রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি আজ

  • আপডেট টাইম : ডিসেম্বর ১০ ২০১৯, ০২:১৫
  • 722 বার পঠিত
রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি আজ
সংবাদটি শেয়ার করুন....

মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলায় রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি আজ শুরু হচ্ছে। গাম্বিয়ার বিচার বিষয়ক মন্ত্রী এবং অ্যাটর্নি জেনারেল আবুবাকর তামবাদাউ তার দেশের পক্ষে নেতৃত্ব দেবেন।

পশ্চিম আফ্রিকার ছোট এই দেশটির মামলায় মঙ্গলবার নেদারল্যান্ডসের দ্য হেগে অবস্থিত আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) শুরু হবে শুনানি। মামলার শুনানিতে গাম্বিয়াকে নেপথ্যে থেকে তথ্য-উপাত্ত দিয়ে সহযোগিতা করবে বাংলাদেশ, কানাডা ও নেদারল্যান্ডস। বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে এই মামলায় লড়তে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি নেদারল্যান্ডস পৌঁছেছেন। তিনি বিশেষজ্ঞ আইনজীবীদের একটি দলের নেতৃত্ব দিচ্ছেন।

আইসিজের ওয়েবসাইটে দেয়া তথ্য অনুযায়ী, নেদারল্যান্ডসের পিস প্যালেসে অবস্থিত আইসিজেতে গাম্বিয়ার বক্তব্যের মধ্য দিয়ে মামলার শুনানি শুরু হবে। আত্মপক্ষ সমর্থন করে আগামীকাল ১১ ডিসেম্বর বক্তব্য উপস্থাপন করবে। এরপর ১২ ডিসেম্বর যুক্তিতর্ক হবে। প্রথমে গাম্বিয়ার যুক্তিতর্ক উপস্থাপন করবে, পরবর্তীতে মিয়ানমার তা খণ্ডনের সুযোগ পাবে। জাতিসংঘের সদস্য দেশ হিসেবে আইসিজের রায় মানতে মিয়ানমার বাধ্য। এ মামলায় গাম্বিয়াকে সহায়তা দেয়া হবে বলে এক যৌথ বিবৃতিতে জানিয়েছে কানাডা ও নেদার‌ল্যান্ডস।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
নিখোঁজ হওয়া এমপি আনারের লাশ পাওয়া যায়নি: ভারখণ্ডবিখণ্ড করা হয় এমপি আজিমের লাশ, মিলেছে চাঞ*সুপার বোর্ডের স্টিকার নকল করার দায়ে ১ জন গ্রবিশ্বকাপে প্রথম ক্রিকেটার হিসেবে অনন্য কীর্রিকশাওয়ালা-দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে: প্রধআগামীতে কোনো প্রকল্পে ‘শেখ হাসিনা’ নাম না রাববি শিক্ষার্থীরা একদিন সারা দেশের নেতৃত্ব দেনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলায় আজিজ মোহাম্মদসারা বিশ্বে এমআর-৯, মুক্তি পাবে চীনেওভোলায় মেঘনার চরের দখল নিয়ে সংঘর্ষ ও গুলিবর্ষধান কাটার মৌসুমের কারণে ভোট কম পড়েছে: সিইসিফিলিস্তিনিদের দুর্দশা কমাতে দরকার মুসলিম দেছুরি-ব্লেড দিয়ে নিজেই অপারেশন করতেন মিল্টনপ্রয়োজনে শুক্রবারও ক্লাস: শিক্ষামন্ত্রীজনগণের আস্থাহীন সেনাবাহিনী রণাঙ্গণে জয়ী হতে
%d