লন্ডনে ইংরেজির পরে বাংলাই দ্বিতীয় কথ্য ভাষা

  • আপডেট টাইম : ডিসেম্বর ০৪ ২০১৯, ১২:৩৬
  • 50 বার পঠিত
লন্ডনে ইংরেজির পরে বাংলাই দ্বিতীয় কথ্য ভাষা

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে দ্বিতীয় সর্বোচ্চ কথ্য ভাষার মর্যাদা পেয়েছে আমাদের প্রাণের ভাষা বাংলা। সম্প্রতি সিটি লিট নামের একটি বয়স্ক শিক্ষার চ্যারিটি সংস্থার জরিপে এই তথ্য উঠে এসেছে। রিপোর্টে উল্লেখ করা হয়, বর্তমানে লন্ডনে প্রায় ৭২ হাজার বাংলা ভাষাভাষী লোক রয়েছে। জনপ্রিয়তা ও ব্যবহারের দিক থেকে ইংরেজির ঠিক পরেই এর অবস্থান। পোলিশ ও তুর্কি রয়েছে বাংলার পরেই।

লন্ডনের ১ লাখ ৬৫ হাজার ৩১১ বাসিন্দা বাংলা, পোলিশ এবং তুর্কি এই তিনটির মধ্যে যে কোনো একটিতে কথা বলেন। যে ৭২ হাজার বাংলায় কথা বলেন, তারা মূলত ৩টি বারাহতে বসবাস করেন। এরমধ্যে সবচেয়ে বেশী কথা বলেন টাওয়ার হ্যামলেট এলাকার বাসিন্দারা। তারপরেই রয়েছে নিউহ্যাম এবং ক্যামডেন টাউনের অবস্থান।

উল্লেখ্য, ব্রিটেনে সর্বাধিক সংখ্যক বাংলাদেশির বসবাস টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে। এই কাউন্সিলেই প্রথম ব্রিটিশ বাংলাদেশি এমপি রুশনারা আলী ব্রিটিশ পার্লামেন্ট অলংকৃত করেন। সেই সাথে এই বারাহ এ সর্বাধিক সংখ্যক বাংলাদেশি কাউন্সিল রয়েছে। এছাড়া টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের বিভিন্ন রাস্তা, বিল্ডিং, স্কুল, সরকারি প্রতিষ্ঠানের নামকরণও হয়েছে বাংলায়।
লন্ডনের সাংস্কৃতিক বৈচিত্র্য এবং বাসিন্দাদের মধ্যে যোগাযোগ বাড়াতে একটি সমীক্ষা চালিয়েছিল সংস্থাটি।

এই ক্যাটাগরীর আরো খবর







ফেসবুক কর্নার

শিরোনাম
শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে : প্রধপটুয়াখালী জেলা নৌ-যান শ্রমিক ও কর্মচারী ইউনিপটুয়াখালীতে হেফাজত আমীর শাহ শফি’র মৃত্যুতে ঝালকাঠিতে সাংবাদিকদের সঙ্গে অতিরিক্ত পুলিশ একজন কৃতি পুলিশ কর্মকর্তা এম এম মাহামুদ হাসাঝালকাঠিতে মাদক মামলায় নারীর যাবজ্জীবন কারাদআগৈলঝাড়ায় মাদকদ্রব্যসহ তিন ব্যবসায়ী গ্রেফতআগৈলঝাড়ায় উপ-নির্বাচনের তফসিল ঘোষনামনপুরায় জোয়ারে নিন্মাঞ্চলসহ ফসলের ক্ষেত প্লমনপুরায় জোয়ারে নিম্নাঞ্চলসহ ফসলের ক্ষেত প্লদুষ্টের দমন ও শিষ্টের পালন করে পুলিশকে মানুষপায়রা বন্দরে ভূমি অধিগ্রহনে ক্ষতিগ্রস্থদের কলাপাড়ায় বিষাক্ত গ্যাস ট্যাবলেট খেয়ে এক শির্গলাচিপায় কাঁকড়া চাষে সফল চাষিরাগলাচিপায় সুশীলন এমার্জেন্সি নিউট্রিশন প্রক
%d bloggers like this: