিস চালু করা হয়েছে। এর ফলে যাত্রীদের সাশ্রয়ী মূল্যে যাতায়াত করা, চালকদের দীর্ঘ সময়ের লাভজনক ট্রিপ দেওয়া ও শহরগুলিতে যানজট কমানো সম্ভব হবে। একই দূরত্বের জন্য উবারএক্স-এর ভাড়ার চেয়ে উবারপুলের ভাড়া ৪০% পর্যন্ত সাশ্রয়ী হতে পারে।

বাংলাদেশে রাইড শেয়ারিং ব্যবসার তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে উবারের বাংলাদেশ ও পূর্ব ভারতের প্রধান রাতুল ঘোষ বলেন, গত ৩ বছরে বাংলাদেশের মোবিলিটি ইকোসিস্টেমের (যাতায়াত ব্যবস্থার) একটি গুরুত্বপূর্ণ অংশ হতে পেরে আমরা গর্বিত। উবার পুল চালু করার মাধ্যমে আমরা বাংলাদেশের যাতায়াত ব্যবস্থার প্রতি আমাদের প্রতিশ্রুতি অব্যাহত রেখেছি। উবারে আমরা আরও বেশি কার্যকর কারপুলিং ব্যবস্থার জন্য প্রযুক্তির ব্যবহার করতে চাই। কারণ আমরা বিশ্বাস করি এটিই এই সার্ভিসের ভবিষ্যত।

উবারপুল ব্যবহারের ধারণা দিয়েছেন কর্তৃপক্ষ। সংবাদ সম্মেলনে বলা হয়, উবার অ্যাপের মধ্যেই পুল অপশনটি পাওয়া যাবে, রাইড রিকুয়েস্ট করার পর গন্তব্যের সাথে মিলে যায় এমন সহযাত্রী ও নিকটস্থ চালকের সাথে যোগাযোগ করিয়ে দেয়া হবে এবং ২ মিনিটের মধ্যে পিকআপের জন্য সবচেয়ে সুবিধাজনক জায়গাটি নির্বাচন করে দেয়া হবে, যখন রাইডটি কনফার্ম করা হয়, তখন অ্যাপ যাত্রীর হাঁটার দিকনির্দেশনা ও পিক আপ করার সময় দেওয়া হবে যাতে, যাত্রী জানতে পারেন কখন ও কোথায় চালকের সাথে দেখা করতে হবে, যাত্রা শেষ হওয়ার কিছু আগে উবার অ্যাপ একটি ড্রপ অফ স্পট নির্বাচন করবে, সেটা যাত্রীকে অবহিত করবে এবং চূড়ান্ত গন্তব্যে পৌঁছানোর দিকনির্দেশনা দিবে।

এই ক্যাটাগরীর আরো খবর







ফেসবুক কর্নার

শিরোনাম
কালাবদর নদী থেকে ১৫ লক্ষ মিটার অবৈধ কারেন্ট জআজও বজ্রবৃষ্টির সম্ভাবনানৌযান শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহারদেবী এলেন দোলায় চড়েপটুয়াখালীতে ভোক্তা অধিকার আইনে ৬০ লক্ষাধিক টপটুয়াখালীতে কঠোর নিরাপত্তায় ১৭৫টি মন্ডপে দুপ্রতিটি গাড়ির চালককে ডোপ টেস্ট করানোর নির্দেমনপুরায় ৬০ হাজার মিটার ইলিশ জাল জব্দমনপুরায় সাড়ে ৫ হাজার জেলের মাঝে প্রণোদনার ১০ঝালকাঠিতে স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা জাতীয়ঝালকাঠিতে ৩১ হাজার মিটার কারেন্ট জাল ও ২৭ কেজঝালকাঠিতে ইপিআই ভবন উদ্বোধননলছিটিতে পরকীয়া প্রেমিকের বিরুদ্ধে ধর্ষণ মারুপাতলীর জামায়াত নেতা ভূমিদস্যু মহসিনের গ্রআগামী বছর এস এস‌সি , এইচ এস সি পরীক্ষা অনু‌ষ্ঠ
%d bloggers like this: