অস্বাভাবিক খাবারে ‘২৭ দিনেই ব্রয়লার মুরগি পাচ্ছে ১০৫ দিনের ওজন’

  • আপডেট টাইম : জানুয়ারি ০৫ ২০২০, ১৪:৪৩
  • 1027 বার পঠিত
অস্বাভাবিক খাবারে ‘২৭ দিনেই ব্রয়লার মুরগি পাচ্ছে ১০৫ দিনের ওজন’
সংবাদটি শেয়ার করুন....

মৎস্য ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু জানিয়েছেন, আগে একটি ব্রয়লার মুরগির বাচ্চা খাওয়ার উপযুক্ত ওজন হতে সময় লাগত ১০৫ দিন। এখন খামারিরা ব্রয়লার মুরগির বাচ্চাকে এমন পুষ্টির খাবার খাওয়াচ্ছেন যাতে মাত্র ২৭ দিনেই খাওয়ার উপযুক্ত হয়ে যাচ্ছে।

এ থেকে বিরত থাকার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

রোববার রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে এক অনুষ্ঠানে বক্তব্যে মানব স্বাস্থ্যের কথা বিবেচনায় নিয়ে মুরগিকে ‘ভারসাম্যপূর্ণ’ খাবার দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ‘এত দ্রুত বর্ধনশীল খাবার যে প্রাণিকে খাওয়ানো হচ্ছে ওই প্রাণি খেলে মানবদেহেরও ক্ষতি হতে পারে। তাই সব ব্রয়লার ব্যবসায়ীর প্রতি আমি আহ্বান রাখছি, আপনারা মুরগিকে ভারসাম্যপূর্ণ ফুড খাওয়ান।’

ব্রয়লারের খাবার বিদেশ থেকে আমদানি হওয়ার কথা জানিয়ে আশরাফ আলী খান খসরু বলেন, মুরগির পুষ্টি বিদেশ থেকে আনা হয়। কিন্তু বিদেশে এত বেশি পুষ্টিকর খাবার দেওয়ার কথা নয়। নিশ্চয় বিদেশ থেকে আসার পর সেসব প্যাকেট দেশে আবার নতুন করে প্যাকেটজাত করা হয়। তখন দেশীয় উদ্যোক্তারাই এ ধরনের কর্মকাণ্ড ঘটাতে পারে।

অনুষ্ঠানে ‘বাংলাদেশ অ্যানিমেল নিউট্রিশন সোসাইটি’ নামের নতুন একটি সংগঠনের উদ্বোধন ঘোষণা করেন মৎস্য ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজের সেন্ট্রাল কাউন্সিল প্রেসিডেন্ট মশিউর রহমান, বাংলাদেশ লাইভস্টক রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক নাথুরাম সরকার এবং মৎস্য ও পশুপালন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়ারিস উদ্দিনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
এক কেন্দ্রে ৫৯ পরীক্ষার্থীই ভুয়া , কেন্দ্রসচআমরা মাথা উঁচু করে বিশ্ব-দরবারে এগিয়ে যাব: প্র১০ টাকা কমলো সয়াবিন তেলের দামবিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দেবে না পঁচাত্তর পরবর্তী এবার সবচেয়ে সুষ্ঠু নির্বাচভোটে কারচুপির দায় স্বীকার, পাকিস্তানে নির্বা১৩ মাসে এক হাজারের বেশি হত্যাকাণ্ড, ৫২৯ জন শিশসারাদেশে ৪৯ জনের করোনা শনাক্তজামিন মেলেনি মির্জা ফখরুলেরবিশেষ অপরাধের বিচার দ্রুত করতে দ্রুত বিচার আইমরান খানের আরও ১৪ বছরের কারাদণ্ড, একই দণ্ড বুযুক্তরাষ্ট্র আবারও বললো নির্বাচন অবাধ ও সুষ্পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের উড়ন্ত জয়জয়পুরহাটে স্কুলছাত্র হত্যা মামলায় ২১ বছর পর বিপিএল থেকে সরে দাঁড়ালেন মাশরাফি
%d