ইসরাইলকে স্বীকৃতি দিতে যাচ্ছে সুদান!

  • আপডেট টাইম : ফেব্রুয়ারি ০৪ ২০২০, ১২:০৫
  • 46 বার পঠিত
ইসরাইলকে স্বীকৃতি দিতে যাচ্ছে সুদান!

সুদানের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণ করতে দেশটির নেতার সঙ্গে বৈঠকে বসেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। সোমবার উগান্ডার শহর এনটেব্বিতে এই বৈঠক হয়েছে বলে তার কার্যালয়ের কর্মকর্তারা দাবি করেন।

সুদানের ক্ষমতাসীন সার্বভৌম কাউন্সিলের প্রধান আবদেল ফাত্তাহ আল-বুরহানের সঙ্গে দুই ঘণ্টাব্যাপী বৈঠক করেন নেতানিয়াহু। যদিও সুদানের তথ্যমন্ত্রী ও সরকারের মুখপাত্র ফয়সাল সালিহ এ বিষয়ে কোনো তথ্য জানা নেই বলে রয়টার্সকে বলেছেন। এ বিষয়ে পরিষ্কার হতে তারা বুরহানের দেশে ফিরে আসার অপেক্ষায় রয়েছেন।-খবর আরব নিউজের

কৌশলগতভাবে দেশদুটি যুদ্ধের ভেতরে রয়েছে। তবে তৃতীয় আরব দেশ হিসেবে অবৈধ ইহুদি রাষ্ট্রটিকে স্বীকৃতি দিতে পারে সুদান।

সামরিক ও বেসামরিক কর্মকর্তা মিলে গঠিত অন্তবর্তীকালীন সরকারের দায়িত্ব পালন করছে সুদান সার্বভৌম পরিষদ, যার প্রধান হলেন আর্মি জেনারেল বুরহান।

গত বছর দীর্ঘসময়ের একনায়ক ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যুত করার পর সামরিক-বেসামরিক মিলে ক্ষমতা ভাগাভাগি করতে এই সার্বভৌম কাউন্সিল গঠন করা হয়েছে।

ফিলিস্তিনিদের ওপর দখলদারিত্ব ও নির্যাতনের প্রতিবাদে ইসরাইলকে বর্জনে আরব দেশগুলোর সঙ্গে বশীরের নেতৃত্বাধীন সুদানও ছিল।

১৯৬৭ সালে আরব নেতারা সুদানের রাজধানী খার্তুমে বৈঠক করে ‘তিনটি না’ ঘোষণা করেছিলেন। যার মধ্যে রয়েছে, ইসরাইলকে স্বীকৃতি, দেশটির সঙ্গে আলোচনা কিংবা শান্তি প্রত্যাখ্যান।

মিসর ও জর্ডান অবৈধ ইহুদি রাষ্ট্রটিকে স্বীকৃতি দিলেও বহু আরব দেশ সেই প্রক্রিয়া থেকে দূরে রয়েছে।

এই ক্যাটাগরীর আরো খবর







ফেসবুক কর্নার

শিরোনাম
বানারীপাড়ায় ক্ষুদে ইঞ্জিনিয়ার মহসিন সরদারেকলাপাড়ায় যুবদলের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী পাকলাপাড়ায় নাগরিক উদ্যোগের মানববন্ধন ও সমাবেশমুক্ত সাকিবফের বাড়ছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি!উজিরপুরে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে গৃহবধুকে কউজিরপুরে সন্তানের গলায় চাকু ধরে এক গৃহবধুকে মহিপুর ইউপি নির্বাচন- সুধীরপুর কেন্দ্রের ভোটমহিপুরে শেখ রাসেল স্মৃতি ফুটবল টুর্ণামেন্ট যুদ্ধ নয় প্রতিবেশীর দেশের সাথে শান্তিপূর্ণ সপটুয়াখালীতে র‌্যাব কর্তৃক দুই সমকামী নারী আটমনপুরায় এক শিশুকে ধর্ষণচেষ্টা ॥ থানায় মামলা ঝালকাঠিতে তিন জেলেকে আটক করে জেল জরিমানা৯৯৯ নম্বরে ফোন করে ধর্ষণ থেকে রক্ষা পেল ভান্ডআগৈলঝাড়ায় কলেজ ছাত্রীকে ধর্ষণ। ৫ জনের বিরুদ্
%d bloggers like this: