ভোটার তালিকা হালনাগাদের সময় বাড়ালো

  • আপডেট টাইম : ফেব্রুয়ারি ১৫ ২০২০, ২০:০৬
  • 730 বার পঠিত
ভোটার তালিকা হালনাগাদের সময় বাড়ালো
সংবাদটি শেয়ার করুন....

বিদ্যমান ভোটার তালিকা হালনাগাদ করার সময়সীমা এক মাসের বেশি বাড়ানো হয়েছে। এখন থেকে প্রতি বছর ২ জানুয়ারি থেকে ২ মার্চের মধ্যে ভোটারদের হালনাগাদের খসড়া তালিকা প্রকাশ করতে হবে নির্বাচন কমিশনকে (ইসি)।

ইসি সূত্র জানায়, গত ২০ জানুয়ারি ‘ভোটার তালিকা (সংশোধন) আইন, ২০২০’ নামে এ সংক্রান্ত গেজেট প্রকাশিত হয়েছে।

গেজেটে বলা হয়, ভোটার তালিকা আইন, ২০০৯ এর ধারা ১১ এর উপধারা ১-এ কম্পিউটার ডাটাবেজ সংরক্ষিত বিদ্যমান সকল ভোটার তালিকা প্রতি বছর ২ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারির মধ্যে হালনাগাদ করার বিধান রয়েছে। এই স্বল্প সময়ের মধ্যে খসড়া হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ করতে চূড়ান্তভাবে ডাটাবেজে অন্তর্ভুক্ত করে সারাদেশে সিডি আকারে প্রস্তুত করা অনেক কষ্টসাধ্য। এ কারণে কম্পিউটার ডাটাবেজে সংরক্ষিত বিদ্যমান ভোটার তালিকা হালনাগাদ করার সময়সীমা বৃদ্ধি করা প্রয়োজন।

আবার মন্ত্রিপরিষদ বিভাগ প্রতি বছর ২ মার্চ ‘জাতীয় ভোটার দিবস’ হিসেবে ঘোষণা করেছে। এ অবস্থায় ‘জাতীয় ভোটার দিবস’-এর সাথে মিল রেখে কম্পিউটার ডাটাবেজে সংরক্ষিত বিদ্যমান ভোটার তালিকা হালনাগাদ করার সময়সীমা প্রতি বছর ‘২ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি’ এর পরিবর্তে ‘২ জানুয়ারি থেকে ২ মার্চ’ করার প্রস্তাব হয়েছে বলে গেজেটে উল্লেখ করা হয়।

গেজেটে বলা হয়, প্রস্তাবিত বিলটি আইনে পরিণত হলে কম্পিউটার ডাটাবেজ সংরক্ষিত ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের সময়সীমা ৩০ দিন থেকে বৃদ্ধি পেয়ে মোট ৬০ দিন হবে। ফলে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম সুচারুরূপে করা সম্ভব হবে।

এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুক কর্নার

শিরোনাম
এক কেন্দ্রে ৫৯ পরীক্ষার্থীই ভুয়া , কেন্দ্রসচআমরা মাথা উঁচু করে বিশ্ব-দরবারে এগিয়ে যাব: প্র১০ টাকা কমলো সয়াবিন তেলের দামবিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দেবে না পঁচাত্তর পরবর্তী এবার সবচেয়ে সুষ্ঠু নির্বাচভোটে কারচুপির দায় স্বীকার, পাকিস্তানে নির্বা১৩ মাসে এক হাজারের বেশি হত্যাকাণ্ড, ৫২৯ জন শিশসারাদেশে ৪৯ জনের করোনা শনাক্তজামিন মেলেনি মির্জা ফখরুলেরবিশেষ অপরাধের বিচার দ্রুত করতে দ্রুত বিচার আইমরান খানের আরও ১৪ বছরের কারাদণ্ড, একই দণ্ড বুযুক্তরাষ্ট্র আবারও বললো নির্বাচন অবাধ ও সুষ্পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের উড়ন্ত জয়জয়পুরহাটে স্কুলছাত্র হত্যা মামলায় ২১ বছর পর বিপিএল থেকে সরে দাঁড়ালেন মাশরাফি
%d