অস্বাভাবিক খাবারে ‘২৭ দিনেই ব্রয়লার মুরগি পাচ্ছে ১০৫ দিনের ওজন’

  • আপডেট টাইম : জানুয়ারি ০৫ ২০২০, ১৪:৪৩
  • 128 বার পঠিত
অস্বাভাবিক খাবারে ‘২৭ দিনেই ব্রয়লার মুরগি পাচ্ছে ১০৫ দিনের ওজন’

মৎস্য ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু জানিয়েছেন, আগে একটি ব্রয়লার মুরগির বাচ্চা খাওয়ার উপযুক্ত ওজন হতে সময় লাগত ১০৫ দিন। এখন খামারিরা ব্রয়লার মুরগির বাচ্চাকে এমন পুষ্টির খাবার খাওয়াচ্ছেন যাতে মাত্র ২৭ দিনেই খাওয়ার উপযুক্ত হয়ে যাচ্ছে।

এ থেকে বিরত থাকার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

রোববার রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে এক অনুষ্ঠানে বক্তব্যে মানব স্বাস্থ্যের কথা বিবেচনায় নিয়ে মুরগিকে ‘ভারসাম্যপূর্ণ’ খাবার দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ‘এত দ্রুত বর্ধনশীল খাবার যে প্রাণিকে খাওয়ানো হচ্ছে ওই প্রাণি খেলে মানবদেহেরও ক্ষতি হতে পারে। তাই সব ব্রয়লার ব্যবসায়ীর প্রতি আমি আহ্বান রাখছি, আপনারা মুরগিকে ভারসাম্যপূর্ণ ফুড খাওয়ান।’

ব্রয়লারের খাবার বিদেশ থেকে আমদানি হওয়ার কথা জানিয়ে আশরাফ আলী খান খসরু বলেন, মুরগির পুষ্টি বিদেশ থেকে আনা হয়। কিন্তু বিদেশে এত বেশি পুষ্টিকর খাবার দেওয়ার কথা নয়। নিশ্চয় বিদেশ থেকে আসার পর সেসব প্যাকেট দেশে আবার নতুন করে প্যাকেটজাত করা হয়। তখন দেশীয় উদ্যোক্তারাই এ ধরনের কর্মকাণ্ড ঘটাতে পারে।

অনুষ্ঠানে ‘বাংলাদেশ অ্যানিমেল নিউট্রিশন সোসাইটি’ নামের নতুন একটি সংগঠনের উদ্বোধন ঘোষণা করেন মৎস্য ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজের সেন্ট্রাল কাউন্সিল প্রেসিডেন্ট মশিউর রহমান, বাংলাদেশ লাইভস্টক রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক নাথুরাম সরকার এবং মৎস্য ও পশুপালন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়ারিস উদ্দিনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

এই ক্যাটাগরীর আরো খবর







ফেসবুক কর্নার

শিরোনাম
দৌলতখানে সন্ত্রাসী হামলায় সাংবাদিক আহতআল্লামা শফী মারা গেছেনগলাচিপায় যৌতুকের দাবীতে গৃহবধুর দাঁত উপড়ে ফেপটুয়াখালীতে পৈত্রিক সম্পত্তি রক্ষার দাবীতে নলছিটিতে ছাত্রদলের আহ্বায়ক কমিটি গঠন, একাংশেঝালকাঠিতে করোনা উপসর্গে গৃহবধূর মৃত্যুঝালকাঠিতে বিদ্যালয়ের শহীদ মিনার ভাঙায় ক্ষোভমেয়ে হত্যার বিচার চেয়ে দ্বারে দ্বারে ঘুরছে বমনপুরার মেঘনায় ১২ কিলোমিটার এলাকায় গাছের খুঁবরিশাল থেকে বেনাপোলগামী বাস মাগুরায় দুর্ঘটনএইচএসসি, জেএসসির সিদ্ধান্ত নিতে ২৪ সেপ্টেম্ববরিশালের উজিরপুরে নিরাপদ পান উৎপাদনের ওপর মাবরিশালে র‍্যাবের অভিযানে বিপুল পরিমান ফেন্সমনপুরা-চরফ্যাসন আসনের সাবেক সংসদের মৃত্যু বাপটুয়াখালীতে র‌্যাব কর্তৃক ৪,৫৪৫ কেজি পলিথিন
%d bloggers like this: