বিদেশী দুতাবাসগুলোর কার্যক্রমে সরকারের অসন্তোষ

সবার দৃষ্টি ঢাকার দিকে

  • আপডেট টাইম : জানুয়ারি ৩১ ২০২০, ২১:০৪
  • 145 বার পঠিত
সবার দৃষ্টি ঢাকার দিকে

আগামীকাল ঢাকার দুই সিটির নির্বাচন। টান টান উত্তেজনার মধ্যে এবার এই নির্বাচনকে চ্যালেঞ্জ হিসাবে নিয়েছে বিএনপি। এর আগের নির্বাচনের মত হেরে যাবার আগে হারা নয়‘ এই শপথে মাঠে থাকার প্রতিজ্ঞাব্ধ তারা। অপরদিকে আর্ন্তজাতিক মহলের চাপ আর একটি সুন্দর নির্বাচন উপহার দেবার প্রত্যয় নির্বাচন কমিশনের। অপর দিকে দীর্ঘদিন পর নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতার মুখোমখুী হচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামীলীগ। যদিও নির্বাচনে বিজয়ের ব্যাপারে তারা শতভাগ নিশ্চিত। তবে নির্বাচনের প্রস্তুতির শেষ পর্যায়ে আর্ন্তজাতিক দুতাবাস কর্মকর্তাদের কার্যক্রমে অসেন্তাষ প্রকাশ করেছে সরকার, যা আজকের নির্বাচন নিয়ে অনেকরই কৌতুহল দেখা দিয়েছে। ৯টি দুতাবাস এর আগে স্বচ্ছ নির্বাচন চেয়ে এক বিবৃতি দেয়া এবং বাংলাদেশী ভোটারদের তাদের পর্যবেক্ষক হিসাবে নিয়োগ দেয়ায় সরকারের সাথে এদের টানপোড়ন শুরু হয়েছে।
ঢাকা দুই সিটিতে শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট নেওয়া হবে। দুই সিটি করপোরেশনের ভোটার রয়েছেন ৫৪ লাখ ৬৩ হাজার ৪৬৭ জন।
দক্ষিণের রিটার্নিং অফিসার আবদুল বাতেন সাংবাদিকদের বলেন, দক্ষিণের এক হাজার ১৫০টি কেন্দ্রের মধ্যে ৭২১টি কেন্দ্রকে ‘গুরুত্বপূর্ণ’ হিসেবে চিহ্নিত করা হয়েছে, এগুলোতে অতিরিক্ত ফোর্স মোতায়েন থাকবে।
আর উত্তরের রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম বলেন, এই সিটির এক হাজার ৩১৮টি কেন্দ্রের মধ্যে ৮৭৬টি কেন্দ্রই ‘গুরুত্বপূর্ণ’; বাকি ৪৪২টি কেন্দ্র ‘সাধারণ’ হিসেবে চিহ্নিত করা হয়েছে।
স্বচ্ছ ভোট ও গণনা চেয়ে ৯ রাষ্ট্রদূতের যৌথ বিবৃতি
সিটি করপোরেশন নির্বাচনে ভোট কেন্দ্রে গণতন্ত্র কার্যকর দেখতে চান বাংলাদেশে নিযুক্ত বিদেশি কূটনীতিকরা। সিটি নির্বাচনের মাত্র দুই দিন আগে গতকাল সম্মিলিত এক বিবৃতিতে এ প্রত্যাশা জানান ইউরোপ-যুক্তরাষ্ট্রসহ ৯ দেশের কূটনীতিকরা।
বিবৃতিতে বলা হয়, ১ ফেব্রুয়ারি ঢাকা সিটি করপোরেশন নির্বাচন। ঢাকার নাগরিকদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করার একটি সুযোগ। আমরা পুরো শহরজুড়ে ভোট কেন্দ্রগুলোতে কার্যকর গণতন্ত্র দেখার প্রত্যাশায় রয়েছি। বিবৃতিতে আরও বলা হয়, আমরা আশা করি বাংলাদেশ সরকার, নির্বাচন কমিশন এবং সব রাজনৈতিক দল শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে নাগরিকদের ভোট দেওয়ার অধিকারকে সম্মান এবং স্বচ্ছতা ও সততার সঙ্গে ভোট গণনা করবে। বিবৃতিতে স্বাক্ষরকারী কূটনীতিকরা হলেন- কানাডিয়ান হাইকমিশনার বেনাওয়ে প্রিফন্টেইন, সুইডেনের রাষ্ট্রদূত মিস সার্লোট্টা, ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন, মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার, সুইজারল্যান্ডের চার্জ দ্য অ্যাফেয়ার্স মিস সুজান মুলার, নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল বেøকেন, ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এস্ট্রাপ পিটারসেন, নেদারল্যান্ড দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স জেরোইন স্টেগস এবং অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত হাইকমিশনার পেনি মর্টন। অপর দিকে আসন্ন সিটি করপোরেশন নির্বাচন শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক হবে বলে আশা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। ঢাকার মার্কিন দূতাবাসের ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে এ আশা ব্যক্ত করে মার্কিন দূতাবাস।
বিদেশী দুতাবাসগুলোর এই বিবৃতিতে তীব্র অসন্তোষ প্রকাশ করেছে সরকার। এর আগে বিএনপির প্রার্থীর বাসায় গিয়ে যুক্তরাজ্যের কুটনিতীক সমবেদনা জানানোয়র বিষয়েও ভাল চোখে নেয়নি সরতার। আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, স্থানীয় সরকার নির্বাচন চলাকালে বিদেশি কূটনীতিকরা যেভাবে বিভিন্ন প্রার্থীর বাড়িতে গিয়েছেন তা সমীচীন হয়নি। কোনো প্রার্থীর বাড়িতে গিয়ে তাকে সহানুভূতি জানানো বিদেশি কূটনীতিকদের যেমন কাজ নয়, তেমনি এটি কূটনীতিরও অংশ নয়। আমি মনে করি এই ক্ষেত্রে কূটনৈতিক শিষ্টাচার লঙ্ঘিত হয়েছে। এদিকে দুতাবাসগুলো তাদের পর্যবেক্ষকের তালিকায় বাংলাদেশী ভোটারদের রাখার বিষয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি দূতাবাসের বাংলাদেশি স্টাফদের ‘আন্তর্জাতিক পর্যবেক্ষক’ বানিয়ে বিদেশি মিশনগুলো আইন ভঙ্গ করেছে বলে অভিযোগ তুলেছেন । এ অবস্থায় নির্বাচন পর্যবেক্ষণে অনুমতি পাওয়া দূতাবাসগুলোর স্টাফদের ভোট কেন্দ্রে না পাঠানোর আহ্বান জানান।

এই ক্যাটাগরীর আরো খবর

হালিমা খাতুন স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি, বরিশাল







ফেসবুক কর্নার

শিরোনাম
ভোলার দৌলতখানে বিনে পয়সায় রোগী দেখছেন ডাঃ রা১২ বছর ও তদূর্ধ্ব ছাত্র-ছাত্রীদের টিকার ব্যবসোহাগ হত্যা মামলা / দুই জনের ফাঁসি ঃ ৪ জনের যাবট্রাক-কাভার্ড ভ্যান শ্রমিকদের ৪৮ঘণ্টা কর্মবআবারো ভেঙে পরলো ব্রিজ ঃ বরিশালের সাথে ৩ রুটেরলেবুখা‌লি সেতু‌ প্রধানমন্ত্রী উদ্বোধন কর‌ববরিশালে নদীগর্ভে বিলীন হতে চলেছে জৈনপুরী বড় নিজের অফিসে গাড়ি কেনার টাকা স্বাস্থ্যসেবায় দখালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ছে ৬ মাসকুয়াকাটায় সমুদ্রে ১৫ জেলেসহ মাছধরা ট্রলার ডু৭ শতাংশে নামলো করোনায় শনাক্তের হারবরিশাল শেবাচিম হাসপাতালে আগুন লাগার গুজব ছড়িবঙ্গোপসাগরে সামুদ্রিক সম্পদ জলজ স্তন্যপায়ী লঞ্চঘাট বানান ভুল নিয়ে সামাজিক মাধ্যমে ক্ষোভনিখোঁজের দু’দিন পর মাঝির মরদেহ উদ্ধার
%d bloggers like this: