বরিশালের ১০ উপজেলার ৩ লক্ষাধিক শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে- সিভিল সার্জন

  • আপডেট টাইম : জানুয়ারি ০৮ ২০২০, ০৬:০২
  • 1085 বার পঠিত
বরিশালের ১০ উপজেলার ৩ লক্ষাধিক শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে- সিভিল সার্জন
সংবাদটি শেয়ার করুন....

শামীম আহমেদ ॥ আগামী ১১ই জানুয়ারী ৬-থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ভিটামিন-‘এ’ এর অভাব জনিত কারনে রাত কানা রোগের প্রাদূর্ভাব এক শতাংশ নীচে নিয়ে আসার লক্ষ সহ শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে অপুষ্টিজনিত মৃত্যু প্রতিরোধের লক্ষ রাখার লক্ষে বরিশাল জেলার ১০ উপজেলার ৮৫ টি ইউনিয়নের ,২শত ৫৫টি ওয়ার্ডের,২হাজার ৪০টি
অস্থায়ী টিকাদান কেন্দ্রে সহ প্রতিটি উপজেলার ১টি অতিরিক্ত টিকাদান কেন্দ্র সহ সর্বমোট ২ হাজার ৫০টি কেন্দ্রে ৪ হাজার ১শত জন স্বেচ্ছাসেবক সদস্যদের মাধ্যমে ৩লক্ষ ১০ হাজার ৬শত ৩৮ জন শিশুকে খাওয়ানোর লক্ষে জাতীয় ভিটমিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২য় রাউন্ড বাস্তবায়ন সিদ্ধান্ত গ্রহন করার লক্ষে জাতীয়, স্থানীয় প্রিন্ট মিডিয়া ও ইলেক্টনিক্স প্রতিনিধি সাংবাদিকদের সাথে এক ওরিয়েন্টশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার (৮ই) জনিুয়ারী সকাল ১০ টায় বরিশাল সিভিল সার্জন অফিস কার্যলয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এসময় বরিশাল জেলা সিভিল সার্জন ডাঃ মনোয়ার হেসেনের পক্ষে লিখিত বক্তব্যের পাঠ করার মাধ্যমে তথ্য প্রদান করেন জেলা ডিপুটি সিভিল সার্জন ডাঃ মাহমুদ হাসান।

এসময় আরো উপস্থিত ছিলেন জেলা সিভিল সার্জন সিনিয়র স্বাহ্য শিক্ষা অফিসার সৈয়দ জলিল,সহকারী প্রধান সিভিল সার্জন মোঃ আঃ ছালাম আজাদ, সিভিল সার্জন মেডিকেল অফিসার মুন্সি মমিনুল হক ও এপিএম সুপার ভাইজার মোঃ বজলুর রহমান।

এসময় ডিপুটি সিভিল সার্জন বলেন, আগামী ১১ই জানুয়ারী বরিশাল সদর উপজেলা সহ জেলার ১০ উপজেলার ৮৫টি ইউনিয়নের ২৫৫টি ওয়ার্ডে ১২ থেকে ৫৯ বয়সের শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’(২ লক্ষআই ইউ) ২ লক্ষ ৭৭ হাজার ৫ শত,৩৩ জন শিশুকে খাওয়ানো হবে।

এছাড়া ৬ মাস থেকে ১১ মাস পর্যন্ত বয়সের শিশুদেরকে নীল রঙের ভিটামিন ‘এ’ (১লক্ষ´তা সম্পূর্ন আই ইউ) ৩৩ হাজার,১ শত, ৫ জনকে ক্যাপসুল খাওয়ানো হবে। এবারের জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল করতে জেলার প্রতিটি উপজেলার
ইউনিয়নের সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত প্রতিটি কেন্দ্রে ২ জন করে স্বেচ্ছাসেবক সহ প্রতিটি ওয়ার্ডে ২ জন করে মাঠ কর্মী এবং ১ জন করে প্রথম সারিরসুপারভাইজার দায়ীত্ব পালন করবে।

এলক্ষে আগামী কাল শুক্রবার জুম্মা নামাজের পূর্বে মসজিদ থেকে প্রচার-প্রচারনা করা সহ বিভিন্ন গ্রা-গঞ্জের হাট-বাজারে মাইকিং করার ব্যবস্থা গ্রহন করেছে বরিশাল সিভিল সার্জন অফিস।

ডিপুটি সিভিল সার্জন ডাঃ মাহমুদ হাসান আরো বলেন ক্যাম্পেইন চলাকালে কোন প্রকার গুজব বা অসত্য তথ্য প্রদান করার মাধ্যমে জনগনকে যেন বিভ্রান্ত করা না হয় সে বিষয়ে সবাইকে সজাগ থাকার আহবান জানান।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
কোটার হার পরিবর্তন করতে পারবে সরকার, হাইকোর্ভোলায় কোটাবিরোধীদের পিটিয়ে হাসপাতালে পাঠাল তির-ধনুক দিয়ে বিবিসি সাংবাদিকের স্ত্রীসহ দুইবদলে যাওয়া পরীমনি১০ জনের দল নিয়ে উরুগুয়েকে হারিয়ে ফাইনালে কলমসংবাদ সম্মেলন ডেকেছে এনটিআরসিএশিক্ষার্থীরা বোধহয় সীমা অতিক্রম করে যাচ্ছেনজেলেদের চাল আত্মসাতের বিচার দাবিতে মানববন্ধবরিশালে পুলিশের বাঁধা ডিঙিয়ে মহাসড়ক অবরোধ শিপুলিশকে নিয়ে সংবাদ প্রকাশে সতর্কতার অনুরোধঢাকা-বরিশাল মহাসড়কে ২ বাসের মুখোমুখি সংঘর্ষশিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মের ছুটি কমল, শনিবাপ্রধানমন্ত্রী আগামীকাল ভারত যাচ্ছেনওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে সুপার এইট শুরু ইংল্যদক্ষিণ আফ্রিকার সঙ্গে লড়াই করে হারলো যুক্তরা
%d