লন্ডনে ইংরেজির পরে বাংলাই দ্বিতীয় কথ্য ভাষা

  • আপডেট টাইম : ডিসেম্বর ০৪ ২০১৯, ১২:৩৬
  • 73 বার পঠিত
লন্ডনে ইংরেজির পরে বাংলাই দ্বিতীয় কথ্য ভাষা

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে দ্বিতীয় সর্বোচ্চ কথ্য ভাষার মর্যাদা পেয়েছে আমাদের প্রাণের ভাষা বাংলা। সম্প্রতি সিটি লিট নামের একটি বয়স্ক শিক্ষার চ্যারিটি সংস্থার জরিপে এই তথ্য উঠে এসেছে। রিপোর্টে উল্লেখ করা হয়, বর্তমানে লন্ডনে প্রায় ৭২ হাজার বাংলা ভাষাভাষী লোক রয়েছে। জনপ্রিয়তা ও ব্যবহারের দিক থেকে ইংরেজির ঠিক পরেই এর অবস্থান। পোলিশ ও তুর্কি রয়েছে বাংলার পরেই।

লন্ডনের ১ লাখ ৬৫ হাজার ৩১১ বাসিন্দা বাংলা, পোলিশ এবং তুর্কি এই তিনটির মধ্যে যে কোনো একটিতে কথা বলেন। যে ৭২ হাজার বাংলায় কথা বলেন, তারা মূলত ৩টি বারাহতে বসবাস করেন। এরমধ্যে সবচেয়ে বেশী কথা বলেন টাওয়ার হ্যামলেট এলাকার বাসিন্দারা। তারপরেই রয়েছে নিউহ্যাম এবং ক্যামডেন টাউনের অবস্থান।

উল্লেখ্য, ব্রিটেনে সর্বাধিক সংখ্যক বাংলাদেশির বসবাস টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে। এই কাউন্সিলেই প্রথম ব্রিটিশ বাংলাদেশি এমপি রুশনারা আলী ব্রিটিশ পার্লামেন্ট অলংকৃত করেন। সেই সাথে এই বারাহ এ সর্বাধিক সংখ্যক বাংলাদেশি কাউন্সিল রয়েছে। এছাড়া টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের বিভিন্ন রাস্তা, বিল্ডিং, স্কুল, সরকারি প্রতিষ্ঠানের নামকরণও হয়েছে বাংলায়।
লন্ডনের সাংস্কৃতিক বৈচিত্র্য এবং বাসিন্দাদের মধ্যে যোগাযোগ বাড়াতে একটি সমীক্ষা চালিয়েছিল সংস্থাটি।

এই ক্যাটাগরীর আরো খবর

হালিমা খাতুন স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি, বরিশাল







ফেসবুক কর্নার

শিরোনাম
বেড়েই চলেছে ডায়রিয়ার প্রকোপ ॥ বরিশালে ৪ ঘন্টআগৈলঝাড়ায় র‌্যাবের অভিযানে গাঁজাসহ ২ মাদক ব্আজ থেকে অভ্যন্তরিন রুটে বিমানে যাত্রী পরিবহনমহিপুরের ধান ক্ষেত থেকে ড্রোন উদ্ধার, মালিকাদ্বিতীয় ডোজ নেয়ার চার দিনের মাথায় করোনা আক্রবরিশাল মহানগর ছাত্রলীগ সভাপতির বিরুদ্ধে ধর্নিষেধাজ্ঞায় পড়তে যাচ্ছে বার্সা-রিয়ালসহ ১২টি লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর সুপারিশউজিরপুরে সাতলার পটিবাড়ি ৯০০ বিঘা জমিতে মাৎস্দুমকিতে ডায়রিয়ায় শিশুসহ ৪ জনের মৃত্যুঅনলাইন প্রেসক্লাব বরিশাল’র কমিটি ঘোষণা, সভাপ২৪ ঘণ্টায় রেকর্ড ১০২ জনের মৃত্যুবরিশালে বসছে দুই শতাধিক সিসি ক্যামেরামাওলানা মামুনুল হক গ্রেপ্তারবাউফলে স্বামীর চোখ তুলে নিলো স্ত্রী ও তার প্র
%d bloggers like this: