ভোটার তালিকা হালনাগাদের সময় বাড়ালো

  • আপডেট টাইম : ফেব্রুয়ারি ১৫ ২০২০, ২০:০৬
  • 67 বার পঠিত
ভোটার তালিকা হালনাগাদের সময় বাড়ালো

বিদ্যমান ভোটার তালিকা হালনাগাদ করার সময়সীমা এক মাসের বেশি বাড়ানো হয়েছে। এখন থেকে প্রতি বছর ২ জানুয়ারি থেকে ২ মার্চের মধ্যে ভোটারদের হালনাগাদের খসড়া তালিকা প্রকাশ করতে হবে নির্বাচন কমিশনকে (ইসি)।

ইসি সূত্র জানায়, গত ২০ জানুয়ারি ‘ভোটার তালিকা (সংশোধন) আইন, ২০২০’ নামে এ সংক্রান্ত গেজেট প্রকাশিত হয়েছে।

গেজেটে বলা হয়, ভোটার তালিকা আইন, ২০০৯ এর ধারা ১১ এর উপধারা ১-এ কম্পিউটার ডাটাবেজ সংরক্ষিত বিদ্যমান সকল ভোটার তালিকা প্রতি বছর ২ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারির মধ্যে হালনাগাদ করার বিধান রয়েছে। এই স্বল্প সময়ের মধ্যে খসড়া হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ করতে চূড়ান্তভাবে ডাটাবেজে অন্তর্ভুক্ত করে সারাদেশে সিডি আকারে প্রস্তুত করা অনেক কষ্টসাধ্য। এ কারণে কম্পিউটার ডাটাবেজে সংরক্ষিত বিদ্যমান ভোটার তালিকা হালনাগাদ করার সময়সীমা বৃদ্ধি করা প্রয়োজন।

আবার মন্ত্রিপরিষদ বিভাগ প্রতি বছর ২ মার্চ ‘জাতীয় ভোটার দিবস’ হিসেবে ঘোষণা করেছে। এ অবস্থায় ‘জাতীয় ভোটার দিবস’-এর সাথে মিল রেখে কম্পিউটার ডাটাবেজে সংরক্ষিত বিদ্যমান ভোটার তালিকা হালনাগাদ করার সময়সীমা প্রতি বছর ‘২ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি’ এর পরিবর্তে ‘২ জানুয়ারি থেকে ২ মার্চ’ করার প্রস্তাব হয়েছে বলে গেজেটে উল্লেখ করা হয়।

গেজেটে বলা হয়, প্রস্তাবিত বিলটি আইনে পরিণত হলে কম্পিউটার ডাটাবেজ সংরক্ষিত ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের সময়সীমা ৩০ দিন থেকে বৃদ্ধি পেয়ে মোট ৬০ দিন হবে। ফলে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম সুচারুরূপে করা সম্ভব হবে।

এই ক্যাটাগরীর আরো খবর

হালিমা খাতুন স্কুলের ভর্তি বিজ্ঞপ্তি, বরিশাল







ফেসবুক কর্নার

শিরোনাম
নিষেধাজ্ঞায় পড়তে যাচ্ছে বার্সা-রিয়ালসহ ১২টি লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর সুপারিশউজিরপুরে সাতলার পটিবাড়ি ৯০০ বিঘা জমিতে মাৎস্দুমকিতে ডায়রিয়ায় শিশুসহ ৪ জনের মৃত্যুঅনলাইন প্রেসক্লাব বরিশাল’র কমিটি ঘোষণা, সভাপ২৪ ঘণ্টায় রেকর্ড ১০২ জনের মৃত্যুবরিশালে বসছে দুই শতাধিক সিসি ক্যামেরামাওলানা মামুনুল হক গ্রেপ্তারবাউফলে স্বামীর চোখ তুলে নিলো স্ত্রী ও তার প্রপুরো পরিবারসহ করোনায় আক্রান্ত প্রখ্যাত চিকিলকডাউনে কাজ না পেয়ে রাঙাবালীতে দিনমজুরের গলাজানাজা শেষে বনানী কবরস্থানে সমাহিত হবেন কবরীসুদের তিনগুণ টাকা-জমি দিয়েও প্রাণ গেল স্ত্রীটিকার তৃতীয় ডোজও নেয়া লাগতে পারেএকদিনে ১০১ জনের মৃত্যুতে নয়া রেকর্ড
%d bloggers like this: