চলছে বরিশাল মহানগরের ব্যাপক প্রস্ততি / আশা জাগিয়েও অনিশ্চয়তায় বরিশাল জেলা আ’লীগের সম্মেলন

  • আপডেট টাইম : ডিসেম্বর ০২ ২০১৯, ১১:৫৩
  • 90 বার পঠিত
চলছে বরিশাল মহানগরের ব্যাপক প্রস্ততি / আশা জাগিয়েও অনিশ্চয়তায় বরিশাল জেলা আ’লীগের সম্মেলন

শামীম আহমেদ ॥ পূর্ব নির্ধারিত সময়ে হচ্ছে না বরিশাল জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন। এমনকি আসন্ন জাতীয় কাউন্সিলের আগে জেলা সম্মেলন হবে কিনা তা নিয়েও অনিশ্চয়তা দেখা দিয়েছে। তাই মহানগর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের তারিখও পরিবর্তন করা হয়েছে। ৭ ডিসেম্বরের পরিবর্তে ৮ ডিসেম্বর বঙ্গবন্ধু উদ্যানে সম্মেলন করবে তারা। জানা গেছে, ‘আগামী ২০ ও ২১ ডিসেম্বর আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল। এর পূর্বে দেশের সকল জেলা, উপজেলা, মহানগর, ইউনিয়ন এবং ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন ও নতুন কমিটি গঠনের নির্দেশনা রয়েছে কেন্দ্র থেকে। তারই অংশ হিসেবে দীর্ঘ ৭ বছর পরে বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের প্রস্ততি নেয়া হয়। এমনকি গত ১৭ অক্টোবর আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দের উপস্থিতিতে অনুষ্ঠিত বৈঠকে সম্মেলনের তারিখও চূড়ান্ত হয়। ৭ ডিসেম্বর মহানগর এবং ৮ ডিসেম্বর হওয়ার কথা ছিলো জেলা আওয়ামী লীগের সম্মেলন। এদিকে সম্মেলনকে ঘিরে জেলার ১০টি উপজেলা, ৬টি পৌরসভা এবং মহানগর আওয়ামী লীগের ৩০টি ওয়ার্ডের কমিটি গঠন কার্যক্রম শুরু হয়। এরই মধ্যে বরিশাল সিটি কর্পোরেশনের ৩০টি ওয়ার্ডে সম্মেলন শেষে কমিটিও ঘোষণা হয়েছে। এখন চলছে মহানগর আওয়ামী লীগের সম্মেলন প্র¯‘তির কাজ। তবে এক সঙ্গে শুরু করেও পিছিয়ে পড়েছে জেলা আওয়ামী লীগ। তাদের অধিনস্থ ১০টি উপজেলার মধ্যে শুধুমাত্র মুলাদী, বাকেরগঞ্জ এবং আগৈলঝাড়া উপজেলায় সম্মেলন করতে পেরেছে তারা। বাকি ৭টিতে চলছে প্রস্ততি। তবে ৬টি পৌর আওয়ামী লীগের সম্মেলন নিয়ে নেই তেমন আলোচনা। এমনকি সংশ্লিষ্ট উপজেলার ইউনিয়ন এবং পৌরসভার ওয়ার্ড সম্মেলনও হয়নি এখনো। তার মধ্যেই সুনির্দিষ্ট কারণ ছাড়াই ৮ ডিসেম্বর জেলা আওয়ামী লীগের সম্মেলন স্থগিত করা হয়েছে। কেন, কি কারনে করা হয়েছে তাও অজানা সিংহভাগ নেতা-কর্মীদের। এমনকি এ নিয়ে মুখ খুলছে না শীর্ষ নেতারাও। জাতীয় সম্মেলনের আগে আদৌ জেলা সম্মেলন হবে কিনা তা নিয়েও রয়েছে অনিশ্চয়তা। ফলে দীর্ঘ ৭ বছর পরে নেতা-কর্মীদের মধ্যে জেগে ওঠা উৎসহ-উদ্দিপনা নিমিশেই ম্লান হয়ে গেছে। হতাশা চাপা ক্ষোভ থাকলেও তা প্রকাশ করতে পারছে না তারা। যদিও সম্মেলন হবে বলে নিশ্চিত করেছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস। তিনি বলেছেন, আমাদের উপজেলা এবং পৌর আওয়ামী লীগের সম্মেলন চলমান। এরই মধ্যে অধিকাংশ উপজেলার সম্মেলন শেষ হয়েছে। কি কারনে জেলা সম্মেলন ¯’গিত করা হয়েছে সে বিষয়টি এড়িয়ে গিয়ে তিনি বলেন, ‘এটা নিশ্চিত যে জেলা আওয়ামী লীগের সম্মেলন হবে, তবে সেটা আগে হোক বা পরে। এদিকে জেলার সম্মেলন নিয়ে অনিশ্চয়তা থাকলেও সম্মেলন চূড়ান্ত প্রস্ততির দিকে এগোচ্ছে মহানগর আওয়ামী লীগ। ৮ ডিসেম্বর সম্মেলন সম্পন্ন করতে এরই মধ্যে মহানগর এবং ওয়ার্ড কমিটির সাবেক ও বর্তমান কমিটির নেতাদের নিয়ে বর্ধিত সভা করেছে তারা। সম্মেলনের জন্য স্থান নির্ধারণ করেছেন বঙ্গবন্ধু উদ্যান।
মহানগর আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলাল এবং সাধারণ সম্পাদক এ্যাডভোকেট একেএম জাহাঙ্গীর বলেন, ‘ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন এবং সেতু মন্ত্রী ওবায়েদুল কাদের-এমপি।
উদ্বোধন করবেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির প্রভাবশালী সদস্য আলহাজ¦ আবুল হাসানাত আবদুল্লাহ-এমপি (মন্ত্রী পদমর্যাদা)। বিশেষ অতিথি থাকবেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান এবং প্রধান বক্তা থাকবেন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আ.ফ.ম বাহাউদ্দিন নাসিম। তারা বলেন, ‘দীর্ঘ বছর পরে মহানগর আওয়ামী লীগের সম্মেলন আনন্দময় এবং উৎসব মুখর করে তুলতে নানা আয়োজন করা হয়েছে। এজন্য ৬টি উপ-কমিটি গঠন করা হচ্ছে। পুরো
বিষয়টি তদারকি করছেন বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। সকলের প্রচেষ্টায় একটি সুষ্ঠু ও সুন্দর সম্মেলনের আশাব্যক্ত করেন এ দুই নেতা।

এই ক্যাটাগরীর আরো খবর

হালিমা খাতুন স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি, বরিশাল







ফেসবুক কর্নার

শিরোনাম
বরিশালে ছাত্রলীগ পরিচয়ে প্রকাশ্যে শোরুমে লুগৌরনদিতে ১০ সাংবাদিককে দুই ঘন্টা অবরুদ্ধজামায়াত ত্যাগের প্রক্রিয়া শুরু বিএনপি’রকরোনা/ কুয়েতে ১ মাসব্যাপী কারফিউ ঘোষণামনপুরা ৫০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্স চলছে খুড়নির্দলীয় কমিশনের অধীনে নির্বাচন চাই : মির্জশস্যচিত্রে বঙ্গবন্ধুর সবচেয়ে বড় প্রতিকৃতিপটুয়াখালীতে নির্মাণাধীন পায়রা সেতু থেকে পজমজম কূপের প্রধান প্রকৌশলী আর নেইপুলিশ হেফাজতে বরিশালে শিক্ষানবিশ আইনজীবীর মজামিন পেলেন কার্টুনিস্ট কিশোররমজা‌নে‌ওে শিক্ষা প্রতিষ্ঠান খোলাশিক্ষাপ্রতিষ্ঠান খুলছে ৩০ মার্চচলে গেলেন মিডিয়াঙ্গনের পরিচিত মুখ মুরাদ হোসেযুক্তরাষ্ট্রে আবারও চালু হল গ্রিন কার্ড
%d bloggers like this: