তৃতীয় মেয়াদের প্রথম বছরে আ‘লীগের সফলতা-বিফলতা

  • আপডেট টাইম : জানুয়ারি ০৭ ২০২০, ০৪:৩৯
  • 126 বার পঠিত
তৃতীয় মেয়াদের প্রথম বছরে আ‘লীগের সফলতা-বিফলতা

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মধ্যে দিয়ে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসে উপমহাদেশের প্রাচীন রাজনৈতিক সংগঠন আওয়ামী লীগ। ২০১৯ সালের ৭ জানুয়ারি নতুন পুরাতন মিলিয়ে ৪৭ সদস্যের মন্ত্রিসভা গঠন করে দলটি।

নতুন মন্ত্রসিভার ৩১ জনই ছিলেন তরুণ ও প্রথমবারের মতো মন্ত্রী প্রতিমন্ত্রী উপমন্ত্রীর পদ পাওয়া। চমকপ্রদ মন্ত্রীসভার কারণে জনগণের প্রত্যাশাও ছিলো বেশি।

২০০৮ সালের নির্বাচনের আগে আওয়ামী লীগ তাদের ইশতেহারে ২০২১ সালের মধ্যে মধ্যম ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে আত্নপ্রকাশের লক্ষ্য ঠিক করে। এরই ধারাবাহিকতায় গত ১১ বছরে বড় বড় প্রকল্প বাস্তবায়ন করেছে সরকার। ফলে মাথাপিছু আয় ও প্রবৃদ্ধি বেড়েছে মনে করছেন অর্থনীতিবিদরা। বিশেষ করে গত একবছরে পদ্মাসেতু ও মেট্রোরেলসহ মেগা প্রকল্পে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।

অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদ বলেন, দেশের অর্থনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে দেখছি বিদেশ থেকে বৈদেশিক রেমিটেন্স আসার দিকটা খুবই ইতিবাচক।

তবে সুখবর দিতে পারেনি শেয়ার বাজারে। অর্থনীতি ও পরিকল্পনা প্রণয়ন দুর্বৃত্তদের হাতে থাকার কারণেই উন্নয়ন বাধাগ্রস্থ হচ্ছে বলে মন্তব্য করেন অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদ।

তিনি বলেন, যতদিন শেখ হাসিনাকে সামনে রেখে দুর্বৃত্তরা নীতি প্রণয়ন করবে ততদিন উন্নতি হবে না।

সার্বিকভাবে গেল বছর ছিলো সরকারের জন্য স্থিতিশীল। আইনশৃঙ্খলা পরিস্থিতি আগের চেয়ে উন্নতি হয়েছে বলে মনে করেন শিক্ষাবিদ ও রাজনৈতিক বিশ্লেষকরা। এছাড়া, শিক্ষার মানের উন্নতি হলেও বছর জুড়েই অস্থির ছিলো উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো।

শিক্ষাবিদ আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, সারাদেশে নারীরা অনেক এগিয়ে এসেছে। বিগত এক বছরে বিশ্ববিদ্যালয়গুলোতে যে অচলাবস্থা দেখেছি সেদিকটায় সরকারের বিশেষভাবে নজর দেওয়ার দরকার আছে।

এছাড়া সরকারের দুর্নীতি অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযানকে চলমান রাখার তাগিদ দেন তারা।

সূত্র- সময়টিভি অনলাইন

এই ক্যাটাগরীর আরো খবর







ফেসবুক কর্নার

শিরোনাম
কাউ‌নিয়ায় ১৪ বছ‌রের কি‌শো‌রের ঘুসিতে প্রাণ চ্যালেঞ্জিং কাজের অধিকারী ডিবি হোক মানুষের আপটুয়াখালী পৌরসভার সাবেক মেয়রের শত কোটি টাকা অপহৃত স্কুলছাত্রীকে উদ্ধার করতে যাওয়া পুলিশপ্রথম স্ত্রীর মামলায় পিরোজপুর ছাত্রদলের সম্বাবা মা বে‌শি ভালবা‌সে তাই ৪ বছ‌রের ছোট বোনবরিশালে স্ত্রী হত্যায় স্বামীর মৃত্যুদন্ডস্বর্ণের ভরির ৭৪ হাজার ৮ টাকাকলাপাড়ায় মহিপুর ইউনিয়ন পরিষদের নির্বাচনে চেকুয়াকাটায় হোটেল মোটেল মালিক কর্মচারীদের নিয়মেয়র সাদিকআব্দুল্লাহকে ফুলেল শুভেচ্ছাচ্যালেঞ্জিং কাজের অধিকারী ডিবি হোক মানুষের আবিদেশি কোম্পানি দিয়ে ভোলার গ্যাস উত্তোলনের প‘আংশিকভাবে প্রাথমিক বিদ্যালয় খোলার সুযোগ ন৩ কোটি টাকায় নির্মিত আশ্রয়কেন্দ্র নদীগর্ভে
%d bloggers like this: