শিশুদের ভ্রমনের অন্যতম পর্যটন স্পট কুয়াকাটার সৈকত

  • আপডেট টাইম : ফেব্রুয়ারি ০৮ ২০২০, ১৭:৪৬
  • 63 বার পঠিত
শিশুদের ভ্রমনের অন্যতম পর্যটন স্পট কুয়াকাটার সৈকত

Exif_JPEG_420

উত্তম কুমার হাওলাদার,কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি \ পর্যটন কেন্দ্র কুয়াকাটার শান্ত সাগরের বিশালতা মুগ্ধ করেছে শিক্ষা সফরে আসা হাজারো শিশু শিক্ষার্থীদের। সৈকতে কখনও দৌড়াদৌড়ি আবার কখনও বা শান্ত হয়ে দাঁড়িয়ে থেকে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করছে তারা। এাছাড়া সব বয়সের পর্যটকদের সাথে ওইসব শিশু শিক্ষার্থীরা সাগরে নেমে নির্বিঘেœ গোসল করছে। প্রতিদিন শতশত স্কুলগামী শিশু শিক্ষার্থীরা শিক্ষা সফরে বা ভ্রমনে আসেন এখানে। প্রশাসনের কড়াকড়ি, সৈকতে ট্যুরিষ্ট পুলিশ ও নৌ-পুলিশের বাড়তি সতর্কতা কুয়াকাটা সৈকত এখন স্কুলগামী শিশু-কিশোরদের ভালোলাগার অন্যতম স্পট এমনটাই মনে করেছেন শিক্ষার্থীদের সাথে আসা একাধিক শিক্ষক ও অভিভাবকরা।
শিক্ষা সফরে আসা নবম শ্রেণির শিক্ষার্থী জান্নাত আরা তুলি তার সাঁতার শেখা হয়নি। কিন্তু শান্ত সাগরের তীরে ঢেউয়ের ঝাপটায় সে সৈকতে হাঁটছে আপন মনে। তার সঙ্গী বিন্দু, নাইমা ও তারা সাগরের কূলে হাঁটুসমান পানিতে হাঁটছে। তাদের সাথে কথা হলে জানান, বন্ধুদের কাছে অনেক শুনেছি কুয়াকাটার কথা। আজ এখানে এসে সত্যিই তাদের চোখে দেখা সৌন্দর্যের বিবরণ বাস্তবে উপভোগ করলাম। সাঁতার না জানলেও তারা শুনেছেন কুয়াকাটা চোরাবালি নেই। নেই সাগরের গভীর ঢেউয়ের টান। তাই সাঁতার না জানলেও সাবধানে হাঁটছে তারা সৈকতে।
স্থানীয় সূত্রে জানা গেছে, নভেম্বার মাস থেকে দেশের বিভিন্ন স্থান থেকে দল বেঁধে শিক্ষা সফরে আসতে শুরু করে শিক্ষার্থীরা। পাশা পাশি দেশি-বিদেশি পর্যটকদেরও ব্যাপক আগম ঘটে। এর ফলে রাখাইন মহিলা মার্কেট,ঝিনুকের দোকান,খাবারঘর,চটপটির দোকানসহ পর্যটন নির্ভর ব্যবসা প্রতিষ্ঠানগুলো মুখররিত হয়ে ওঠে।
শিক্ষিকা কবিতা জানান, শিক্ষা সফরে স্কুলের শিক্ষার্থীদের নিয়ে এখানে এসেছি। শিশু-কিশোররা এখানে ইচ্ছে মতো ঘুরেছে। তার মতে, এখানে সবকিছুই ছবির মতো সাজানো গোছানো।
কুয়াকাটা ট্যুরিষ্ট পুলিশ জোনের সিনিয়ার এ এস পি জহিরুল ইসলাম জানায়, সৈকতে নিরাপদে ভ্রমনের জন্য সব বয়সী পর্যটকের নিরাপত্তায় তারা বেশি মনোযোগী। সাগরে সাঁতার করা কিংবা জলযানে ভ্রমনের ব্যাপারেও তারা লাইফ জ্যাকেট ছাড়া কাউকেই উৎসাহী করছেন না। তবে কুয়াকাটা সৈকতের বালুকাবেলা নিরাপদ হলেও এখানে ভ্রমনে এসে পর্যটকরা যাতে কোন বিপদের সম্মুখীন না হয় সে ব্যাপারে ট্যুরিষ্ট পুলিশ ও পর্যটক গাইডরা সজাগ রয়েছেন বলে তিনি জানান।

এই ক্যাটাগরীর আরো খবর

হালিমা খাতুন স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি, বরিশাল







ফেসবুক কর্নার

শিরোনাম
ভোলার দৌলতখানে বিনে পয়সায় রোগী দেখছেন ডাঃ রা১২ বছর ও তদূর্ধ্ব ছাত্র-ছাত্রীদের টিকার ব্যবসোহাগ হত্যা মামলা / দুই জনের ফাঁসি ঃ ৪ জনের যাবট্রাক-কাভার্ড ভ্যান শ্রমিকদের ৪৮ঘণ্টা কর্মবআবারো ভেঙে পরলো ব্রিজ ঃ বরিশালের সাথে ৩ রুটেরলেবুখা‌লি সেতু‌ প্রধানমন্ত্রী উদ্বোধন কর‌ববরিশালে নদীগর্ভে বিলীন হতে চলেছে জৈনপুরী বড় নিজের অফিসে গাড়ি কেনার টাকা স্বাস্থ্যসেবায় দখালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ছে ৬ মাসকুয়াকাটায় সমুদ্রে ১৫ জেলেসহ মাছধরা ট্রলার ডু৭ শতাংশে নামলো করোনায় শনাক্তের হারবরিশাল শেবাচিম হাসপাতালে আগুন লাগার গুজব ছড়িবঙ্গোপসাগরে সামুদ্রিক সম্পদ জলজ স্তন্যপায়ী লঞ্চঘাট বানান ভুল নিয়ে সামাজিক মাধ্যমে ক্ষোভনিখোঁজের দু’দিন পর মাঝির মরদেহ উদ্ধার
%d bloggers like this: