আজ বিদ্যাদেবী সরস্বতী পূজা

  • আপডেট টাইম : জানুয়ারি ৩০ ২০২০, ১১:৩১
  • 805 বার পঠিত
আজ বিদ্যাদেবী সরস্বতী পূজা
সংবাদটি শেয়ার করুন....

হিন্দুধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতীপূজা বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) অনুষ্ঠিত হচ্ছে। বিদ্যা ও ললিতকলার অধিষ্ঠাত্রী দেবী সরস্বতী। শ্বেতশুভ্রবসনা দেবীর এক হাতে বেদ, অন্য হাতে বীণা।

‘বীণাপাণি’ হিসেবে পরিচিত এই দেবীর বাহন শুভ্র রাজহংস। দেবীর কৃপালাভের আশায় রাজধানীসহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে এবং ঘরে ঘরে সাড়ম্বরে এ পূজার আয়োজন করা হয়েছে।

দেবীপদে অঞ্জলি দেওয়ার পাশাপাশি বিভিন্ন মণ্ডপে দেবীর সামনে শিশুদের বিদ্যাচর্চার সূচনা হবে ‘হাতেখড়ি’ দিয়ে। কোনো কোনো মণ্ডপে আয়েঅজন করা হয়েছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের।

রাজধানীতে প্রধান আকর্ষণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের সরস্বতীপূজা। হলের পুকুরে বরাবরের মতো এবারও বিশালাকার দেবীপ্রতিমা তৈরি করা হয়েছে। এ ছাড়া মাঠজুড়ে থাকবে বিভিন্ন বিভাগের আয়োজনে পৃথক মণ্ডপে দেবীবন্দনার পর্ব।

বৃহস্পতিবার ভোর থেকেই বিদ্যাদেবীর বন্দনায় জগন্নাথ হলের মাঠে জড়ো হয়েছেন শিক্ষার্থীরা।

ক্যাম্পাস সূত্র জানায়, জগন্নাথ হলের মাঠে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের আয়োজনে ৭০টি পূজামণ্ডপ তৈরি হয়েছে। নানা বর্ণিল থিম আর উপাদানে তৈরি এই মণ্ডপগুলোর কোনোটি বিভাগের শিক্ষার্থীরা নিজেরাই তৈরি করছেন, কোনো বিভাগ আবার পেশাদার কারিগর দিয়ে বানিয়েছে। মাঠজুড়ে ছিল উৎসবমুখর পরিবেশ।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
কোটার হার পরিবর্তন করতে পারবে সরকার, হাইকোর্ভোলায় কোটাবিরোধীদের পিটিয়ে হাসপাতালে পাঠাল তির-ধনুক দিয়ে বিবিসি সাংবাদিকের স্ত্রীসহ দুইবদলে যাওয়া পরীমনি১০ জনের দল নিয়ে উরুগুয়েকে হারিয়ে ফাইনালে কলমসংবাদ সম্মেলন ডেকেছে এনটিআরসিএশিক্ষার্থীরা বোধহয় সীমা অতিক্রম করে যাচ্ছেনজেলেদের চাল আত্মসাতের বিচার দাবিতে মানববন্ধবরিশালে পুলিশের বাঁধা ডিঙিয়ে মহাসড়ক অবরোধ শিপুলিশকে নিয়ে সংবাদ প্রকাশে সতর্কতার অনুরোধঢাকা-বরিশাল মহাসড়কে ২ বাসের মুখোমুখি সংঘর্ষশিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মের ছুটি কমল, শনিবাপ্রধানমন্ত্রী আগামীকাল ভারত যাচ্ছেনওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে সুপার এইট শুরু ইংল্যদক্ষিণ আফ্রিকার সঙ্গে লড়াই করে হারলো যুক্তরা
%d