আজ বিদ্যাদেবী সরস্বতী পূজা

  • আপডেট টাইম : জানুয়ারি ৩০ ২০২০, ১১:৩১
  • 105 বার পঠিত
আজ বিদ্যাদেবী সরস্বতী পূজা

হিন্দুধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতীপূজা বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) অনুষ্ঠিত হচ্ছে। বিদ্যা ও ললিতকলার অধিষ্ঠাত্রী দেবী সরস্বতী। শ্বেতশুভ্রবসনা দেবীর এক হাতে বেদ, অন্য হাতে বীণা।

‘বীণাপাণি’ হিসেবে পরিচিত এই দেবীর বাহন শুভ্র রাজহংস। দেবীর কৃপালাভের আশায় রাজধানীসহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে এবং ঘরে ঘরে সাড়ম্বরে এ পূজার আয়োজন করা হয়েছে।

দেবীপদে অঞ্জলি দেওয়ার পাশাপাশি বিভিন্ন মণ্ডপে দেবীর সামনে শিশুদের বিদ্যাচর্চার সূচনা হবে ‘হাতেখড়ি’ দিয়ে। কোনো কোনো মণ্ডপে আয়েঅজন করা হয়েছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের।

রাজধানীতে প্রধান আকর্ষণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের সরস্বতীপূজা। হলের পুকুরে বরাবরের মতো এবারও বিশালাকার দেবীপ্রতিমা তৈরি করা হয়েছে। এ ছাড়া মাঠজুড়ে থাকবে বিভিন্ন বিভাগের আয়োজনে পৃথক মণ্ডপে দেবীবন্দনার পর্ব।

বৃহস্পতিবার ভোর থেকেই বিদ্যাদেবীর বন্দনায় জগন্নাথ হলের মাঠে জড়ো হয়েছেন শিক্ষার্থীরা।

ক্যাম্পাস সূত্র জানায়, জগন্নাথ হলের মাঠে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের আয়োজনে ৭০টি পূজামণ্ডপ তৈরি হয়েছে। নানা বর্ণিল থিম আর উপাদানে তৈরি এই মণ্ডপগুলোর কোনোটি বিভাগের শিক্ষার্থীরা নিজেরাই তৈরি করছেন, কোনো বিভাগ আবার পেশাদার কারিগর দিয়ে বানিয়েছে। মাঠজুড়ে ছিল উৎসবমুখর পরিবেশ।

এই ক্যাটাগরীর আরো খবর

হালিমা খাতুন স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি, বরিশাল







ফেসবুক কর্নার

শিরোনাম
শেষ হচ্ছে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা, মধ্যরাতে সাগ৮২ বারের মতো পেছাল সাগর-রুনি হত্যার তদন্ত প্ররিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাআইসিইউতে খালেদা জিয়াবরিশালে কর্তব্যরত অবস্থায় সড়ক দুর্ঘটনায় ভোলায় স্বামীকে কুপিয়ে হত্যা করে দা নিয়ে বসে ছবাকেরগঞ্জে চাচাতো ভাইয়ের হামলায় যুবক নিহতবরগুনায় দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২পটুয়াখালীতে লঞ্চের স্টাফ কেবিনে মিলল নারীর মআরেকটি স্বপ্ন পূরণ হচ্ছে দক্ষিণাঞ্চলের মানুবরিশালে পাচারকালে ৫০ বস্তা সার জব্দস্ত্রীকে হত্যার পর থানায় স্বামীর আত্মসমর্পণমেয়ের চিকিৎসার টাকা জোগাড় করতে না পেরে দিনমসততার পুরুস্কার পে‌লেন ব‌রিশাল জেলা শিক্ষা অরাসেল বেঁচে থাকলে সেনাবাহিনীর বড় অফিসার হতো
%d bloggers like this: