অকাল বর্ষনে কলাপাড়ায় ইট ভাটায় ব্যাপক ক্ষতি

  • আপডেট টাইম : জানুয়ারি ০৪ ২০২০, ০৯:৫৮
  • 98 বার পঠিত
অকাল বর্ষনে কলাপাড়ায় ইট ভাটায় ব্যাপক ক্ষতি

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি।।পটুয়াখালীর কলাপাড়ার শীতকালীন ভাড়ি বর্ষনে ইটভাটার প্রায় দেড় কোটি টাকা মূল্যের কাঁচা ইট সম্পূর্ণ নস্ট হয়ে গেছে। প্রতিটি ইটভাটায় শত শত শ্রমিক দিন-রাত একটান শ্রমদিয়ে ইট প্রস্তুত করে। কিন্তু শুক্রবার থেকে শনিবার পর্যন্ত ভাড়ি ও গুড়ি গুড়ি বৃস্টিপাতে পানি জমে কাঁচা ইট নস্ট হয়ে গেছে।

সরেজমিন ঘুরে দেখা গেছে,উপজেলার টিয়াখালী, নীলগঞ্জ ও চাকামাইয়া ইউনিয়নের আন্ধামানিক নদীসহ বিভিন্ন নদীর তীরে ওঠা ব্রিকস এর মাঠে তৈরী করা কাঁচা ইট গুলো বৃস্টির কারনে কাঁদা মাটিতে পরিনত হয়েছে। ইট তৈরীর মৌসুম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে দুই দফা বৃস্টিপাত হওয়ায় প্রতিটি ব্রিকসের প্রায় পাঁচ থেকে সাত লাখ কাঁচা ইট সম্পূর্ণ নস্ট হয়ে গেছে। এতে ৩০টির অধিক ইট ভাটার প্রায় দেড় কোটি টাকা লোকসান হয়েছে বলে ইটভাটা মালিকদের সূত্রে জানা গেছে।

সাগর ব্রিকস এর মালিক শওকত হোসেন তপন বিশ্বাস জানায়, পৌষের মাঝামাঝি সময়ের অকাল বৃস্টিতে পটুয়াখালীর কলাপাড়ার ৩০টির অধিক ইটভাটার মালিকদের কয়েক কোটি কাঁচা ইট নস্ট হয়ে গেছে। ইট তৈরীর প্রথম মৌসুমে প্রতিটি ইটভাটায় শত শত শ্রমিক দিন-রাত একটানা শ্রমদিয়ে ইট প্রস্তুত করে। প্রস্তুত করা ইট রোদে শুকিয়ে চুল্লিতে দেয়ার
আগ মূহুর্তে ভাড়ি বর্ষনে পুরোপুরি নস্ট হওয়ায় কিংকর্তব্য বিমূঢ় হয়ে পরেছে প্রতিটি ইটভাটার মালিক। ইট নস্ট হওয়ায় ইটভাটার মালিকদের কমপক্ষে দেড় কোটি টাকার ইট সম্পূর্ণ নস্ট হয়ে গেছে।

ইটভাটার মালিকদের বর্তমান অবস্থা এমন হয়েছে যে, আর্থিক লোকসান কাটিয়ে ওঠার সামর্থও নাই, সামাজিক অবস্থানের কারনে আর্থিক সহায়তা পাওয়ারও কোন উপায় নেই। শুধু লোকসানের ভাবনায় তিলে তিলে নিজেদের বিপর্যস্ত করা ছাড়া করার কিছুই থাকছেনা ইটভাটা মালিকদের।

এই ক্যাটাগরীর আরো খবর







ফেসবুক কর্নার

শিরোনাম
আল্লামা শফী মারা গেছেনগলাচিপায় যৌতুকের দাবীতে গৃহবধুর দাঁত উপড়ে ফেপটুয়াখালীতে পৈত্রিক সম্পত্তি রক্ষার দাবীতে নলছিটিতে ছাত্রদলের আহ্বায়ক কমিটি গঠন, একাংশেঝালকাঠিতে করোনা উপসর্গে গৃহবধূর মৃত্যুঝালকাঠিতে বিদ্যালয়ের শহীদ মিনার ভাঙায় ক্ষোভমেয়ে হত্যার বিচার চেয়ে দ্বারে দ্বারে ঘুরছে বমনপুরার মেঘনায় ১২ কিলোমিটার এলাকায় গাছের খুঁবরিশাল থেকে বেনাপোলগামী বাস মাগুরায় দুর্ঘটনএইচএসসি, জেএসসির সিদ্ধান্ত নিতে ২৪ সেপ্টেম্ববরিশালের উজিরপুরে নিরাপদ পান উৎপাদনের ওপর মাবরিশালে র‍্যাবের অভিযানে বিপুল পরিমান ফেন্সমনপুরা-চরফ্যাসন আসনের সাবেক সংসদের মৃত্যু বাপটুয়াখালীতে র‌্যাব কর্তৃক ৪,৫৪৫ কেজি পলিথিন মনপুরায় ৩০ হাজার মিটার কারেন্ট জাল ও দেড় মন জা
%d bloggers like this: