জমে উঠেছে কলাপাড়ায় রসের গুরের বাজার

  • আপডেট টাইম : জানুয়ারি ০২ ২০২০, ১০:৩৬
  • 1031 বার পঠিত
জমে উঠেছে কলাপাড়ায় রসের গুরের বাজার
সংবাদটি শেয়ার করুন....

উত্তম কুমার হাওলাদার, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি।। পটুয়াখালীর কলাপাড়ায় রসের গুরের বাজার জমে উঠেছে। কেউ মাটির হাড়িতে খেজুরের গুর নিয়ে এসেছেন। কেউবা আবার মাটির পালিতে নিয়ে এসেছেন তালের গুড়। অনেক বিক্রেতা আবার সিলভারের পাতিলে গোলের গুড়। আর ক্রেতারা এসেছেন প্লাষ্টিকের ছোট পাত্র কিংবা ছোট মাটির হাড়ি নিয়ে।

পৌর শহরের লঞ্চঘাট সংলগ্ন এলাকায় সাপ্তাহিক হাটে মঙ্গলবার এ গুরের হাট বসে। বেচা-কেনাও চলছে হরদমে। শীত মৌসুমে রস ও গুড়ের চাহিদা বেশি থাকে বলে ক্রেতা ও বিক্রেতারা জানিয়েছেন।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, সাড়িবদ্ধ ভাবে পাতিল নিয়ে বসে আছেন গুড় বিক্রেতারা। প্রত্যেকটি পাতিল সোনালি, হালকা লাল, চকচকে ও উজ্জ্বল সাদাটে সুস্বাদু গুড়ে ভর্তি। আবার অনেকের পাতিলে রয়েছে খেজুর রস। এসব দেখে ক্রেতারা দর দাম করছেন। প্রতি কেজি খেজুর গুড় বিক্রি হচ্ছে ১শ’ পঞ্চাশ টাকায়, তালের গুড় বিক্রি হচ্ছে ১শ’ টাকায় আর গোলের গুড় বিক্রি
হচ্ছে ১শ’ বিশ টাকায়। এবছর উৎপাদন খরচ বেশি হওয়ায় বাজারে গুড়ের পরিমান কম। তবে খেজুর গুড়ের প্রতি ক্রেতাদের বেশি আকর্ষন লক্ষ করা গেছে।

স্থানীয় রসের গুর ব্যবসায়িরা জানান, মৌসুমের শুরুতেই প্রতি মঙ্গলবার হাটের দিন এ গুর নিয়ে কলাপাড়ায় পৌর শহরে বিক্রি করতে আসতে হয়। এছাড়া অনেকে বাড়ী থেকে কিনে নিচ্ছে। নীলগঞ্জ থেকে আসা গুড় ব্যবসায়ী নিঠুর হাওলাদার বলেন, রস সংগ্রহ করে তাপালে (টিনের গুলি) করে জাল (গরম করা) দিয়ে তৈরী করা হয় গুড়। কিন্তু জ্বালানীর দাম অনেক বেড়ে গেছে। তাই প্রতি কেজি গুড় তৈরীতে খরচ হচ্ছে প্রায় আশি থেকে নব্বই টাকা। কিন্তু ক্রেতারা কম দাম হাকছেন।

আরেক গুড় ব্যবায়ী মো. জাহাঙ্গীর হোসোন বলেন, বিশেষ করে এখন খেজুর গাছসহ তাল ও গোলের গাছের সংখ্যা কমে গেছে, তাই গুড়ের সংখ্যাও কম। কলাপাড়া ব্যবসায়ী সমিতির কোষাধক্ষ্য মো. ফরিদ উদ্দিন বিপু বলেন, প্রতি শীত মৌসুমে খেজুর গাছিসহ বিভিন্ন গাছের গুড় ব্যবসীদের ভিড় জমে গুড় বাজারে। আর এ গুড় কিনতে পার্শ্ববর্তী উপজেলার গুড় ব্যবসায়ীরাও এখানে ভিড় জামায়।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
আইপিএল ছেড়ে দেশে ফিরতে হবে মুস্তাফিজকে!ইডেনের গ্যালারিতে বসেই ধূমপান, প্রবল সমালোচনআরো ১১৮ বুদ্ধিজীবীর তালিকা দিল মুক্তিযুদ্ধ মঢাকার বস্তির বেশিরভাগ মানুষ বরিশালেরভারতে উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধের নির্দেশ সৌদি আরবে চাঁদ দেখা গেছে, মঙ্গলবার বাংলাদেশে ভারতকে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশপুরো রমজান মাস বন্ধ থাকবে প্রাথমিক-মাধ্যমিক প্রাথমিক শিক্ষকদের অনলাইনে বদলি শুরু চলতি মাভুটানকে ৬-০ গোলে উড়িয়ে দিল মেয়েরাপাকিস্তানে ইমরান খানের জেলে হামলা, আটক ৩জাতির পিতা সংবিধানে নারীদের অধিকার নিশ্চিত কপিরোজপুরে ত্রিমুখী সংঘর্ষে নারী-শিশুসহ নিহত মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশইতিহাস মুছে ফেলা যায় না, আজকে সেটাই প্রমাণিত:
%d