বরিশালে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে

আইসিইউ’র সকল যন্ত্রপাতি নষ্ট || ভোগান্তিতে রোগীরা

  • আপডেট টাইম : ডিসেম্বর ১২ ২০১৯, ১১:১৭
  • 452 বার পঠিত
আইসিইউ’র সকল যন্ত্রপাতি নষ্ট || ভোগান্তিতে রোগীরা

শামীম আহমেদ॥ বরিশাল সহ দক্ষিণবঙ্গের একমাত্র শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ’র সবগুলো যন্ত্রপাতি প্রর্যায়ে ক্রমে নষ্ট হয়ে গেছে। আইসিইউ সুবিধা নাপেয়ে ইতোমধ্যে এক তরুণ চিকিৎসকের মৃত্যু হয়েছে। ২০১৮ সালে ভেন্টিলেটর মেশিনগুলোতে ত্র“টি ধরা পড়ে। তবে এর সমাধানের জন্য কোন কার্যকর পদক্ষেপ নেয়া হয়নি বলে অভিযোগ আইসিইউ ইনচার্জের। হাসপাতালের উপ-পরিচালকের দাবি, এ বিষয়ে বহুবার যথাযথ কর্তৃপক্ষকে জানানো হলেও তারা কোন ব্যবস্থা নেয়া হয়নি।

২০১৫ সালের ১৮ জুন শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ফিলিপস কোম্পানীর ১০টি ভেন্টিলেটর মেশিন স্থাপন করে ঢাকার টেকনোট্রেড নামক একটি ঠিকাদারী প্রতিষ্ঠান।

২০১৬ সালের ৯ মার্চ থেকে পরীক্ষামূলকভাবে রোগী ভর্তি শুরু করা হয়। আর সব শেষ রোগী ভর্তি হয় গত ৯ ডিসেম্বর। কিন্তু ১০টি মেশিনের সবগুলো পর্যায়ক্রমে নষ্ট হওয়ায় ডা. মারুফ হোসন নয়ন নামের শেষ রোগীর মৃত্যু হয়।

শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল বরিশাল আইসিইউ’র নার্স মোসা. ফরিদা বেগম বলেন, ‘এখন আর কৃত্রিম শ্বাস প্রশ্বাস দিয়ে রোগী রাখার মত পরিস্থিতি নেই।’

২০১৮ সাল থেকে ভেন্টিলেটর মেশিনগুলোতে ক্রুটি ধরা পড়ে, তবে সমাধানে কার্যকর কোন পদক্ষেপ নেয়া হয়নি বলে অভিযোগ বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. মুহাম্মদ আব্দুর রাজ্জাকের।

আইসিইউতে এ পর্যন্ত ১ হাজার ৬৫১ জন রোগী ভর্তি হয়। এরমধ্যে মৃত্যু হয় ৭০১ জনের। আর সুস্থ হয়ে বাড়ি ফেরেন ৯৫০ জন।

এই ক্যাটাগরীর আরো খবর







ফেসবুক কর্নার

শিরোনাম
বেটউইনারের সঙ্গে চুক্তি বাতিল করলেন সাকিবভোলায় বিএনপি-পুলিশ সংঘর্ষ / ৪৬ জনকে আসামি করে পরীমনির ছেলের নাম পছন্দ হয়নি তসলিমারলঞ্চ ভাড়া বাড়ছে ৫০ শতাংশ!বেটউইনার নয়তো ক্রিকেট ছাড়তে হবে সাকিবকে৭নং ওয়ার্ড সাবেক ছাত্রলীগ সভাপতি রুবেল’র ১২৪ জন জেলে নিয়ে সাগরে দু’টি মাছ ধরা ট্রলার ডুবকুয়াকাটার আকাশে উড়বে প্যারাসুট ।। বিনোদনে যোবরিশালে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব̵বরিশালে জালানী তেল সহ দ্রব্য মূল্য বৃদ্ধির পবরিশালে জালানী তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদবরিশালে নুরে আলম ও আঃ রহিমের হত্যার প্রতিবাদবরিশালে ডিজেল, কেরোসিনের মূল্য বৃদ্ধি বাতিলেবিএমপি’র মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিতদেশেই তৈরি হলো করোনার কিট, খরচ ২৫০ টাকা
%d bloggers like this: