ডাকঘরে সঞ্চয়ের সুদ হার কমিয়ে অর্ধেক

  • আপডেট টাইম : ফেব্রুয়ারি ১৪ ২০২০, ১৮:২০
  • 701 বার পঠিত
ডাকঘরে সঞ্চয়ের সুদ হার কমিয়ে অর্ধেক
সংবাদটি শেয়ার করুন....

পোস্ট অফিস বা ডাকঘরে সঞ্চয়ের সুদ হার কমিয়েছে সরকার। প্রায় অর্ধেকে নেমে এসেছে ডাকঘরে সঞ্চয় এর মুনাফা। এপ্রিল মাস থেকে ব্যাংক ঋণের সুদ হার এক অংকে নামিয়ে আনার প্রস্তুতি হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা যায়। ইতিমধ্যেই ৬ শতাংশে আমানত সংগ্রহের ঘোষণা দিয়েছে অধিকাংশ ব্যাংক। এই অবস্থায় ডাকঘরে আমানতের সুদহার বেশি হলে ব্যাংকিং খাতে তারল্য সংকটের আশঙ্কা রয়েছে।

বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ সঞ্চয় অধিশাখা থেকে প্রকাশিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, পোস্ট অফিস সেভিং ব্যাংক রুল এর ২৯ নম্বর রুল অনুযায়ী সাড়ে ৭ শতাংশ শব্দগুলির পরিবর্তে ৫ শতাংশ শব্দগুলি প্রতিস্থাপিত হবে।

পোস্ট অফিসে সঞ্চয়কৃত ফিক্স ডিপোজিট (এফডিআর) এর এক বছর মেয়াদি আমানতের সুদ নির্ধারণ করা হয়েছে ৫ শতাংশ। ২ বছর মেয়াদে সাড়ে ৫ এবং ৩ বছর মেয়াদী এফ ডি আরে মুনাফা পাওয়া যাবে ৬ শতাংশ।
খোঁজ নিয়ে জানা যায় এর আগে এক বছর মেয়াদি এফডিআর এর বিপরীতে মুনাফা ছিল ১০ দশমিক ২ শতাংশ, ২ বছর মেয়াদি আমানতের মুনাফা ১০ দশমিক ৭ শতাংশ এবং ৩ বছর মেয়াদি আমানতের মুনাফা ছিল ১১ দশমিক ২৮ শতাংশ।
অন্যদিকে ছয় মাস অন্তর অন্তর মুনাফা তোলা যায় এমন আমানতেও সুদহার পরিবর্তন করা হয়েছে। এক্ষেত্রে এক বছর মেয়াদি আমানতের সুদ হবে ৪ শতাংশ, ২ বছর মেয়াদি সাড়ে ৪ শতাংশ এবং ৩ বছর মেয়াদি আমানতের সুদ নির্ধারণ করা হয়েছে ৫ শতাংশ। ইতিপূর্বে এরূপ আমানতের সুদ হার ছিল ৯ শতাংশ, সাড়ে ৯ শতাংশ এবং ১০ শতাংশ।।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
এক কেন্দ্রে ৫৯ পরীক্ষার্থীই ভুয়া , কেন্দ্রসচআমরা মাথা উঁচু করে বিশ্ব-দরবারে এগিয়ে যাব: প্র১০ টাকা কমলো সয়াবিন তেলের দামবিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দেবে না পঁচাত্তর পরবর্তী এবার সবচেয়ে সুষ্ঠু নির্বাচভোটে কারচুপির দায় স্বীকার, পাকিস্তানে নির্বা১৩ মাসে এক হাজারের বেশি হত্যাকাণ্ড, ৫২৯ জন শিশসারাদেশে ৪৯ জনের করোনা শনাক্তজামিন মেলেনি মির্জা ফখরুলেরবিশেষ অপরাধের বিচার দ্রুত করতে দ্রুত বিচার আইমরান খানের আরও ১৪ বছরের কারাদণ্ড, একই দণ্ড বুযুক্তরাষ্ট্র আবারও বললো নির্বাচন অবাধ ও সুষ্পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের উড়ন্ত জয়জয়পুরহাটে স্কুলছাত্র হত্যা মামলায় ২১ বছর পর বিপিএল থেকে সরে দাঁড়ালেন মাশরাফি
%d