অস্বাভাবিক খাবারে ‘২৭ দিনেই ব্রয়লার মুরগি পাচ্ছে ১০৫ দিনের ওজন’

  • আপডেট টাইম : জানুয়ারি ০৫ ২০২০, ১৪:৪৩
  • 242 বার পঠিত
অস্বাভাবিক খাবারে ‘২৭ দিনেই ব্রয়লার মুরগি পাচ্ছে ১০৫ দিনের ওজন’

মৎস্য ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু জানিয়েছেন, আগে একটি ব্রয়লার মুরগির বাচ্চা খাওয়ার উপযুক্ত ওজন হতে সময় লাগত ১০৫ দিন। এখন খামারিরা ব্রয়লার মুরগির বাচ্চাকে এমন পুষ্টির খাবার খাওয়াচ্ছেন যাতে মাত্র ২৭ দিনেই খাওয়ার উপযুক্ত হয়ে যাচ্ছে।

এ থেকে বিরত থাকার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

রোববার রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে এক অনুষ্ঠানে বক্তব্যে মানব স্বাস্থ্যের কথা বিবেচনায় নিয়ে মুরগিকে ‘ভারসাম্যপূর্ণ’ খাবার দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ‘এত দ্রুত বর্ধনশীল খাবার যে প্রাণিকে খাওয়ানো হচ্ছে ওই প্রাণি খেলে মানবদেহেরও ক্ষতি হতে পারে। তাই সব ব্রয়লার ব্যবসায়ীর প্রতি আমি আহ্বান রাখছি, আপনারা মুরগিকে ভারসাম্যপূর্ণ ফুড খাওয়ান।’

ব্রয়লারের খাবার বিদেশ থেকে আমদানি হওয়ার কথা জানিয়ে আশরাফ আলী খান খসরু বলেন, মুরগির পুষ্টি বিদেশ থেকে আনা হয়। কিন্তু বিদেশে এত বেশি পুষ্টিকর খাবার দেওয়ার কথা নয়। নিশ্চয় বিদেশ থেকে আসার পর সেসব প্যাকেট দেশে আবার নতুন করে প্যাকেটজাত করা হয়। তখন দেশীয় উদ্যোক্তারাই এ ধরনের কর্মকাণ্ড ঘটাতে পারে।

অনুষ্ঠানে ‘বাংলাদেশ অ্যানিমেল নিউট্রিশন সোসাইটি’ নামের নতুন একটি সংগঠনের উদ্বোধন ঘোষণা করেন মৎস্য ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজের সেন্ট্রাল কাউন্সিল প্রেসিডেন্ট মশিউর রহমান, বাংলাদেশ লাইভস্টক রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক নাথুরাম সরকার এবং মৎস্য ও পশুপালন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়ারিস উদ্দিনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

এই ক্যাটাগরীর আরো খবর

হালিমা খাতুন স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি, বরিশাল







ফেসবুক কর্নার

শিরোনাম
ভোলার দৌলতখানে বিনে পয়সায় রোগী দেখছেন ডাঃ রা১২ বছর ও তদূর্ধ্ব ছাত্র-ছাত্রীদের টিকার ব্যবসোহাগ হত্যা মামলা / দুই জনের ফাঁসি ঃ ৪ জনের যাবট্রাক-কাভার্ড ভ্যান শ্রমিকদের ৪৮ঘণ্টা কর্মবআবারো ভেঙে পরলো ব্রিজ ঃ বরিশালের সাথে ৩ রুটেরলেবুখা‌লি সেতু‌ প্রধানমন্ত্রী উদ্বোধন কর‌ববরিশালে নদীগর্ভে বিলীন হতে চলেছে জৈনপুরী বড় নিজের অফিসে গাড়ি কেনার টাকা স্বাস্থ্যসেবায় দখালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ছে ৬ মাসকুয়াকাটায় সমুদ্রে ১৫ জেলেসহ মাছধরা ট্রলার ডু৭ শতাংশে নামলো করোনায় শনাক্তের হারবরিশাল শেবাচিম হাসপাতালে আগুন লাগার গুজব ছড়িবঙ্গোপসাগরে সামুদ্রিক সম্পদ জলজ স্তন্যপায়ী লঞ্চঘাট বানান ভুল নিয়ে সামাজিক মাধ্যমে ক্ষোভনিখোঁজের দু’দিন পর মাঝির মরদেহ উদ্ধার
%d bloggers like this: