# বরিশালে পরীক্ষার্থী ১ লাখ ১৩ হাজার \ গতকাল রাতেও করতে হয়েছে ফরম পূরণ

সিসি ক্যামেরার নজরদারীতে আজ এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

  • আপডেট টাইম : ফেব্রুয়ারি ০২ ২০২০, ২১:২৫
  • 110 বার পঠিত
সিসি ক্যামেরার নজরদারীতে আজ এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

জিয়া শাহীন \ এবার এসএসসি পরীক্ষায় নিঃচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করেছে বরিশাল শিক্ষা বোর্ড। প্রতিটি কেন্দ্রে থাকছে প্রথমবারের মত সিসি ক্যামেরা। কেন্দ্রের বাইরে এবং ভিতরে ক্যামেরা থাকায় নকল বা প্রযুক্তি ব্যবহার করে প্রশ্ন ফাঁস বন্ধ হবে বলে মনে করছেন বোর্ড কর্মকর্তারা। ১ ফেব্রæয়ারি শুরু হবার কথা থাকলেও ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের কারণে সোমবার শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। চলবে ২৭ ফেব্রæয়ারি পর্যন্ত। এবার সারা দেশে ৯টি শিক্ষা বোর্ডে ২০ লাখ ৪৭ হাজার ৭৯৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। বরিশাল শিক্ষা বোর্ডে এ সংখ্যা ১ লাখ ১৩ হাজার ৮৩জন। পরীক্ষাকে কেন্দ্র করে বরিশাল শিক্ষা বোর্ড পরীক্ষা পরিচালনার প্রস্তুতি শেষ করেছে।
বরিশাল শিক্ষা বোর্ডে সূত্রে জানা গেছে, এ বছর এসএসসি পরীক্ষায় ১৭৮টি কেন্দ্রে সর্বাধিক ১ লাখ ১৩ হাজার ৮৩জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। তবে এ সংখ্যা আর কয়েকশত বেড়েছে বলে জানা গেছে। শেষ মুহুর্তে অভিভাবকদের আবেদনের পরিপ্রেক্ষিতে কিছু শিক্ষার্থীর ফরম পুরণ করার নির্দেশ দিয়েছে বোর্ড। নির্দেশ মোতাবেক শেষ মুহুর্তে স্কুলগুলো ফরম পূরণ করায় পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। গত বছর অর্থাৎ ২০১৯ সালে বরিশাল শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৭ হাজার ৬২১জন। আর কেন্দ্র ছিল ১৭৬টি। সে হিসাবে এবছর বেড়েছে পরীক্ষার্থী ও কেন্দ্রের সংখ্যা। বোর্ডের একটি সূত্র জানায় পরীক্ষার আগেরদিন অর্থাৎ গতকালও ফরম পূরণ করা হয়েছে। ্এ বছর নিয়মিত পরীক্ষার্থী ৮৯ হাজার ৫শত ৫২জন এবং অনিয়মিত পরীক্ষার্থী ২৩ হাজার চারশত ৯জন। ১২২জন রয়েছে জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী। তব উল্লখযোগ্য হল এবার ছাত্রের চেয়ে বরিশাাল শিক্ষা বোর্ডে ছাত্রীর সংখ্যা বেশি। ৫৬ হাজার ৭৬২জন ছাত্রীর বিপরীতে ছাত্রের সংখ্যা ৫৬ হাজার ৩২১জন। জেলা ভিত্তিক সর্বোচ্চ পরীক্ষার্থী বরিশাল জেলায় ৩৭ হাজার ৮১৭জন এবং সর্বনিম্ন ঝলকাঠীতে ১০ হাজার ৫শত ৮১জন।
এবারই বরিশাল শিক্ষা বোর্ডের প্রায় সব কেন্দ্রেই থাকছে সিসি ক্যামেরা। বরিশাল ব্রজমোহন বিদ্যালয় কেন্দ্রে সরেজমিনে দেখা গেছে কেন্দ্রের বাইরে এবং প্রতিটি কক্ষে ক্যামেরা স্থাপন করা হয়েছে। কেন্দ্র সচিবের রুমে বসেই কোন রুমে পরীক্ষার্থীরা কিভাবে পরীক্ষা দিচ্ছে তা অবলোকন করা সম্ভব। তবে সিসি ক্যামেরা স্থাপন করেছে প্রশাসন। বরিশাল শিক্ষা বোর্ড নয়।
শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন জানান, এবার ৪০টি ভিজিলেন্স টিম পরীক্ষা কেন্দ্র তদারকীতে থাকছে। এর মধ্যে শিক্ষা বোর্ডেরই ১৮টি টিম গঠন করা হয়েছে।
২৯ ফেব্রæয়ারি থেকে ৫ মার্চের মধ্যে এসএসসির ব্যবহারিক পরীক্ষা হবে। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিতব্য দাখিল পরীক্ষা ৩ ফেব্রæয়ারি শুরু হয়ে ১ মার্চ পর্যন্ত চলবে।৮ মার্চের মধ্যে দাখিলের ব্যবহারিক পরীক্ষা নিতে বলা হয়েছে। কারিগরিতে ৭ মার্চ থেকে ১৯ এপ্রিল পর্যন্ত চলবে বাস্তব প্রশিক্ষণ।

এই ক্যাটাগরীর আরো খবর







ফেসবুক কর্নার

শিরোনাম
৯৯৯ নম্বরে ফোন করে ধর্ষণ থেকে রক্ষা পেল ভান্ডআগৈলঝাড়ায় কলেজ ছাত্রীকে ধর্ষণ। ৫ জনের বিরুদ্মনপুরা বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদলের ৪২তম প্ফ্রান্সে বিশ্ব নবী হযরত মুহম্মাদ (সাঃ) কে অবমাবরিশাল বিএনপির অন্তঃকোন্দলের ছায়া যুবদলেও ॥ রিফাত হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক ১১ আসামির সঝালকাঠিতে পুলিশের বাধায় যুবদলের প্রতিষ্ঠাববরিশালে নৌ পু‌লি‌শের ওপর হামলাজানুয়ারিতে ক্লাস শুরুর পরিকল্পনা৫ দিন ইন্টারনেটের গতি কিছুটা ধীর থাকতে পারেমা দুর্গার বিসর্জনে ছিল না শোভাযাত্রা-আনন্দ গলাচিপায় বেপজার রপ্তানী প্রক্রিয়জাত অঞ্চল ককরোনায় পর্যটকদের কাছে কুয়াকাটার আকর্ষণ একটুপটুয়াখালীতে র‌্যাংগস ইন্ডাস্ট্রিজের র‌্যাংজেলা পরিষদ সদস্য ফিরোজ শিকদার কলাপাড়ার দূর্
%d bloggers like this: