পদ্মা সেতুতে ১৯তম স্প্যান বসছে আজ

  • আপডেট টাইম : ডিসেম্বর ১৮ ২০১৯, ০১:৩৮
  • 127 বার পঠিত
পদ্মা সেতুতে ১৯তম স্প্যান বসছে আজ

পদ্মা সেতুতে ১৯তম স্প্যান বসছে বুধবার (১৮ ডিসেম্বর)। মাওয়া প্রান্তের ২১ ও ২২ নম্বর পিলারের ওপর ৪-সি নামে ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের ধূসর রঙের স্প্যানটি বসানো হবে। এর মধ্য দিয়ে পদ্মা সেতুর দুই হাজার ৮৫০ মিটার অর্থাৎ প্রায় ৩ কিলোমিটার অবকাঠামো দৃশ্যমান হতে যাচ্ছে।

পদ্মা সেতুর উপসহকারী প্রকৌশলী মুরাদ মিয়া জানান, সব কিছু ঠিকঠাক থাকলে সকালে মাওয়ার কন্সট্রাকশন ইয়ার্ড-১ থেকে ৬০০ টন ধারণ ক্ষমতার তিয়ান-ই ভাসমান ক্রেনে করে ২১ ও ২২ নম্বর পিলারের কাছে ১৯তম স্প্যানটি বসানোর কথা রয়েছে। ১৭তম স্প্যান বসানোর মাত্র ১৪ দিনের মাথায় বসানো হয় সেতুর ১৮তম স্প্যান। এর মাত্র এক সপ্তাহের ব্যবধানে বসানো হবে ১৯তম স্প্যান।

তিনি জানান, ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর মোট দুই হাজার ৮৫০ মিটার দৃশ্যমান হবে।

সেতু কর্তৃপক্ষ জানায়, চলতি মাসের মধ্যেই মাওয়া ও জাজিরা প্রান্তে সেতুর ৩-এফ স্প্যান বসানোর সিডিউল রয়েছে। দেশে আসা ৩৩টি স্প্যানের মধ্যে মোট ১৮টি স্পেন বসানো হয়েছে। এর মধ্যে প্রস্তুত রয়েছে পাঁচটি ও বাকি থাকবে ১০টি স্প্যান। যা পর্যায়ক্রমে দ্রুত বসানো হবে। তাছাড়া সেতুর রোডওয়ে স্ল্যাব ও রেলওয়ে স্ল্যাবসহ অন্যান্য কাজও সিডিউল অনুযায়ী চলছে।

দেশের সর্ববৃহৎ এ প্রকল্পটি নির্মাণ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড। তারা মূল সেতুর কাজ করছে। ২০১৪ সালের ডিসেম্বর মাসে সেতুর কাজ শুরু করা হয়। ৬.১৫০ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে।

এই ক্যাটাগরীর আরো খবর

হালিমা খাতুন স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি, বরিশাল







ফেসবুক কর্নার

শিরোনাম
ভোলার দৌলতখানে বিনে পয়সায় রোগী দেখছেন ডাঃ রা১২ বছর ও তদূর্ধ্ব ছাত্র-ছাত্রীদের টিকার ব্যবসোহাগ হত্যা মামলা / দুই জনের ফাঁসি ঃ ৪ জনের যাবট্রাক-কাভার্ড ভ্যান শ্রমিকদের ৪৮ঘণ্টা কর্মবআবারো ভেঙে পরলো ব্রিজ ঃ বরিশালের সাথে ৩ রুটেরলেবুখা‌লি সেতু‌ প্রধানমন্ত্রী উদ্বোধন কর‌ববরিশালে নদীগর্ভে বিলীন হতে চলেছে জৈনপুরী বড় নিজের অফিসে গাড়ি কেনার টাকা স্বাস্থ্যসেবায় দখালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ছে ৬ মাসকুয়াকাটায় সমুদ্রে ১৫ জেলেসহ মাছধরা ট্রলার ডু৭ শতাংশে নামলো করোনায় শনাক্তের হারবরিশাল শেবাচিম হাসপাতালে আগুন লাগার গুজব ছড়িবঙ্গোপসাগরে সামুদ্রিক সম্পদ জলজ স্তন্যপায়ী লঞ্চঘাট বানান ভুল নিয়ে সামাজিক মাধ্যমে ক্ষোভনিখোঁজের দু’দিন পর মাঝির মরদেহ উদ্ধার
%d bloggers like this: