১৯ শব্দে দেশপ্রেমের বহিঃপ্রকাশ || ৪৫ বছর পর জনসমক্ষে উপস্থাপন

  • আপডেট টাইম : ডিসেম্বর ১৯ ২০১৯, ১০:৩৬
  • 99 বার পঠিত
১৯ শব্দে দেশপ্রেমের বহিঃপ্রকাশ || ৪৫ বছর পর জনসমক্ষে উপস্থাপন

শামীম আহমেদ ॥ মাত্র ১৯টি শব্দের মধ্যে লেখা হৃদয়ে দেশপ্রেমের বহিঃপ্রকাশ অতুলনীয় ও স্মরনীয়। শহীদ আব্দুর রব সেরনিয়াবাতের নিজের হাতে লেখা ঐতিহাসিক এই অমূল্য দলিলটি দীর্ঘ ৪৫ বছর পর নিজ উদ্যোগে জনসমক্ষে উপস্থাপন করা হয়েছে।

আব্দুর রব সেরনিয়াবাত স্বাধীনতার মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বোনজামাতা, মুক্তিযোদ্ধা সংগঠক, বাংলাদেশ কৃষক লীগের প্রতিষ্ঠাতা ও বরিশালের আগৈলঝাড়া উপজেলার কৃতি সন্তান। মন্ত্রী পদমর্যাদায় পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন, পরীবিক্ষণ কমিটির আহবায়ক ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়নকারী সাবেক চীফ হুইপ আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি’র পিতা আব্দুর রব সেরনিয়াবাত ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতার সাথে ঘাতকের নির্মম বুলেটে পরিবার সদস্যদের সাথে শহীদ হয়েছেন।

তার দেশপ্রেমের একাধিক উদাহরণের মধ্যে অনন্য উদাহরণ মিলেছে নিজের হাতে লেখা স্বাক্ষরিত মন্তব্যতে। ১৯৭৪ সালের ২৯ মে তৎকালীন বিদ্যুৎ, বন্যা নিয়ন্ত্রন ও পানি সম্পদ মন্ত্রী আব্দুর রব সেরনিয়াবাত এক রাতের আতিথিয়তা গ্রহন করেছিলেন কাপ্তাই ডাকবাংলোতে। পাহাড়, ঝর্না, হৃদ আর গাছগাছালির প্রাকৃতিক নৈসর্গের অপরুপ মিশ্রনের লীলাভূমিতে ভরপুর
কাপ্তাই অবস্থানকালে তিনি নিজের হাতে লিখেছিলেন-“ব্যবস্থাপনা সুন্দর, এ দেশ যে কত্তো শোভাময় কাপ্তাই তার একটি অনন্য দৃষ্টান্ত। এই সুন্দর মাতৃভূমিকে আমার যেন ভালোবাসতে শিখি।”

মাত্র ১৯টি শব্দের মধ্যে তার লেখা হৃদয়ের দেশপ্রেমের বহিঃপ্রকাশ সত্যি অতুলনীয় ও স্মরনীয়। শহীদ আব্দুর রব সেরনিয়াবাতের নিজের হাতে লেখা ঐতিহাসিক এই অমূল্য দলিলটি নিজ উদ্যোগে মহান বিজয় দিবসের দিন জনসমক্ষে উপস্থাপন করেছেন কাপ্তাই উপজেলার বর্তমান নির্বাহী অফিসার আশ্রাফ আহম্মেদ রাসেল।

বৃহস্পতিবার সকালে বরিশালের সাহিত্যিক ও কবি শিকদার রেজাউল করিম বলেন, প্রেম শব্দটির সাথে আমরা সবাই পরিচিত। তবে ‘দেশপ্রেম’ শব্দের সাথে আমরা কতোজন পরিচিত। কতোজনের মধ্যে আছে দেশপ্রেম? তবে অনেক মনিষী ও রাজনৈতিক নেতা রয়েছেন; যারা নিজেরজীবন উৎসর্গ করেও দেশপ্রেমে নিজেদের ব্রতী রেখে ইতিহাস সৃষ্টি করেছেন। তেমনি দেশপ্রেমে এদেশে ব্রতী রেখে গেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, কৃষককুলের নয়ন মনি শহীদ আব্দুর রব সেরনিয়াবাতের মতো রাজনৈতিক নেতারা। যা দীর্ঘ ৪৫ বছর পরেও আজ তার (আব্দুর রব সেরনিয়াবাত) নিজের হাতে লেখা ঐতিহাসিক অমূল্য দলিল স্বাক্ষ্য দিচ্ছে।

এই ক্যাটাগরীর আরো খবর

হালিমা খাতুন স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি, বরিশাল







ফেসবুক কর্নার

শিরোনাম
শেখ হাসিনার জন্মের সফলতা ও সার্থকতা কর্মের মপ্রধান মন্ত্রীর জন্মদিন ॥ প্রশাসনের উদ্যোগে প্রধান মন্ত্রীর জন্মদিন ॥ প্রতিমন্ত্রী কর্নবরিশালে প্রধানমন্ত্রীর জন্মদিনের আলোচনা সভতালতলী তাপবিদ্যুৎ কেন্দ্রের শ্রমিকদের বিক্নগরীতে অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তার লাশ উদকিশোরীকে ধর্ষণের পর হত্যা করে বিদেশে পাড়ি, সাআমতলীতে খাদ্যবান্ধব কর্মসূচির চাল বিক্রিতে টাকা ফেরত পেতে পারেন ডেসটিনি-যুবকের গ্রাহকরাবেলভিউ হসপিটাল এন্ড মেডিকেল সার্ভিসেস (প্রাঃবাংলাদেশ ও শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসায় জাপিওন থেকে ‘শিশু বিশেষজ্ঞ’! অপচিকিৎসায় শিশমোটরসাইকেল কিনে না দেওয়ায় জিলা স্কুলের ছাত্বরিশালে দুর্গা পূজায় করোনার ধাক্কামঠবাড়িয়া সাফা ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্য
%d bloggers like this: