রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি আজ

  • আপডেট টাইম : ডিসেম্বর ১০ ২০১৯, ০২:১৫
  • 89 বার পঠিত
রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি আজ

মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলায় রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি আজ শুরু হচ্ছে। গাম্বিয়ার বিচার বিষয়ক মন্ত্রী এবং অ্যাটর্নি জেনারেল আবুবাকর তামবাদাউ তার দেশের পক্ষে নেতৃত্ব দেবেন।

পশ্চিম আফ্রিকার ছোট এই দেশটির মামলায় মঙ্গলবার নেদারল্যান্ডসের দ্য হেগে অবস্থিত আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) শুরু হবে শুনানি। মামলার শুনানিতে গাম্বিয়াকে নেপথ্যে থেকে তথ্য-উপাত্ত দিয়ে সহযোগিতা করবে বাংলাদেশ, কানাডা ও নেদারল্যান্ডস। বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে এই মামলায় লড়তে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি নেদারল্যান্ডস পৌঁছেছেন। তিনি বিশেষজ্ঞ আইনজীবীদের একটি দলের নেতৃত্ব দিচ্ছেন।

আইসিজের ওয়েবসাইটে দেয়া তথ্য অনুযায়ী, নেদারল্যান্ডসের পিস প্যালেসে অবস্থিত আইসিজেতে গাম্বিয়ার বক্তব্যের মধ্য দিয়ে মামলার শুনানি শুরু হবে। আত্মপক্ষ সমর্থন করে আগামীকাল ১১ ডিসেম্বর বক্তব্য উপস্থাপন করবে। এরপর ১২ ডিসেম্বর যুক্তিতর্ক হবে। প্রথমে গাম্বিয়ার যুক্তিতর্ক উপস্থাপন করবে, পরবর্তীতে মিয়ানমার তা খণ্ডনের সুযোগ পাবে। জাতিসংঘের সদস্য দেশ হিসেবে আইসিজের রায় মানতে মিয়ানমার বাধ্য। এ মামলায় গাম্বিয়াকে সহায়তা দেয়া হবে বলে এক যৌথ বিবৃতিতে জানিয়েছে কানাডা ও নেদার‌ল্যান্ডস।

এই ক্যাটাগরীর আরো খবর

হালিমা খাতুন স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি, বরিশাল







ফেসবুক কর্নার

শিরোনাম
১২ কেজি এলপিজির দাম কমল ৮৫ টাকাবর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বরিশালে পার্বত্য ভবিষ্যতে গাড়িতে আগুন দিলে শাস্তি দেয়া হবে: প্বাংলাদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’আগৈলঝাড়ায় খ্রিষ্টান দেব প্রসাদ হত্যা ॥ ৭ মাসআইপিএল থেকে বাদ পড়লেন সাকিব ও মোস্তাফিজপিরোজপুরে লঞ্চের সাথে ট্রলারের ধাক্কায় নিহত খালেদা জিয়ার লিভার সিরোসিসচক্রান্ত-ষড়যন্ত্র থাকবে, তবু দেশ এগিয়ে যাবে: পবাংলাদেশের মিষ্টি সকাল ॥ দুর্দান্ত দুপুর ॥ বখালেদা জিয়া সরকারের কাস্টডিতে নেই: আইনমন্ত্রআগৈলঝাড়ায় কলেজছাত্রীর লাশ উদ্ধারবরিশালে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করায় আটক ৯৩৩৩ তে ফোন করা ১০০০ পরিবারের মাঝে প্রধানমন্তগৌরনদীতে বিএনপি নেতাদের ওপর ছাত্রলীগ ও যুবলী
%d bloggers like this: