তৃতীয় মেয়াদের প্রথম বছরে আ‘লীগের সফলতা-বিফলতা

  • আপডেট টাইম : জানুয়ারি ০৭ ২০২০, ০৪:৩৯
  • 1122 বার পঠিত
তৃতীয় মেয়াদের প্রথম বছরে আ‘লীগের সফলতা-বিফলতা
সংবাদটি শেয়ার করুন....

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মধ্যে দিয়ে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসে উপমহাদেশের প্রাচীন রাজনৈতিক সংগঠন আওয়ামী লীগ। ২০১৯ সালের ৭ জানুয়ারি নতুন পুরাতন মিলিয়ে ৪৭ সদস্যের মন্ত্রিসভা গঠন করে দলটি।

নতুন মন্ত্রসিভার ৩১ জনই ছিলেন তরুণ ও প্রথমবারের মতো মন্ত্রী প্রতিমন্ত্রী উপমন্ত্রীর পদ পাওয়া। চমকপ্রদ মন্ত্রীসভার কারণে জনগণের প্রত্যাশাও ছিলো বেশি।

২০০৮ সালের নির্বাচনের আগে আওয়ামী লীগ তাদের ইশতেহারে ২০২১ সালের মধ্যে মধ্যম ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে আত্নপ্রকাশের লক্ষ্য ঠিক করে। এরই ধারাবাহিকতায় গত ১১ বছরে বড় বড় প্রকল্প বাস্তবায়ন করেছে সরকার। ফলে মাথাপিছু আয় ও প্রবৃদ্ধি বেড়েছে মনে করছেন অর্থনীতিবিদরা। বিশেষ করে গত একবছরে পদ্মাসেতু ও মেট্রোরেলসহ মেগা প্রকল্পে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।

অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদ বলেন, দেশের অর্থনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে দেখছি বিদেশ থেকে বৈদেশিক রেমিটেন্স আসার দিকটা খুবই ইতিবাচক।

তবে সুখবর দিতে পারেনি শেয়ার বাজারে। অর্থনীতি ও পরিকল্পনা প্রণয়ন দুর্বৃত্তদের হাতে থাকার কারণেই উন্নয়ন বাধাগ্রস্থ হচ্ছে বলে মন্তব্য করেন অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদ।

তিনি বলেন, যতদিন শেখ হাসিনাকে সামনে রেখে দুর্বৃত্তরা নীতি প্রণয়ন করবে ততদিন উন্নতি হবে না।

সার্বিকভাবে গেল বছর ছিলো সরকারের জন্য স্থিতিশীল। আইনশৃঙ্খলা পরিস্থিতি আগের চেয়ে উন্নতি হয়েছে বলে মনে করেন শিক্ষাবিদ ও রাজনৈতিক বিশ্লেষকরা। এছাড়া, শিক্ষার মানের উন্নতি হলেও বছর জুড়েই অস্থির ছিলো উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো।

শিক্ষাবিদ আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, সারাদেশে নারীরা অনেক এগিয়ে এসেছে। বিগত এক বছরে বিশ্ববিদ্যালয়গুলোতে যে অচলাবস্থা দেখেছি সেদিকটায় সরকারের বিশেষভাবে নজর দেওয়ার দরকার আছে।

এছাড়া সরকারের দুর্নীতি অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযানকে চলমান রাখার তাগিদ দেন তারা।

সূত্র- সময়টিভি অনলাইন

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
কোটার হার পরিবর্তন করতে পারবে সরকার, হাইকোর্ভোলায় কোটাবিরোধীদের পিটিয়ে হাসপাতালে পাঠাল তির-ধনুক দিয়ে বিবিসি সাংবাদিকের স্ত্রীসহ দুইবদলে যাওয়া পরীমনি১০ জনের দল নিয়ে উরুগুয়েকে হারিয়ে ফাইনালে কলমসংবাদ সম্মেলন ডেকেছে এনটিআরসিএশিক্ষার্থীরা বোধহয় সীমা অতিক্রম করে যাচ্ছেনজেলেদের চাল আত্মসাতের বিচার দাবিতে মানববন্ধবরিশালে পুলিশের বাঁধা ডিঙিয়ে মহাসড়ক অবরোধ শিপুলিশকে নিয়ে সংবাদ প্রকাশে সতর্কতার অনুরোধঢাকা-বরিশাল মহাসড়কে ২ বাসের মুখোমুখি সংঘর্ষশিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মের ছুটি কমল, শনিবাপ্রধানমন্ত্রী আগামীকাল ভারত যাচ্ছেনওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে সুপার এইট শুরু ইংল্যদক্ষিণ আফ্রিকার সঙ্গে লড়াই করে হারলো যুক্তরা
%d