বন্ধ নাকের সমস্যায় কী খেতে হবে?

  • আপডেট টাইম : জানুয়ারি ০৭ ২০২০, ১১:৫১
  • 248 বার পঠিত
বন্ধ নাকের সমস্যায় কী খেতে হবে?

ঠান্ডাজনিত সমস্যায় হাচি-কাশি কিংবা গলাব্যথার সাথে যে সমস্যার জন্য ভুগতে হয় সেটা হলো, সর্দির সমস্যায় নাক বন্ধ হয়ে খাবারে স্বাদ না পাওয়া। এই সমস্যাটি একবার দেখা দিলে সহজে ভালো হতে চায় না। উপরন্তু বাড়তে থাকে সমস্যার প্রকোপ।

আলাদাভাবে এই সমস্যাটির জন্য কোন ওষুধও নেই, বিধায় ভুগতে হয় বেশ লম্বা সময়ের জন্য। তবে উপকারী কিছু প্রাকৃতিক উপাদান সঠিক নিয়মে গ্রহণ করতে পারলে বন্ধ নাকের সমস্যা থেকে অল্প সময়ের মাঝেই নিস্তার পাওয়া যাবে।

রসুন:
রসুনের অ্যান্টিমাইক্রোবিয়াল ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি শর্ম বন্ধ নাকের সমস্যাসহ, ফ্লুয়ের লক্ষণকে কমাতে কাজ করে। রসুন গ্রহণের জন্য ২-৩টি রসুন থেঁতলে এক কাপ পানিতে ১০ মিনিট জ্বাল দিতে হবে। এরপর পানি ছেঁকে কুসুম গরম পানি পান করতে হবে। দিনে দুইবার রসুন পানি পানে দ্রুত নাক বন্ধভাব ভালো হয়ে যাবে।

আদা:

প্রাকৃতিক এই উপাদানে থাকা উষ্ণদায়ক উপাদান ঠান্ডার সমস্যার জন্য খুব ভালো উপাদান। আদা গ্রহণের জন্য বাড়তি কোন ঝামেলার প্রয়োজন নেই। আদা কুঁচি করে কেটে অল্প লবণে মেখে চিবিয়ে আদার রস গ্রহণ করতে হবে। এভাবে সরাসরি আদার রস গ্রহণে অল্প সময়ের মাঝেই নাকের সমস্যা কমে যায়। দিনের মাঝে কয়েকবার এভাবে আদা খেতে হবে।

লেবু:

লেবু হলো অ্যাসিডিক ও ভিটামিন-সি পূর্ণ একটি ফল। যার অ্যান্টি মাইক্রোবিয়াল ধর্মের জন্য ঠান্ডাজনিত সমস্যায় উপকারী ফল হিসেবে কাজ করে। ইনফেকশন ও নাক বন্ধের সমস্যায় লেবু গ্রহণে আরাম পাওয়া যাবে। লেবু খাওয়ার জন্য প্রয়োজন হবে অর্ধেকটি লেবুর রস, এক গ্লাস পরিমাণ পানি ও এক চা চামচ মধু। প্রথমে পানি গরম করে এতে মধু মিশিয়ে নিতে হবে। সবশেষে এতে লেবুর রস মিশিয়ে পান করতে হবে। প্রতিদিন দুইবার খাবার খাওয়ার আগে লেবু মিশ্রিত পানি পান করতে হবে।

অ্যাপল সাইডার ভিনেগার:

প্রদাহ বিরোধী ও অ্যান্টিমাইক্রোবিয়াল ধর্ম বিশিষ্ট অ্যাপল সাইডার ভিনেগার সবসময়ই পরিচিত ও উপকারী একটি উপাদান। এই উপাদানের বহু উপকারিতার মাঝে বন্ধ নাকের সমস্যা কমানোও একটি। কারণ বন্ধ নাকের সমস্যা তৈরিকারী মাইক্রোবসের বিরুদ্ধে কাজ করা অ্যাপল সাইডার ভিনেগার গ্রহণে অল্প সময়ের মাঝেই উপকারিতা পাওয়া সম্ভব হয়।

এসিভি গ্রহণের জন্য এক কাপ পানিতে এক চা চামচ অ্যাপল সাইডার ভিনেগার ও এক চা চামচ মধু মিশিয়ে পান করতে হবে। প্রতিদিন একবার এই মিশ্রণ পানে উপকার পাওয়া যাবে।

তেজপাতা:

এই তালিকায় তেজপাতা নিশ্চয় আশা করেননি। কিন্তু প্রাকৃতিক এই উপাদানটিতে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ধর্ম ঠান্ডাজনিত সমস্যাগুলোর প্রকোপ কমাতে কাজ করে। বিশেষত বন্ধ নাকের সমস্যাটি কমিয়ে স্বাদ ফিরিয়ে আনতে তেজপাতা খুব ভালো কাজ করবে। এর জন্য দেড় গ্লাস পানিতে ৫-৬টি তেজপাতা পনের মিনিট জ্বাল দিতে হবে। জ্বাল দেওয়া শেষে পানি ছেঁকে নিয়ে পান করতে হবে।

এই ক্যাটাগরীর আরো খবর

হালিমা খাতুন স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি, বরিশাল







ফেসবুক কর্নার

শিরোনাম
সততার পুরুস্কার পে‌লেন ব‌রিশাল জেলা শিক্ষা অরাসেল বেঁচে থাকলে সেনাবাহিনীর বড় অফিসার হতো শেখ রাসেলের জন্মদিন আজহচ্ছে না পিইসি ও ইবতেদায়ি পরীক্ষালালমোহনে কুকুরের কামড়ে এক সপ্তাহে ১৫ জন হাসপ‘রাসেল বেঁচে থাকলে একজন মহানুভব, দূরদর্শী ও আএবার সম্প্রচারে ফিরলো স্টার জলসাওখাদ্য উৎপাদন বাড়াতে গবেষণায় গুরুত্বারোপ প্রগণতন্ত্রকে উদ্ধারের জন্য সকলকে ঐক্যবন্ধ হয়ে বরিশালের ভাটারখালে দু’গ্রুপের সংঘর্ষ ॥ নারীবরিশালে কোরআন অবমাননা করে ফেসবুকে আপত্তিকর কক্লিন ফিড শর্ত মেনে বাংলাদেশে ফিরলো জি বাংলারান্নার এলপিজি একলাফে বাড়ল ২২৬টাকাদক্ষিণাঞ্চলে আরেকটি পারমাণবিক বিদ্যুৎকেন্দশিশুকে ধর্ষণচেষ্টার অভিযোগে ছাত্রলীগ নেতার
%d bloggers like this: