বরিশাল বিশ্ববিদ্যালয়ে বিশ্ব মৃত্তিকা দিবসে ব্যাতিক্রমী প্রদর্শনী

  • আপডেট টাইম : ডিসেম্বর ০৫ ২০১৯, ০৯:১০
  • 50 বার পঠিত
বরিশাল বিশ্ববিদ্যালয়ে বিশ্ব মৃত্তিকা দিবসে ব্যাতিক্রমী প্রদর্শনী

শামীম আহমেদ ॥ আমাদের ভবিষ্যত, মৃত্তিকার ক্ষয়রোধ” এ প্রতিপাদ্যকে সামনে রেখে পালিত হচ্ছে বিশ্ব মৃত্তিকা দিবস ২০১৯। দিবসটি উপলক্ষ্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের আয়োজনে “মাটি এবং পরিবেশ সংরক্ষণ প্রতিমালেপ” বিষয়ের উপর এক ব্যাতিক্রমী প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।
আজ বৃহস্পতিবার বিশ্ব মৃত্তিকা দিবস উপলক্ষে সকালে প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন। উদ্বোধন শেষে শিক্ষার্থীদের তৈরি বিভিন্ন প্রজেক্টগুলো ঘুরে দেখেন এবং তাদের এধরনের সৃজনশীল
কর্মকান্ডেরও ভূয়সী প্রশংসা করেন উপাচার্য । এসময় উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, তোমরা এমন পরিকল্পনা গ্রহণ কর যে পরিকল্পনা বাস্তবায়নে মৃত্তিকার ক্ষয় রোধ করা সম্ভব। কেননা আমরা বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলা করে এগিয়ে চলছি। তিনি বলেন, প্রধানমন্ত্রী বিভিন্ন উন্নয়ন প্রকল্পে যতটা সম্ভব কৃষি জমিকে রক্ষা করে প্রকল্প বাস্তবায়নের উপর গুরুত্ব আরোপ করেছেন। তাই আগামীর ভবিষ্যত গড়তে এবং জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় মৃত্তিকার ক্ষয়রোধ কল্পে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে এ হোক বিশ^ মৃত্তিকা দিবসের অঙ্গীকার।
এসময় মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান আনজুমান আরা রজনী, প্রক্টর ড. সুব্রত কুমার দাসসহ বিভাগের শিক্ষকমন্ডলী, শিক্ষার্থীবৃন্দ ও অন্যান্য অতিথিবৃন্দরা উপস্থিত ছিলেন।

এই ক্যাটাগরীর আরো খবর







ফেসবুক কর্নার

শিরোনাম
কাউ‌নিয়ায় ১৪ বছ‌রের কি‌শো‌রের ঘুসিতে প্রাণ চ্যালেঞ্জিং কাজের অধিকারী ডিবি হোক মানুষের আপটুয়াখালী পৌরসভার সাবেক মেয়রের শত কোটি টাকা অপহৃত স্কুলছাত্রীকে উদ্ধার করতে যাওয়া পুলিশপ্রথম স্ত্রীর মামলায় পিরোজপুর ছাত্রদলের সম্বাবা মা বে‌শি ভালবা‌সে তাই ৪ বছ‌রের ছোট বোনবরিশালে স্ত্রী হত্যায় স্বামীর মৃত্যুদন্ডস্বর্ণের ভরির ৭৪ হাজার ৮ টাকাকলাপাড়ায় মহিপুর ইউনিয়ন পরিষদের নির্বাচনে চেকুয়াকাটায় হোটেল মোটেল মালিক কর্মচারীদের নিয়মেয়র সাদিকআব্দুল্লাহকে ফুলেল শুভেচ্ছাচ্যালেঞ্জিং কাজের অধিকারী ডিবি হোক মানুষের আবিদেশি কোম্পানি দিয়ে ভোলার গ্যাস উত্তোলনের প‘আংশিকভাবে প্রাথমিক বিদ্যালয় খোলার সুযোগ ন৩ কোটি টাকায় নির্মিত আশ্রয়কেন্দ্র নদীগর্ভে
%d bloggers like this: