করোনা আতঙ্কে গৃহবন্দি দুই বাঙালি বিজ্ঞানী, সবজি সেদ্ধ খেয়ে দিন কাটছে

  • আপডেট টাইম : জানুয়ারি ২৯ ২০২০, ১৬:১৪
  • 919 বার পঠিত
করোনা আতঙ্কে গৃহবন্দি দুই বাঙালি বিজ্ঞানী, সবজি সেদ্ধ খেয়ে দিন কাটছে
সংবাদটি শেয়ার করুন....

করোনা ভাইরাসের আতঙ্কে চীনে কার্যত গৃহবন্দি দুই বাঙালি গবেষক। উৎকণ্ঠায় দিন কাটাচ্ছে তাদের পরিবার। ফোনে বারবার কথা হচ্ছে পরিবারের সদস্যদের সঙ্গে। করোনাভাইরাসের সংক্রমণ আতঙ্কে গৃহবন্দি অবস্থায় আছেন তারা। দিন কাটছে সবজি এবং ফল সেদ্ধ খেয়ে!

চীনের হুবেই প্রদেশের ওয়ান বিশ্ববিদ্যালয়ে পোস্ট ডক্টরেট করতে গিয়েছেন ভারতের পূর্ব বর্ধমান শহরের সাম্যকুমার রায়। বর্ধমানের কালীবাজারের বাড়িতে উদ্বেগে দিন কাটছে তার মা–বাবার। একইভাবে হুবেই প্রদেশের এনশি শহরে আটকে পড়েছেন বীরভূমের সিউড়ির ইন্দিরাপল্লীর কাজি আরিফ ইসলাম। তিনি চায়না ইউনিভার্সিটি অফ জিওসায়েন্সে রসায়নশাস্ত্রে পোস্ট ডক্টরেট করতে গেছেন। উদ্বেগে দিন কাটছে তার পরিবারের সদস্যদেরও।

সাম্যর বাবা সুজিত রায় ও মা ইনাদেবী জানান, সাম্য বেঙ্গালুরু থেকে এমএস করার পর কানপুর আইআইটি থেকে পিএইচডি করেন। তারপর দু’বছরের জন্য চীনের ওয়ান বিশ্ববিদ্যালয়ে পোস্ট ডক্টরেট করতে যান। দেড় মাসের ছুটিতে বাড়িতে এসেছিলেন। এই ২১ জানুয়ারি বাড়ি থেকে রওনা দিয়ে ২২ জানুয়ারি চীনে পৌঁছান।

সাম্য ফোনে জানিয়েছেন, ভয়াবহ পরিস্থিতি। বাজার, ক্যান্টিন সব বন্ধ। চলছে না ট্রেন। বন্ধ এয়ারপোর্টও। বিশ্ববিদ্যালয়ের একটি ক্যান্টিন খোলা থাকলেও সেখানে আতঙ্কে যাওয়া যাচ্ছে না। ঘরের বাইরে বের হতে পারছেন না কেউ। সোমবার ফোনে সিউড়ির ছেলে আরিফের যোগযোগ করা হলে তিনি বলেন, ‘‌আমি এখন হুবেই প্রদেশের এনশি শহরে ডুয়োশান ইন্টারন্যাশনাল ইয়ুথ হোস্টেলের ঘরে আটকে আছি। আমাদের ইউনিভার্সিটির আটকে পড়া ৬ জনের দলে আমি একমাত্র ভারতীয়। আমরা ২১ জানুয়ারি ইউনিভার্সিটি থেকে ৬ জনের একটি দল এনশি শহরে ছুটিতে বেড়াতে এসেছিলাম। আর উহানে ফিরতে পারিনি। তিনদিন ধরে আটকে আছি। আমাদের হোটেলের বাইরে যাওয়া বারণ।

সাম্যের বাবা জানিয়েছেন তারা চিনের ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখছেন। সরকারের তরফ থেকে সেখানে আটকে থাকা ভারতীয়দের ফিরিয়ে আনার চেষ্টা হচ্ছে বলেও জানা গেছে।

 

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
কোটার হার পরিবর্তন করতে পারবে সরকার, হাইকোর্ভোলায় কোটাবিরোধীদের পিটিয়ে হাসপাতালে পাঠাল তির-ধনুক দিয়ে বিবিসি সাংবাদিকের স্ত্রীসহ দুইবদলে যাওয়া পরীমনি১০ জনের দল নিয়ে উরুগুয়েকে হারিয়ে ফাইনালে কলমসংবাদ সম্মেলন ডেকেছে এনটিআরসিএশিক্ষার্থীরা বোধহয় সীমা অতিক্রম করে যাচ্ছেনজেলেদের চাল আত্মসাতের বিচার দাবিতে মানববন্ধবরিশালে পুলিশের বাঁধা ডিঙিয়ে মহাসড়ক অবরোধ শিপুলিশকে নিয়ে সংবাদ প্রকাশে সতর্কতার অনুরোধঢাকা-বরিশাল মহাসড়কে ২ বাসের মুখোমুখি সংঘর্ষশিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মের ছুটি কমল, শনিবাপ্রধানমন্ত্রী আগামীকাল ভারত যাচ্ছেনওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে সুপার এইট শুরু ইংল্যদক্ষিণ আফ্রিকার সঙ্গে লড়াই করে হারলো যুক্তরা
%d