ভোটার তালিকা হালনাগাদের সময় বাড়ালো

  • আপডেট টাইম : ফেব্রুয়ারি ১৫ ২০২০, ২০:০৬
  • 89 বার পঠিত
ভোটার তালিকা হালনাগাদের সময় বাড়ালো

বিদ্যমান ভোটার তালিকা হালনাগাদ করার সময়সীমা এক মাসের বেশি বাড়ানো হয়েছে। এখন থেকে প্রতি বছর ২ জানুয়ারি থেকে ২ মার্চের মধ্যে ভোটারদের হালনাগাদের খসড়া তালিকা প্রকাশ করতে হবে নির্বাচন কমিশনকে (ইসি)।

ইসি সূত্র জানায়, গত ২০ জানুয়ারি ‘ভোটার তালিকা (সংশোধন) আইন, ২০২০’ নামে এ সংক্রান্ত গেজেট প্রকাশিত হয়েছে।

গেজেটে বলা হয়, ভোটার তালিকা আইন, ২০০৯ এর ধারা ১১ এর উপধারা ১-এ কম্পিউটার ডাটাবেজ সংরক্ষিত বিদ্যমান সকল ভোটার তালিকা প্রতি বছর ২ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারির মধ্যে হালনাগাদ করার বিধান রয়েছে। এই স্বল্প সময়ের মধ্যে খসড়া হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ করতে চূড়ান্তভাবে ডাটাবেজে অন্তর্ভুক্ত করে সারাদেশে সিডি আকারে প্রস্তুত করা অনেক কষ্টসাধ্য। এ কারণে কম্পিউটার ডাটাবেজে সংরক্ষিত বিদ্যমান ভোটার তালিকা হালনাগাদ করার সময়সীমা বৃদ্ধি করা প্রয়োজন।

আবার মন্ত্রিপরিষদ বিভাগ প্রতি বছর ২ মার্চ ‘জাতীয় ভোটার দিবস’ হিসেবে ঘোষণা করেছে। এ অবস্থায় ‘জাতীয় ভোটার দিবস’-এর সাথে মিল রেখে কম্পিউটার ডাটাবেজে সংরক্ষিত বিদ্যমান ভোটার তালিকা হালনাগাদ করার সময়সীমা প্রতি বছর ‘২ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি’ এর পরিবর্তে ‘২ জানুয়ারি থেকে ২ মার্চ’ করার প্রস্তাব হয়েছে বলে গেজেটে উল্লেখ করা হয়।

গেজেটে বলা হয়, প্রস্তাবিত বিলটি আইনে পরিণত হলে কম্পিউটার ডাটাবেজ সংরক্ষিত ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের সময়সীমা ৩০ দিন থেকে বৃদ্ধি পেয়ে মোট ৬০ দিন হবে। ফলে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম সুচারুরূপে করা সম্ভব হবে।

এই ক্যাটাগরীর আরো খবর

হালিমা খাতুন স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি, বরিশাল







ফেসবুক কর্নার

শিরোনাম
শেখ হাসিনার জন্মের সফলতা ও সার্থকতা কর্মের মপ্রধান মন্ত্রীর জন্মদিন ॥ প্রশাসনের উদ্যোগে প্রধান মন্ত্রীর জন্মদিন ॥ প্রতিমন্ত্রী কর্নবরিশালে প্রধানমন্ত্রীর জন্মদিনের আলোচনা সভতালতলী তাপবিদ্যুৎ কেন্দ্রের শ্রমিকদের বিক্নগরীতে অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তার লাশ উদকিশোরীকে ধর্ষণের পর হত্যা করে বিদেশে পাড়ি, সাআমতলীতে খাদ্যবান্ধব কর্মসূচির চাল বিক্রিতে টাকা ফেরত পেতে পারেন ডেসটিনি-যুবকের গ্রাহকরাবেলভিউ হসপিটাল এন্ড মেডিকেল সার্ভিসেস (প্রাঃবাংলাদেশ ও শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসায় জাপিওন থেকে ‘শিশু বিশেষজ্ঞ’! অপচিকিৎসায় শিশমোটরসাইকেল কিনে না দেওয়ায় জিলা স্কুলের ছাত্বরিশালে দুর্গা পূজায় করোনার ধাক্কামঠবাড়িয়া সাফা ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্য
%d bloggers like this: