অস্বাভাবিক খাবারে ‘২৭ দিনেই ব্রয়লার মুরগি পাচ্ছে ১০৫ দিনের ওজন’

  • আপডেট টাইম : জানুয়ারি ০৫ ২০২০, ১৪:৪৩
  • 178 বার পঠিত
অস্বাভাবিক খাবারে ‘২৭ দিনেই ব্রয়লার মুরগি পাচ্ছে ১০৫ দিনের ওজন’

মৎস্য ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু জানিয়েছেন, আগে একটি ব্রয়লার মুরগির বাচ্চা খাওয়ার উপযুক্ত ওজন হতে সময় লাগত ১০৫ দিন। এখন খামারিরা ব্রয়লার মুরগির বাচ্চাকে এমন পুষ্টির খাবার খাওয়াচ্ছেন যাতে মাত্র ২৭ দিনেই খাওয়ার উপযুক্ত হয়ে যাচ্ছে।

এ থেকে বিরত থাকার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

রোববার রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে এক অনুষ্ঠানে বক্তব্যে মানব স্বাস্থ্যের কথা বিবেচনায় নিয়ে মুরগিকে ‘ভারসাম্যপূর্ণ’ খাবার দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ‘এত দ্রুত বর্ধনশীল খাবার যে প্রাণিকে খাওয়ানো হচ্ছে ওই প্রাণি খেলে মানবদেহেরও ক্ষতি হতে পারে। তাই সব ব্রয়লার ব্যবসায়ীর প্রতি আমি আহ্বান রাখছি, আপনারা মুরগিকে ভারসাম্যপূর্ণ ফুড খাওয়ান।’

ব্রয়লারের খাবার বিদেশ থেকে আমদানি হওয়ার কথা জানিয়ে আশরাফ আলী খান খসরু বলেন, মুরগির পুষ্টি বিদেশ থেকে আনা হয়। কিন্তু বিদেশে এত বেশি পুষ্টিকর খাবার দেওয়ার কথা নয়। নিশ্চয় বিদেশ থেকে আসার পর সেসব প্যাকেট দেশে আবার নতুন করে প্যাকেটজাত করা হয়। তখন দেশীয় উদ্যোক্তারাই এ ধরনের কর্মকাণ্ড ঘটাতে পারে।

অনুষ্ঠানে ‘বাংলাদেশ অ্যানিমেল নিউট্রিশন সোসাইটি’ নামের নতুন একটি সংগঠনের উদ্বোধন ঘোষণা করেন মৎস্য ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজের সেন্ট্রাল কাউন্সিল প্রেসিডেন্ট মশিউর রহমান, বাংলাদেশ লাইভস্টক রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক নাথুরাম সরকার এবং মৎস্য ও পশুপালন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়ারিস উদ্দিনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

এই ক্যাটাগরীর আরো খবর

হালিমা খাতুন স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি, বরিশাল







ফেসবুক কর্নার

শিরোনাম
চলে গেলেন মিডিয়াঙ্গনের পরিচিত মুখ মুরাদ হোসেযুক্তরাষ্ট্রে আবারও চালু হল গ্রিন কার্ডএকসঙ্গে বিষপান করে প্রেমিকের মৃত্যু, প্রেমিকসংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রীবিডিনিউজ টোয়েন্টিফোরের প্রতিবেদন মুছতে ব‌রউন্নীত হচ্ছে সরকারি কর্মচারীদের গ্রেড ও বেতননির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবি ৬ মেয়হিন্দু সেজে দুই বিয়ে করলো ইউসুফ, অতঃপর…১০ মাসে আত্মহত্যায় মৃত্যু ১১ হাজার, করোনায় ৫ হবরিশালে ইশরাকের সামনে বিএনপির দুই গ্রুপের চেশেষ মুহুর্তে বিএনপির সমাবেশ স্থল পরিবর্তন করতথ্য গোপন করায় দু’বছর পর পদ হারালেন উপজেলা চেকলেজ-বিশ্বদ্যিালয়ে ভর্তির আগে ডোপ টেস্ট করা খালেদা জিয়া ও গয়েশ্বরের বিরুদ্ধে গ্রেপ্তারি অবশেষে অবরোধ প্রত্যাহার
%d bloggers like this: