লন্ডনে ইংরেজির পরে বাংলাই দ্বিতীয় কথ্য ভাষা

  • আপডেট টাইম : ডিসেম্বর ০৪ ২০১৯, ১২:৩৬
  • 106 বার পঠিত
লন্ডনে ইংরেজির পরে বাংলাই দ্বিতীয় কথ্য ভাষা

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে দ্বিতীয় সর্বোচ্চ কথ্য ভাষার মর্যাদা পেয়েছে আমাদের প্রাণের ভাষা বাংলা। সম্প্রতি সিটি লিট নামের একটি বয়স্ক শিক্ষার চ্যারিটি সংস্থার জরিপে এই তথ্য উঠে এসেছে। রিপোর্টে উল্লেখ করা হয়, বর্তমানে লন্ডনে প্রায় ৭২ হাজার বাংলা ভাষাভাষী লোক রয়েছে। জনপ্রিয়তা ও ব্যবহারের দিক থেকে ইংরেজির ঠিক পরেই এর অবস্থান। পোলিশ ও তুর্কি রয়েছে বাংলার পরেই।

লন্ডনের ১ লাখ ৬৫ হাজার ৩১১ বাসিন্দা বাংলা, পোলিশ এবং তুর্কি এই তিনটির মধ্যে যে কোনো একটিতে কথা বলেন। যে ৭২ হাজার বাংলায় কথা বলেন, তারা মূলত ৩টি বারাহতে বসবাস করেন। এরমধ্যে সবচেয়ে বেশী কথা বলেন টাওয়ার হ্যামলেট এলাকার বাসিন্দারা। তারপরেই রয়েছে নিউহ্যাম এবং ক্যামডেন টাউনের অবস্থান।

উল্লেখ্য, ব্রিটেনে সর্বাধিক সংখ্যক বাংলাদেশির বসবাস টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে। এই কাউন্সিলেই প্রথম ব্রিটিশ বাংলাদেশি এমপি রুশনারা আলী ব্রিটিশ পার্লামেন্ট অলংকৃত করেন। সেই সাথে এই বারাহ এ সর্বাধিক সংখ্যক বাংলাদেশি কাউন্সিল রয়েছে। এছাড়া টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের বিভিন্ন রাস্তা, বিল্ডিং, স্কুল, সরকারি প্রতিষ্ঠানের নামকরণও হয়েছে বাংলায়।
লন্ডনের সাংস্কৃতিক বৈচিত্র্য এবং বাসিন্দাদের মধ্যে যোগাযোগ বাড়াতে একটি সমীক্ষা চালিয়েছিল সংস্থাটি।

এই ক্যাটাগরীর আরো খবর

হালিমা খাতুন স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি, বরিশাল







ফেসবুক কর্নার

শিরোনাম
১২ কেজি এলপিজির দাম কমল ৮৫ টাকাবর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বরিশালে পার্বত্য ভবিষ্যতে গাড়িতে আগুন দিলে শাস্তি দেয়া হবে: প্বাংলাদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’আগৈলঝাড়ায় খ্রিষ্টান দেব প্রসাদ হত্যা ॥ ৭ মাসআইপিএল থেকে বাদ পড়লেন সাকিব ও মোস্তাফিজপিরোজপুরে লঞ্চের সাথে ট্রলারের ধাক্কায় নিহত খালেদা জিয়ার লিভার সিরোসিসচক্রান্ত-ষড়যন্ত্র থাকবে, তবু দেশ এগিয়ে যাবে: পবাংলাদেশের মিষ্টি সকাল ॥ দুর্দান্ত দুপুর ॥ বখালেদা জিয়া সরকারের কাস্টডিতে নেই: আইনমন্ত্রআগৈলঝাড়ায় কলেজছাত্রীর লাশ উদ্ধারবরিশালে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করায় আটক ৯৩৩৩ তে ফোন করা ১০০০ পরিবারের মাঝে প্রধানমন্তগৌরনদীতে বিএনপি নেতাদের ওপর ছাত্রলীগ ও যুবলী
%d bloggers like this: