বরিশালে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে

আইসিইউ’র সকল যন্ত্রপাতি নষ্ট || ভোগান্তিতে রোগীরা

  • আপডেট টাইম : ডিসেম্বর ১২ ২০১৯, ১১:১৭
  • 41 বার পঠিত
আইসিইউ’র সকল যন্ত্রপাতি নষ্ট || ভোগান্তিতে রোগীরা

শামীম আহমেদ॥ বরিশাল সহ দক্ষিণবঙ্গের একমাত্র শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ’র সবগুলো যন্ত্রপাতি প্রর্যায়ে ক্রমে নষ্ট হয়ে গেছে। আইসিইউ সুবিধা নাপেয়ে ইতোমধ্যে এক তরুণ চিকিৎসকের মৃত্যু হয়েছে। ২০১৮ সালে ভেন্টিলেটর মেশিনগুলোতে ত্র“টি ধরা পড়ে। তবে এর সমাধানের জন্য কোন কার্যকর পদক্ষেপ নেয়া হয়নি বলে অভিযোগ আইসিইউ ইনচার্জের। হাসপাতালের উপ-পরিচালকের দাবি, এ বিষয়ে বহুবার যথাযথ কর্তৃপক্ষকে জানানো হলেও তারা কোন ব্যবস্থা নেয়া হয়নি।

২০১৫ সালের ১৮ জুন শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ফিলিপস কোম্পানীর ১০টি ভেন্টিলেটর মেশিন স্থাপন করে ঢাকার টেকনোট্রেড নামক একটি ঠিকাদারী প্রতিষ্ঠান।

২০১৬ সালের ৯ মার্চ থেকে পরীক্ষামূলকভাবে রোগী ভর্তি শুরু করা হয়। আর সব শেষ রোগী ভর্তি হয় গত ৯ ডিসেম্বর। কিন্তু ১০টি মেশিনের সবগুলো পর্যায়ক্রমে নষ্ট হওয়ায় ডা. মারুফ হোসন নয়ন নামের শেষ রোগীর মৃত্যু হয়।

শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল বরিশাল আইসিইউ’র নার্স মোসা. ফরিদা বেগম বলেন, ‘এখন আর কৃত্রিম শ্বাস প্রশ্বাস দিয়ে রোগী রাখার মত পরিস্থিতি নেই।’

২০১৮ সাল থেকে ভেন্টিলেটর মেশিনগুলোতে ক্রুটি ধরা পড়ে, তবে সমাধানে কার্যকর কোন পদক্ষেপ নেয়া হয়নি বলে অভিযোগ বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. মুহাম্মদ আব্দুর রাজ্জাকের।

আইসিইউতে এ পর্যন্ত ১ হাজার ৬৫১ জন রোগী ভর্তি হয়। এরমধ্যে মৃত্যু হয় ৭০১ জনের। আর সুস্থ হয়ে বাড়ি ফেরেন ৯৫০ জন।

এই ক্যাটাগরীর আরো খবর







ফেসবুক কর্নার

শিরোনাম
দৌলতখানে সন্ত্রাসী হামলায় সাংবাদিক আহতআল্লামা শফী মারা গেছেনগলাচিপায় যৌতুকের দাবীতে গৃহবধুর দাঁত উপড়ে ফেপটুয়াখালীতে পৈত্রিক সম্পত্তি রক্ষার দাবীতে নলছিটিতে ছাত্রদলের আহ্বায়ক কমিটি গঠন, একাংশেঝালকাঠিতে করোনা উপসর্গে গৃহবধূর মৃত্যুঝালকাঠিতে বিদ্যালয়ের শহীদ মিনার ভাঙায় ক্ষোভমেয়ে হত্যার বিচার চেয়ে দ্বারে দ্বারে ঘুরছে বমনপুরার মেঘনায় ১২ কিলোমিটার এলাকায় গাছের খুঁবরিশাল থেকে বেনাপোলগামী বাস মাগুরায় দুর্ঘটনএইচএসসি, জেএসসির সিদ্ধান্ত নিতে ২৪ সেপ্টেম্ববরিশালের উজিরপুরে নিরাপদ পান উৎপাদনের ওপর মাবরিশালে র‍্যাবের অভিযানে বিপুল পরিমান ফেন্সমনপুরা-চরফ্যাসন আসনের সাবেক সংসদের মৃত্যু বাপটুয়াখালীতে র‌্যাব কর্তৃক ৪,৫৪৫ কেজি পলিথিন
%d bloggers like this: