কলাপাড়ায় কোচিং’র নাম পরিবর্তন করে নিচ্ছে ”অতিরিক্ত ক্লাশ”।। অভিভাবকদের গুনতে হচ্ছে অতিরিক্ত টাকা

  • আপডেট টাইম : জানুয়ারি ২০ ২০২০, ০৯:১৩
  • 120 বার পঠিত
কলাপাড়ায় কোচিং’র নাম পরিবর্তন করে নিচ্ছে ”অতিরিক্ত ক্লাশ”।। অভিভাবকদের গুনতে হচ্ছে অতিরিক্ত টাকা

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি।। পটুয়াখালীর কলাপাড়ায় কোচিং’র নাম পরিবর্তন করে ”অতিরিক্ত ক্লাশ’র” নামে অতিরিক্ত টাকা আদায় করছে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকরা। জানুয়ারী ২০২০ থেকে নতুন ক্লাশ শুরুর আগে শিক্ষকরা অভিভাবকদের সাথে মতবিনিময় করে কোমলমতি শিক্ষার্থীদের সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ক্লাশ চাপিয়ে দেন। পাশাপাশি জনপ্রতি শিক্ষার্থীদের কোন কোন প্রতিষ্ঠানে মাসে আড়াই হাজার টাকা আবার কোন কোন প্রতিষ্ঠানে তিন হাজার টাকা নির্ধারন করা হয়েছে। ফলে শিক্ষার্থীদের মানসিক চাপ বাড়ার পাশাপাশি অভিভাবকরাও হিমশিম খাচ্ছে শিক্ষার্থীদের খচর চালাতে।

একাধিক সূত্রে জানগেছে, কোচিং’র নাম পরিবর্তন করে ”অতিরিক্ত ক্লাশ’র” নামে অতিরিক্ত টাকা আদায় করার ফলে বেশী ক্ষতির শিকার হচ্ছে অপেক্ষাকৃত গরীব এবং কম মেধাবী শিক্ষার্থীরা। এসব শিক্ষার্থীরা ক্লাশে যেমন শিক্ষকদের লেকচার ধরতে পারছে না, তেমনি একটানা ৭/৮ ঘন্টা ক্লাশে থাকার কারনে তারা বিনোদনের সময় পাচ্ছে না। ফলে সন্ধ্যা গড়াতে না গড়াতেই ঘুমিয়ে পড়ছে অনেকে। সংশ্লিষ্ট প্রশাসন বিষয়টি নিয়ে খতিয়ে না দেখায় শিক্ষার্থীদের মেধার মূল্যায়ন হচ্ছে না। উপজেলার প্রশাসন এসব অনিয়মের বিরুদ্ধে কঠোর অবস্থান থাকায় এসকল কোচিংবাজ শিক্ষকরা কিছুদিন ঘাপটি মেরে থাকলেও কোচিং’র নাম পরিবর্তন করে বর্তমানে ”অতিরিক্ত ক্লাশ” নামে চালিয়ে যাচ্ছে তাদের শিক্ষা কার্যক্রম।

এর ফলে করে শিক্ষা মন্ত্রনালয়ের নির্দেশিত পদক্ষেপ গুলো উপেক্ষিত হচ্ছে। কলাপাড়া উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা (প্রাথমিক) মো.রফিক উদ্দিন জানান, প্রাথমিক শিক্ষা আইনে দু’শিপ্টে ক্লাশ করলেও সকাল ৯ টা থেকে বিকেল ৪ টার বেশী সময় অতিক্রম করতে পারবে না। এছাড়া কোচিং আদৌ করা যাবেনা বলে তিনি সাংবাদিকদের জানান।

কলাপাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অনুপ কুমার দাশ বলেন,এর আগেও অভিযোগের ভিত্তিতে তিনটি শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি। তবে কোন প্রতিষ্ঠান অনিয়ম করলে প্রমান পেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এই ক্যাটাগরীর আরো খবর







ফেসবুক কর্নার

শিরোনাম
৯৯৯ নম্বরে ফোন করে ধর্ষণ থেকে রক্ষা পেল ভান্ডআগৈলঝাড়ায় কলেজ ছাত্রীকে ধর্ষণ। ৫ জনের বিরুদ্মনপুরা বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদলের ৪২তম প্ফ্রান্সে বিশ্ব নবী হযরত মুহম্মাদ (সাঃ) কে অবমাবরিশাল বিএনপির অন্তঃকোন্দলের ছায়া যুবদলেও ॥ রিফাত হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক ১১ আসামির সঝালকাঠিতে পুলিশের বাধায় যুবদলের প্রতিষ্ঠাববরিশালে নৌ পু‌লি‌শের ওপর হামলাজানুয়ারিতে ক্লাস শুরুর পরিকল্পনা৫ দিন ইন্টারনেটের গতি কিছুটা ধীর থাকতে পারেমা দুর্গার বিসর্জনে ছিল না শোভাযাত্রা-আনন্দ গলাচিপায় বেপজার রপ্তানী প্রক্রিয়জাত অঞ্চল ককরোনায় পর্যটকদের কাছে কুয়াকাটার আকর্ষণ একটুপটুয়াখালীতে র‌্যাংগস ইন্ডাস্ট্রিজের র‌্যাংজেলা পরিষদ সদস্য ফিরোজ শিকদার কলাপাড়ার দূর্
%d bloggers like this: